West Bengal Weather

শীত ছোঁয়াচ মিলতে আরো কিছুদিন

রাজ্য

বছর শেষের বাকি আর মাত্র কবেকটা দিন। নতুন বছর এখন সময়ের অপেক্ষা। তার আগে উধাও শীত। রাত থেকে ভোর শীতের আমেজ থাকলেও বেলা বাড়তেই গরম ক্রমশ বাড়ছে। দিনের বেলায় গরম পোশাকে বাড়ছে অস্বস্তি। রাজ্যে আগামী কয়েক দিন এমনই থাকবে আবহাওয়া জানাচ্ছেন আবহাওয়াবিদরা। তাদের বক্তব্য এ রাজ্যে শীতের আয়ু খুব বেশি দিনের নয়। একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে দক্ষিণবঙ্গে ও বাংলাদেশে। ফলে পূবালী হাওয়া ঢুকছে। যা ঠান্ডা হাওয়াকে এ রাজ্যে প্রবেশে বাধা দিচ্ছে। ভোরের দিকে কুয়াশা থাকলেও ঠান্ডা সেভাবে নেই। বছর শেষেও শীতের তেমন কোনও সম্ভাবনা নেই বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা থাকার প্রবণতায় বদল হবে বলে মনে করছেনা আবহাওয়া দপ্তর। ফলে পরিস্কার আকাশ এবং গরম ভাবের মধ্যেই কাটবে এই বছর। কলকাতায় আশেপাশের এলাকায় অবশ্য রাতের দিকে একটু ঠান্ডা ভাব থাকবে। রাতে প্রয়োজন হলেও সকাল থেকে বিকেল গরম পোশাকও দরকার পড়বে না বলেই মনে করা হচ্ছে।
মঙ্গলবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.১ ডিগ্রি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৯৩ শতাংশ এবং রাতে ৬১ শতাংশ। শহর কলকাতায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে।
হাওয়া অফিস জানাচ্ছে পুবালী হাওয়ার দাপট বাড়বে বুধবার থেকে। অনেকটা কমবে উত্তর পশ্চিমী শীতল হাওয়ার প্রভাব। হালকা থেকে মাঝারি কুয়াশার পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দপ্তর। তবে কুয়াশা কাটার পরেই পরিষ্কার আকাশের সম্ভাবনা। আগামী ৩দিন বৃষ্টির সম্ভাবনা নেই।
সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে বৃহস্পতিবার। তার প্রভাব পড়বে দার্জিলিংঙ’র পার্বত্য এলাকায়। হালকা থেকে মাঝারি কুয়াশার প্রভাব থাকবে দার্জিলিঙ, কালিম্পঙ, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলায়। প্রায় একই রকম থাকবে তাপমাত্রা। 

Comments :0

Login to leave a comment