WAGES KERALA GUJARAT

খেতমজুরের আয়ে পিছিয়ে গুজরাট, এগিয়ে কেরালা

জাতীয়

বিজেপি’র সরকার রয়েছে, এমন রাজ্যেই শ্রমজীবীর মজুরি সবচেয়ে কম কেন? তথ্য হাজির করে এই প্রশ্ন তুলেছে সারা ভারত কৃষকসভা। 
তথ্য দেখাচ্ছে, গুজরাট বা মধ্য প্রদেশের মতো রাজ্য, যেখানে সরকারে দীর্ঘদিন ধরে রয়েছে বিজেপি, মজুরির হার সবচেয়ে কম। কৃষিক্ষেত্রে নিয়োজিত খেতমজুরদেরও মজুরি কম। 
কৃষকসভা বলেছে, ঠিক উলটো ছবি কেরালায়। এই রাজ্যের সরকারে আসীন বামপন্থীরা। এখানে মজুরির হার সারা দেশে সবচেয়ে বেশি। 
বহু রাজ্য থেকে শ্রমজীবীরা কাজের জন্য যান কেরালায়। পশ্চিমবঙ্গের বহু শ্রমিকের গন্তব্য কেরালাই। বাইরের রাজ্য থেকে আসা শ্রমিকদের জন্য বিশেষ প্রকল্পও রয়েছে কেরালার। 
পুরুষ কৃষি শ্রমিকদের দৈনিক বেতনের জাতীয় গড় ৩৪৫.৭০ টাকা। মধ্য প্রদেশ এবং গুজরাটে এই অংশের বেতন জাতীয় গড়ের তুলনাতেও কম। মধ্য প্রদেশে ২২৯.২০ টাকা এবং গুজরাটে ২৪১.৯০ টাকা। কেরালায় এই অংশের দৈনিক বেতন ৭৬৪.৩০ টাকা। 


কৃষি শ্রমিক বা খেতমজুরদের গড় মাসিক আয় কেরালায় ১৯ হাজার ১০৭ টাকা। জাতীয় গড় ৮৬৯২. ৫০ টাকা। গুজরাটে মাসিক আয় গড়ে ৫৭৩০ টাকা, গুজরাটে ৬০৪৭ টাকা।
পুরুষ নির্মাণ শ্রমিকের দৈনিক মজুরির জাতীয় গড় ৩৯৩.৩০ টাকা। মধ্য প্রদেশে ২৭৮.৭০ টাকা, গুজরাটে ৩২৩.২০ টাকা। কেরালায় এই অংশের দৈনিক মজুরি ৮৫৩.৫০ টাকা।  
নির্মাণ শ্রমিকদের মাসিক আয়েও স্বাভাবিক কারণেই বড় ফারাক রয়েছে। জাতীয় গড় ৯৮৩২.৫০ টাকা। কেরালায় গড় মাসিক আয় ২১৩৩২.৫০ টাকা। মধ্য প্রদেশে গড় ৬৯৬৭.৫০ টাকা, গুজরাটে ৮০৮০ টাকা। 
কেন্দ্রে গত দশ বছরে সরকারে আসীন বিজেপি। দামের বৃদ্ধির তুলনায় মজুরি বা প্রকৃত মজুরি না বাড়ার সমস্যা বিভিন্ন ক্ষেত্রেই ধরা পড়েছে। গ্রামীণ প্রকৃত মজুরি বস্তুত কমেছে। ‘বিকশিত ভারত’ স্লোগান নিয়ে প্রশ্নও উঠছে। 
বিরোধীরা বলছেন, মানুষের জীবনমানের পরিবর্তনে বলার মতো কিছু নেই। ভোট জিততে সমানে ধর্মীয় বিদ্বেষ তাই ছড়াচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে।

Comments :0

Login to leave a comment