STUDENT PROTEST

পরীক্ষার সূচিতে অসন্তোষ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ে, ইঙ্গিত বদলের

রাজ্য জেলা

students protest west bengal state university bengali news অবস্থান চালাচ্ছেন পড়ুয়ারা।

পরীক্ষার নোটিস জারি মাত্র ১৬ দিন আগে। ছাত্রছাত্রীরা ধরনা দেওয়ায় পিছালো তারিখ। কিন্তু একেকদিনে দু’টি করে পরীক্ষার সূচি। ফের প্রতিবাদ, ধরনায় শেষ পর্যন্ত পরীক্ষার নতুন সূচি তৈরি করতে হচ্ছে পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। 

বুধবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের সব কলেজ থেকে ছাত্রছাত্রীরা যান পরীক্ষা নিয়ামক সৈকত রঞ্জন ঘোষের দপ্তরে। এদিন অধ্যক্ষদের সঙ্গে বৈঠক ছিল পরীক্ষা নিয়ামকের। সেখানে টানা ধরনা অবস্থান চালান ছাত্রছাত্রীরা। 
বিকেলে জানা যায় যে সূচি শিথিল করছে বিশ্ববিদ্যালয়। কিন্তু ষষ্ঠ সেমেস্টার ঘিরে যেভাবে নির্দেশিকা জারি হলো তাতে শঙ্কিত ছাত্রছাত্রীদের অনেকেই। 

গত ৪ জুলাই ৬ষ্ঠ সেমেস্টারের রুটিন দেয় বিশ্ববিদ্যালয়। পরীক্ষা ২০ জুলাই থেকে। ইংরেজি স্নাতকের এক ছাত্রী জানাচ্ছেন, অন্তত একমাস আগে রুটিন দেওয়া হয়। এত কম সময়ে পরীক্ষা দিতে বলায় অনেকেই দেখা করেন নিয়ামকের সঙ্গে। কিন্তু কোনও আশ্বাস মেলেনি। ছাত্রছাত্রীরা প্রতিবাদ জানাতে থাকেন। কর্তৃপক্ষ পরীক্ষার দিন পিছিয়ে ২ আগস্ট করে। 


কিন্তু তারপরও সমস্যা মেটেনি। একেকদিন দু’টি করে পরীক্ষা। ওই ছাত্রী বলছেন, ‘‘ইংরেজিতে ৫০ নম্বরের একেকটি পেপারে অন্তত ২০ পাতা লিখতে হয় আমায়। এক ঘন্টার বিরতিতো ফের দু’ঘন্টার পরীক্ষা দেওয়া কঠিন হয়ে দাঁড়ায়। বিষয়টি নিয়ে পরীক্ষা নিয়ামকের সঙ্গে দেখা করলে তিনি বলেন কলেজের অধ্যক্ষদের চিঠি দিতে হবে। কিন্তু দুয়েকজন ছাড়া আর কোনও অধ্যক্ষ চিঠি দেননি।’’ 

ছাত্রছাত্রীরা নানা স্তরে যোগাযোগ করে জানতে পারেন বুধবার অধ্যক্ষদের সঙ্গে রয়েছে পরীক্ষা নিয়ামকের বৈঠক। জানা যায়, বৈঠকের পর সূচি বদলানো হয়েছে। সম্ভাব্য সূচিতে ২ ও ৩ আগস্ট একটি করে পেপার দিতে হবে। মাঝে দু’দিন বিরতি দিয়ে পরের দিন যদিও দু’টি পেপার দিতে হবে। 

ছাত্রছাত্রীদের অনেকের মত, অন্তত আগের তুলনায় এই সূচি ভালো। কিন্তু এমন বারবার চলতে থাকলে কী হবে, তা নিয়ে চিন্তায় রয়েছেন তাঁরা।

Comments :0

Login to leave a comment