SFI-DYFI

সাজানো মামলায় ছাত্র-যুব কর্মীদের জেল হেপাজত

রাজ্য

SFI-DYFI


পুলিশের সাজানো মামলায় নিরীহ ছাত্র- যুব কর্মীদের ৭ দিনের জন্য দমদম জেল হেপাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারপতি। বুধবার পুলিশ ১৪ দিনের জন্য নিজেদের হেপাজতে চেয়েছিল। কিন্তু বিচারপতির কাছে এর সপেক্ষে কাগজপত্র দেখাতে পারে নি। ফলে দীর্ঘ  সওয়াল জবাবের পর বারাসত মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্টেট সন্দীপ কুন্ডু আগামী ১৯ এপ্রিল পর্যন্ত জেল হেপাজতে রাখার নির্দেশ দিয়েছেন। 

বেআইনী অনৈতিক গ্রেপ্তারের প্রতিবাদে এসএফআই- ডিওয়াইএফআই কর্মীদের মুক্তির দাবিতে এদিন প্রায় ১০০ জন বামপন্থী আইনজীবীরা বারাসত আদালত চত্বরে মিছিল করেন। মঙ্গলবার ছিল উত্তর ২৪ পরগনার এসএফআই, ডিওয়াইএফআই ও সারাভারত গনতান্ত্রিক মহিলা সমিতির জেলা পরিষদ অভিযান। সেই অভিযান শান্তিপূর্ণ থাকলেও পুলিশ উত্তেজনা তৈরি করে নিরীহ মিছিলকারীদের ওপর লাঠি চালায়। তাতে প্রায় ১০ জন আহত হয়। অভিযান শেষে যখন বাড়ি ফেরার পথে বারাসতে ট্রেন ধরতে যাচ্ছিল তখন পুলিশ, সিভিক ভলান্টিয়ারদের সাহার্যে ওই ১০ জনকে প্রথমে আটক ও পরে গ্রেপ্তার করে বুধবার আদালতে তোলে। গ্রেপ্তার করা হয়েছে শান্তনু সানা, মযুখ মন্ডল, বিভাস দাস, কুনাল মজুমদার, সুকান্ত কর, পার্থ সাহা, সুভম বিশ্বাস এদের প্রত্যেকের বাড়ি গাইঘাটার বিভিন্ন গ্রামে এছাড়া দিব্যজ্যোতি সরকার, অর্ণব সিনহার বাড়ি দমদমে এবং সায়ন দাসের বাড়ি লেকটাউনে। 

 

বারাসত আদালতে বামপন্থী আইনজীবীদের মিছিল। ছবি- সৌদীপ দাস

পুলিশ এদের বিরুদ্ধে একাধিক ধারায় কেস দেয়। এদিন আদালতে ১০০ জন বামপন্থী আইনজীবী ছাত্র- যুবদের নিঃশর্ত মুক্তির দাবিতে আইনী লড়াই করেন। এদিন আদালত চত্বরে  আইনজীবীদের মিছিলে ছিলেন, মিহির দাস, সুকান্ত রক্ষিত, ভাষ্কর লাহিড়ী, পরিমল মিস্ত্রি, চন্দ্রশেখর দাস প্রমুখ। এদিন সকাল থেকে আদালত চত্বরে হাজির ছিলেন সিপিআই(এম) নেতা আহমেদ আলি খান, ঝন্টু মজুমদার, দেবব্রত বসু, পুলক কর, রমেন আঢ্য প্রমুখ নেতৃবৃন্দ। 

এদিন ছাত্র-যুবদের মুক্তির দাবিতে উত্তর ২৪ পরগনার জেলার বিভিন্নপ্রান্তে ছাত্র- যুব –মহিলাদের সভা মিছিল হয়েছে। 

Comments :0

Login to leave a comment