NATUNPATA BOOK REVIEW / PRODOSHKUMAR BAGCHI, 21 JUNE

নতুনপাতা বইকথা / ছোটদের জগদীশচন্দ্র

ছোটদের বিভাগ

NATUNPATA   BOOK REVIEW 21 JUNE 2023

বইকথা

খুব উঁচু দরের মানুষ ছিলেন বিজ্ঞানী জগদীশচন্দ্র  

প্রদোষকুমার বাগচী


তোমাদের জন্য এবার এমন একজন মানুষের কথা বলবো সেই মানুষটি সম্পর্কে তোমরা সকলেই কমবেশি কিছু জানো। তিনি একজন খুব বড় মাপের বিজ্ঞানী। তাঁর কথাই আজ তোমাদের বলবো। সেই লোকটির নাম জগদীশচন্দ্র বসু। তিনি বাংলা তথা দেশেরও গর্ব। তোমরা অনেকেই বলবে, জানি জানি, জগদীশচন্দ্র কে ছিলেন— তিনি একজন উদ্ভিদবিজ্ঞানী ছিলেন। কথাটা মিথ্যে নয়, কারণ তাঁকে সেভাবেই পরিচয় করানো হয়। তবে সেটাই তাঁর একমাত্র পরিচয় নয়। তিনি কেবল উদ্ভিদবিজ্ঞানী ছিলেন না, তাঁর প্রথম গবেষণার ক্ষেত্র ছিল পদার্থবিদ্যা। বেতার যন্ত্র বা রেডিওর প্রকৃত উদ্ভাবক ছিলেন তিনি। আগে সেটা অনেকে মানতো না। এখন সারা পৃথিবী সেটা স্বীকার করে নিয়েছে। পদার্থবিজ্ঞানের ক্ষেত্রেও এমন বেশ কিছু কাজ তিনি করেছেন যা তাঁর আগে কেউ করেননি।
তোমাদের মতো ছোট ছোট ছেলেমেয়েদের জন্য অঞ্জনা দাম এই  বইটা লিখেছেন, নাম দিয়েছেন ছোটদের জগদীশচন্দ্র।  খুব সহজ কথায়, অল্প কথায় লেখা হয়েছে বইটি। এটি পড়লে তোমরা বুঝতে পারবে কত বড় মানুষ ছিলেন এই জগদীশচন্দ্র। গ্রাম থেকে কলকাতা শহরে এসেছিলেন। ভালো করে ইংরাজি বলতে পারতেন না। ইংরাজি স্কুলে পড়তে এসে সকলের সঙ্গে তাই ভাব জমাতে পারছিলেন না। তবে সে চুপ করে ছিল না। ছাত্রাবাসের খোলা যায়গায় নিজের হাতে কোদাল দিয়ে কুপিয়ে কুপিয়ে সে একটি অপূর্ব বাগান বানিয়েছিল। বাগানের পাশে নালা কেটে জলের পাইপ বেঁকিয়ে জলের ঢেউ খেলিয়ে দিত। সেই নালার উপর সে একটি সাঁকো বানালো। তারপর থেকে স্কুল ছুটির পর ছাত্রাবাসে ফিরে সে বাগানের ধারে সাঁকোর পাশে বসে থাকতো। তার  তখন অনেক প্রশ্ন মনের মধ্যে উঁকি দিত! কত জিজ্ঞাসা তৈরি হতো! এই ছেলেটি পরে কীভাবে বিশ্ববিখ্যাত হলেন সেই গল্প আছে বইটিতে। তাছাড়া আছে তাঁর ছোটদের জন্য কিছু উপদেশ। 


যেমন তিনি বলেছেন জীবনের একটা উদ্দেশ্য রাখতে হবে। অসুবিধা দেখলে ঘাবড়ে যাবে না। এমন কিছু রচনা করো যা কেউ কখনো করেনি। কথা নয়, অদম্য ইচ্ছাশক্তির প্রয়োগ ঘটাও, ইত্যাদি ইত্যাদি। তার মানে বোঝাই যাচ্ছে কেবল বিজ্ঞানী নন, খুব উঁচু দরের মানুষ ছিলেন এই জগদীশচন্দ্র বসু। বইটি পড়লে তোমাদের এই মানুষটি সম্পর্কে আরও জানতে ইচ্ছে করবে। 
কি দেখবে নাকি বইটি?

 
তাহলে ঠিকানা বলে দিচ্ছি। বইটি প্রকাশিত হয়েছে জ্ঞান বিচিত্রা প্রকাশনী থেকে। এই প্রকাশনীটি ত্রিপুরার। কলকাতাতেও ওদের অফিস আছে ১৬ ডঃ কার্তিক বোস স্ট্রিট, কলকাতা—৭০০ ০০৯। দাম ৩০ টাকা।

Comments :0

Login to leave a comment