Digha Jagannath temple

জগন্নাথ মন্দির নির্মান নিয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা

রাজ্য

সরকারি অর্থ ব্যয় করে দীঘায় রাজ্য সরকারের জগন্নাথ মন্দির তৈরির বিরুদ্ধে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করল নিউটাউনের বাসিন্দাদের একটি সংগঠন। মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিসন বেঞ্চে নিউটাউন সিটিজন ওয়েল ফেয়ার ফ্র্যাটার্নিটির পক্ষ থেকে এই মামলা দায়ের করা হয়েছে। 

কোষাগার থেকে প্রায় ১৪৩ কোটি টাকা ব্যায় করে দীঘায় মন্দির বানাচ্ছে রাজ্য সরকার। মামলাকারিদের আইনজীবী ঋতঙ্কর দাস জানিয়েছেন, ‘‘ধর্ম নিরপেক্ষ দেশে কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকার টাকা ব্যায় করে কোন নির্দিষ্ট ধর্মের প্রচার বা উপাসনা স্থল তৈরি করতে পারে না।’’ তিনি আরও জানান হিডকোর তত্ত্বাবধানে এই মন্দির নির্মাণের কাজ হচ্ছে। উল্লেখ্য রাজারহাট নিউটাউনের উন্নয়নের জন্য তৈরি করা হয় হিডকো। 

আইনজীবী আরও জানিয়েছেন যে নির্মাণ সংস্থা এই মন্দির নির্মানের বরাত পেয়েছে তাদের বিরুদ্ধে বেআইনি নির্মাণ, পুকুর ভরাটের মতো অভিযোগ আছে। 

বিজেপি অযোধ্যার রাম মন্দিরের পাল্টা এরাজ্যে জগন্নাথ মন্দির নির্মাণের কথা বলেন মুখ্যমন্ত্রী। সেই সময় তিনি জানিয়ে দেন যে সরকারি টাকায় এই মন্দির নির্মাণ হবে। যা নিয়ে বিতর্ক তৈরি হয়। বর্তমানে ওই মন্দির নির্মাণের কাজ অনেকটাই হয়ে গিয়েছে।

দীঘা স্টেশন সংলগ্ন এলাকায় ২০ একর জমির ওপর এই মন্দির তৈরি হচ্ছে। এই মন্দির নির্মাণের জন্য উচ্ছেদ করা হয়েছে অনেকগুলি পরিবারকে। 

 

Comments :0

Login to leave a comment