HEATWAVE

তীব্র দাবদাহে পুড়ছে রাজ্য, শ্রমজীবীদের দুর্ভোগ চরমে

রাজ্য

 তীব্র দাবদাহে জ্বলছে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গ। প্রায় একই অবস্থা উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও। আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গে এই ভয়ঙ্কর তাপপ্রবাহ চলবে বলে জানিয়ে দিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী দু’দিনে তাপমাত্রা আরও বাড়বে অন্ততপক্ষে ছয় জেলায়। আগামী কয়েকদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির সম্ভাবনার কথা এখনও শোনাতে পারেননি আবহাওয়া বিজ্ঞানীরা। এর মধ্যেই তীব্র গরমে মালদহ, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরের অবস্থাও উদ্বেগজনক। দিনে বা রাতে কোনও সময়েই স্বস্তি মিলছে না। পাইপ লাইনের জল তো বটেই, পুকুর খাল বিলের জলও গরম থাকছে।
শুষ্ক পশ্চিমী বায়ু ঢোকায় গত কয়েকদিনে রেকর্ড গরম পড়েছে রাজ্যে। ইতিমধ্যে দক্ষিণবঙ্গে প্রায় ৪৫ ডিগ্রি পর্যন্ত চড়েছে পারদ। বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, বর্ধমান, মেদিনীপুরের সর্বত্রই তীব্র গরম হাওয়ার সঙ্গে চোখে মুখে গোটা শরীরে জ্বলুনি অনুভূত হচ্ছে। কলকাতায় সামান্য কিছু জলীয় বাষ্প প্রবেশ করায় গরমের সঙ্গে ঘামের কষ্টেও হাঁসফাঁস অবস্থা। বঙ্গোপসাগরে কোনও ঘূর্ণাবর্ত তৈরি না হওয়ায় কালবৈশাখী ঝড় বৃষ্টির সম্ভাবনাও ক্ষীণ হয়ে গিয়েছে। গরমের কারণে আগামী চার দিন সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। তবে উত্তরবঙ্গের দার্জিলিঙ ও জলপাইগুড়িতে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে আগামী কয়েক দিনের মধ্যে।
পশ্চিম বর্ধমানের পানাগড় এবং পশ্চিম মেদিনীপুরে কলাইকুণ্ডায় গত দু’দিন ধরে ৪৪ ডিগ্রি সেলসিয়াসের ওপরে চলছে তাপমাত্রা। এই তাপমাত্রা এ সময়ে স্বাভাবিকের থেকে প্রায় ৯ ডিগ্রি বেশি বলে জানা গিয়েছে। কলকাতায় ৪১ ডিগ্রি ছাড়িয়েছে। অন্যান্য জেলাতেও তথৈবচ অবস্থা। এই গুমোট গরমে অসহ্য কষ্টের মধ্যে নতুন করে বিভিন্ন এলাকায় দেখা দিচ্ছে তীব্র জলকষ্ট। গরমে মাঠে কাজ নেই। খেতখামারে, কলকারখানায় কাজ কমে গেছে। জ্বলে পুড়ে যাচ্ছে খেতের ফসল। রুজি রোজগারহীন হয়ে পড়ছেন মানুষ। বিশেষত শোচনীয় পরিস্থিতি নির্মাণ শ্রমিকদের। শহরের রাস্তায় যানবাহনের সংখ্যা ক্রমশ কমছে। অনেকেরই আশঙ্কা, আর কয়েকদিন এরকম চললে সব কিছু অচল হয়ে যাবে।
 

Comments :0

Login to leave a comment