ABIJIT GANGULY BJP

‘ওয়াশিং মেশিন’ বিজেপি-তে অভিজিৎ গাঙ্গুলি

রাজ্য কলকাতা

বিজেপি-তেই যোগ দিচ্ছেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে নিজের সিদ্ধান্ত জানিয়েছেন হাইকোর্টের এই বিচারপতি। বিচারপতি পদ ছাড়বেন বলে জানিয়েছিলেন রবিবার। 
সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নে তিনি বলেছেন, দলের লাইন মেনে চলব। বিজেপি যা দায়িত্ব দেবে পালন করব। নির্বাচন লড়ব কিনা এখনই বলা সম্ভব নয়। 
হাইকোর্টের বিচারপতি পদে অভিজিৎ গাঙ্গুলি রাজ্যবাসীর কাছে থেকেছেন একের পর এক দুর্নীতিতে রায় দেওয়ার কারণে। রাজ্যের তৃণমূল সরকারের নিয়োগ সংক্রান্ত পরপর দুর্নীতির প্রতিবাদে তখন রাস্তায় বসে থেকে আন্দোলন করছিলেন যোগ্য চাকরিপ্রার্থীরা। যে বিজেপি’তে যোগ দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন তিনি, বারবার সেই দলকে দেখা গিয়েছে দুর্নীতিগ্রস্তদের দলে টেনে তদন্ত ধামাচাপা দিতে।
নির্বাচনী বন্ড প্রসঙ্গে এক প্রশ্নে তিনি বলেছেন, এই ব্যবস্থায় স্বচ্ছতার অভাব ছিল। শীর্ষ আদালত ঠিক করে দিয়েছে। 
রাজ্যে শিক্ষাক্ষেত্রে নিয়োগ দুর্নীতিতে একাধিক রায় দিয়েছেন বিচারপতি গাঙ্গুলি। বিজেপি’তে নেতৃত্বের স্তরে আসীন দুর্নীতিতে অভিযুক্তেরা। নারদকাণ্ডে শুভেন্দু অধিকারীকে ঘুষ নিতে দেখতে পাওয়া প্রসঙ্গে প্রশ্ন ওঠে। গাঙ্গুলির মন্তব্য, নারদকাণ্ড একটি চক্রান্ত। অ্যালকেমিস্ট বলে কোম্পানিকে দিয়ে করানো হয়েছিল। তৃণমূলের যাদের দেখা গিয়েছে তাঁরাও চক্রান্তের শিকার। সিনিয়র নেতাদের বদনাম করতে ‘তালপাতার সেপাই’ করিয়েছিল। 
‘তালপাতার সেপাই’ কে, নাম উল্লেখ করতে অস্বীকার করেন তিনি। তিনি বলেছেন, তৃণমূল দুর্বৃত্তদের দল। ডায়মন্ডহারবারে দুর্বৃত্ত বাহিনী দাপিয়ে চলেছে। আমাকে দায়িত্ব দিলে মোকাবিলা করে দেখিয়ে দেব।
সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম রবিবারই বলেছিলেন যে বিচারপতি গাঙ্গুলি একাধিক দুর্নীতির মামলায় গুরুত্বপূর্ণ রায় দিয়েছেন। চাকরিপ্রার্থীদের আবেদন শুনেছেন। আশা করব তিনি বিবেচনা করে সিদ্ধান্ত নেবেন। 
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি’কে ওয়াশিং মেশিনের সঙ্গে তুলনা করেছে দেশের বামপন্থীদের পাশাপাশি বড় অংশ। বিভিন্ন রাজ্যে দুর্নীতিতে অভিযুক্তেরা বিজেপি’তে যোগ দেওয়ার পরই কেন্দ্রীয় সংস্থা হাত গুটিয়ে নিয়েছে। এমনকি এ রাজ্যে একাধিক পর্বে তদন্তের মাঝে মুখ্যমন্ত্রী-প্রধানমন্ত্রী বৈঠক হয়েছে। তদন্তের গতিও ঢিলে হয়ে গিয়েছে। বস্তুত ইডি এবং সিবিআই তদন্তে ঢিলেমির জন্য হাইকোর্টে বারবার ধমক খেয়েছেন। বিচারপতির আসনে থাকাকালীন ঢিলেমির কারণ নিয়ে ইঙ্গিতপূর্ণ প্রশ্ন তুলেছেন বিচারপতি গাঙ্গুলিও। তিনিই এখন বিজেপি’তে যোগদান করছেন।

Comments :0

Login to leave a comment