AMAZON OVERPRICING

বাড়তি দামে বেচছে অ্যামাজন, মামলা মার্কিন কমিশনের

আন্তর্জাতিক

বাড়তি দামে জিনিস কিনতে বাধ্য করছে অনলাইন প্ল্যাটফর্ম অ্যামাজন। এই মর্মে মামলা দায়ের করল মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিয়ামক প্রতিষ্ঠান ফেডারাল ট্রেড কমিশন। ওয়াশিংটনের আদালতে কমিশন জানিয়েছে যে মামলা দায়ের করা আগে এক বছর ধরে তদন্ত চালানো হয়েছে। 

ফেডারাল ট্রেড কমিশনের চেয়ারপার্সন লিনা খান বলেছেন, ‘‘অ্যামাজন একাধিক ব্যাবসায় তাদের একচেটিয়া কর্তৃত্ব পুরোদমে কায়েম রাখছে। অন্য কোনও ওয়েবসাইটে বিক্রেতারা কম দাম দেখালে সেখানেও কারসাজি করছে। অন্য সাইটে কম দাম দেখানো হলে তার প্রচার ইন্টারনেটে যাতে কম পৌঁছায় সেই ব্যবস্থা করছে। বিক্রেতাদের ওপর চড়া মাসুল বসাচ্ছে নিজেদের প্ল্যাটফর্ম ব্যবহার করার জন্য।’’

কমিশন বলেছে, ‘‘যে বিক্রেতা প্ল্যাটফর্মে নিজেদের জিনিস বিক্রি করেন তাঁদের পুঁজির জোর নিতান্তই কম। ফলে তাঁরা মেনে নিতে বাধ্য হন। ফলে তাঁরা দাম বাড়াতে বাধ্য হন। মার্কিন যুক্তরাষ্ট্রের জনতাকে পকেট থেকে মেটাতে হয় বাড়তি দাম।’’ কমিশনের সঙ্গে মামলায় যুক্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ১৭টি প্রদেশের প্রশাসন। 

এর আগে ক্যালিফোর্নিয়ার আদালতে একই অভিযোগ দায়ের হয়েছিল অ্যামাজনের বিরুদ্ধে। আমেরিকার বাণিজ্য নিয়ামক গত প্রায় এক বছর এমন একাধিক ‘বিগ টেক’ প্ল্যাটফর্মের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। মামলা যদি বেশ কয়েকটিতে এখনও চলছে। যেমন ভার্চুয়াল রিয়েলিটি স্টার্টআপ ‘উইদিন আনলিমিটেড’-কে কিনে নেয় ফেসবুক। ফেসবুকের পরিচালক সংস্থা ‘মেটা’-র বিরুদ্ধে দায়ের হয়েছে বিধি ভেঙে অন্য সংস্থা কিনে নেওয়ার দায়ে। ভিডিও গেম নির্মাতা সংস্থা ‘অ্যাক্টিভিশন ব্লিজার্ড’ কিনে একচেটিয়া ব্যবসা রোধ বিধি ভাঙার দায়েমাইক্রোসফ্‌টের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল কমিশন। তবে মামলার কিনারা হয়নি। গত মে’তে অ্যামাজনকেই জরিমানা করে কমিশন। ভয়েস অ্যাসিস্ট্যান্ট ‘অ্যালেক্সা’ বিভিন্ন তথ্য জমা করে রাখছে ক্রেতার অনুমতি ছাড়াই। অ্যামাজন ২ কোটি ৫০ লক্ষ ডলার জরিমানা দিতে বাধ্য হয়েছিল।  

Comments :0

Login to leave a comment