INDIA ASUTRALIA TEST SERIES

ড্র হল ভারত অস্ট্রেলিয়া টেস্ট

খেলা

cricket india australia test cricket bengali news

প্রত্যাশা মতোই ড্র হল ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচ। বৃহস্পতিবার থেকে আমেদাবাদে বর্ডার-গাওয়াস্কার টেস্ট সিরিজের চতুর্থ তথা শেষ ম্যাচে মুখোমুখি হয় দুই দল। এই ম্যাচ ড্রয়ের ফলে ৪ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিলেন কোহলিরা। 

প্রসঙ্গত এই ম্যাচের দ্বিতীয় দিনেই ভারতীয় পেসার মহম্মদ সামিকে লক্ষ করে ধর্মীয় উষ্কানিমূলক স্লোগান দিতে দেখা যায় কয়েকজন দর্শককে। ম্যাচ শেষ হলেও সেই বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি ভারতীয় বোর্ডের তরফে। 

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ। ১০ উইকেটে ৪৮০ রান করেন অস্ট্রেলিয়ানরা। দলের হয়ে সর্বোচ্চ ১৮০ রান করেন ওপেনার ওসমান খ্বাজা। তিনি ছাড়াও শতরান করেন ছয় নম্বরে নামা ক্যামেরুন গ্রীণ। ক্যামেরুন ১১৪ রানের ইনিংস খেলেন। এছাড়া অস্ট্রেলিয়ার কোনও ব্যাটারই ৫০ রানের গন্ডী টপকাতে পারেন নি। 

ভারতের হয়ে সর্বোচ্চ ৬ উইকেট নেন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া মহম্মদ সামি ২টি এবং রবীন্দ্র জাদেজা এবং অক্সর প্যাটেল ১টি করে উইকেট নেন। 

জবাবে ব্যাট করতে নেমে ভারতীয় টিম ৯ উইকেট ব্যাট করে ৫৭১ রান করে। ফিল্ডিং করতে গিয়ে কোমরে চোট পান দলের নির্ভরযোগ্য ব্যাটার শ্রেয়াস আইয়ার। তাই এক উইকেট কম খেলে ভারত। যদিও তাতে ভারতের লিড নিতে অসুবিধা হয়নি। নিজেদের প্রথম ইনিংস শেষে ভারত এগিয়ে ছিল ৯০ রানে।

ভারতের হয়ে বিরাট কোহলি ১৮৬ এবং ওপেনার শুভমান গিল ১২৮ রান করেন। এছাড়া অক্সর প্যাটেল করেন ৭৯ রান। এই ম্যাচেই নিজের ৭৫তম আন্তর্জাতিক শতরান সংগ্রহ করেন বিরাট কোহলি। 

অস্ট্রেলিয়ার হয়ে ৩টি করে উইকেট নেন ন্যাথান লিয়ন এবং টেড মার্ফি। এছাড়া মিচেল স্টার্ক এবং ম্যাথিউ কুহনেম্যান ১টি করে উইকেট নিয়েছেন। 

চতুর্থ দিনের শেষ থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করা শুরু করে অস্ট্রেলিয়া। গোটা পঞ্চম দিন ব্যাট করে অস্ট্রেলিয়ার সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১৭৫ রান। ব্যাগি গ্রিনের হয়ে ট্র্যাভিস হেড ৯০ এবং মার্নাস ল্যাবুশ্যাগনে ৬৩ রান করেন। ভারতের হয়ে অশ্বিন এবং অক্সর প্যাটেল ১টি করে উইকেট নেন। 

টেস্ট সিরিজের পাশাপাশি ভারত সফরে ৩ ম্যাচের একটি একদিনের সিরিজও খেলবে অস্ট্রেলিয়া। ১৭ মার্চ থেকে শুরু হতে চলা সেই সিরিজে অনিশ্চিত শ্রেয়াস আইয়ার। তাঁর জায়গায় সূর্যকুমার যাদব কিংবা ঈশান কিষান প্রথম একাদশে জায়গা পেতে পারেন। 

Comments :0

Login to leave a comment