SFI-DYFI

দশ ছাত্র যুব নেতার জামিন বারাসত আদালতে

রাজ্য

SFI-DYFI মুক্তির পর লাল আবির মাখিয়ে ছাত্র যুব নেতা ও কর্মীকে গলায় মালা পড়িয়ে দেন ছাত্র যুব মহিলা নেতৃবৃন্দ।


গ্রেপ্তারের ১৪ দিন পর দশ ছাত্র যুব নেতা ও কর্মীকে শর্ত সাপেক্ষে অন্তর্বর্তী জামিন দিল আদালত। বারাসত আদালতের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট সন্দীপ কুন্ডু এসএফআই এবং ডিওয়াইএফআই নেতা ও কর্মীদের জামিনের নির্দেশ দিয়েছেন বুধবার।
গত ১১ এপ্রিল উত্তর ২৪ পরগনা জেলা পরিষদ অভিযানের ডাক দেয় এসএফআই, ডিওয়াইএফআই এবং সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি। তৃণমূলের বেলাগাম দুর্নীতি রুখে এরাজ্যে লুটেরা-মুক্ত পঞ্চায়েত গড়তে ওই কর্মসূচির ডাক দেওয়া হয়। ওই দিন বারাসতের হেলাবটতলা থেকে জেলা পরিষদের উদ্দেশ্যে শুরু হয় শান্তিপূর্ণ মিছিল। মিছিলে পুলিশ বাধা দেয়। পুলিশের ব্যারিকেড ভেঙে এগিয়ে যান ছাত্র, যুব, মহিলারা। জনস্রোত আছড়ে পড়ে জেলা পরিষদের সামনে। 


সেই সময় আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে লাঠি চালাতে শুরু করে পুলিশ। পুলিশের হামলায় আহত হয় ১০ জন। ১০ জন আন্দোলনকারীকে গ্রেপ্তার করে পুলিশ। 
জেলা পরিষদ অভিযানে সাজানো মামলায় জেলবন্দী সহযোদ্ধাদের নিঃশর্ত মুক্তির দাবিতে রাজ্যজুড়ে মিছিল ও ডেপুটেশন দেওয়া হয়। জেলায় জেলায় প্রতিবাদ জানিয়েছে ছাত্র, যুব এবং মহিলা সমিতি। প্রতিবাদ সভায় প্রশ্ন ছুঁড়ে দেওয়া হয়েছে মমতা ব্যানার্জির নেতৃত্বাধীন তৃণমূল সরকারকে। যে সরকার অস্ত্র মিছিল ঠেকাতে ব্যবস্থা নিতে পারে না, সাম্প্রদায়িক হিংসা রোধ করতে পারে না যে সরকারের পুলিশ, তারাই আন্দোলনে নামা ছাত্র-যুবদের জেলে বন্দি রাখে। যে ছাত্র, যুব, মহিলারা লড়ছেন দুর্নীতির বিরুদ্ধে, নিয়োগে তুমুল জালিয়াতির বিরুদ্ধে। যাঁরা সরকারি শূন্যপদে স্বচ্ছ নিয়োগের দাবিতে আন্দোলনরত। 


বুধবার এই ১০ জন ছাত্র যুব নেতাকে শর্তসাপেক্ষে জামিন দেয় বারাসাত আদালত। জামিনের পক্ষে এদিন সওয়াল করেন আদালতের প্রায় শতাধিক আইনজীবী। তাঁরা বলেন, এর আগে জামিন নাকচ হয়েছে। কিন্তু তদন্তের কোনও অগ্রগতি হয়নি। দু’পক্ষের সওয়াল জবাব শেষে এদিন বিচারক বলেন, ১৪ দিন জেলে রয়েছেন ১০ জন। তদন্তের স্বার্থে এবার তাঁদের জেলে রাখার প্রয়োজন আছে বলে আমি মনে করি না। এর পরেই তিনি ১০ জন ছাত্র যুব নেতাকে শর্ত সাপেক্ষ জামিন দেন। দীর্ঘ ১৪ দিন পর দমদম সেন্ট্রাল জেল থেকে শর্তসাপেক্ষে জামিনে মুক্তি পান ১০ জন ছাত্র- যুব নেতা । মুক্তির পর লাল আবির মাখিয়ে ছাত্র যুব নেতা ও কর্মীকে গলায় মালা পড়িয়ে দেন ছাত্র যুব মহিলা নেতৃবৃন্দ। 

 

Comments :0

Login to leave a comment