BOOK REVIEW — NATUNPATA / 26 JULY

বইকথা — দুই ভাইয়ের গল্প / প্রদোষকুমার বাগচী

ছোটদের বিভাগ

BOOK REVIEW   NATUNPATA  26 JULY

বইকথা  

দুই ভাইয়ের গল্প 

প্রদোষকুমার বাগচী

ছোটদের ভালো লাগার মতো বই
এবার তোমাদের জন্য যে গল্পের বইয়ের কথা বলবো তা পড়তে তোমাদের ভালো লাগবে। এটি রুশ দেশের গল্প। এই গল্পে দুজনের কথা আছে। ওরা দুজন ভাই। একজনের নাম চুক আর একজনের নাম গেক। এই দুই ভাইয়ের গল্প লিখেছেন যিনি তাঁর নাম আর্কাদি গাইদার। সোভিয়েত দেশের যে কজন সেরা লেখক আছেন তার অন্যতম এই আর্কাদি গাইদার। 
গল্পটা এত সুন্দর যে কি বলবো। পৃথিবীতে যত দেশ আছে তার অনেক খানেই তোমাদের মতো ছেলেমেয়েরা  যখন এই চুক আর গেকের গল্প পড়ে তখন একেবারে মোহিত হয়ে যায়। 
আসলে আর্কাদি তোমাদের মনের মতো লেখক। প্রথমে কিন্ত আর্কাদি কিছু লেখেনি, একেবারে কিশোর বয়সে চলে গিয়েছিলেন যুদ্ধক্ষেত্রে।নিজের চোখে দেখেছেন যুদ্ধ কি জিনিস। অনেক অভিজ্ঞতা সঞ্চয় করেছেন।সহকর্মীর মৃত্যু দেখেছেন, মারণাস্ত্রের আঘাতে ধ্বংসের চেহারা দেখেছেন, তার মধ্যে দেখেছেন জয়ের আনন্দ, আবার পরাজয়ের বেদনা। পরে শারীরিক কারণে তাঁকে যুদ্ধক্ষেত্র থেকে সরে আসতে হয়েছিল, কিন্তু যুদ্ধক্ষেত্রের অভিজ্ঞতাই তাঁকে লেখার প্রেরণা জুগিয়েছিল। চুক আর গেক গল্পটিও সেই প্রেরণা থেকেই লেখা। 


তোমরা নিশ্চয়ই জানতে চাইছো তো যে কি আছে সেই বইটাতে। তাহলে একটু খুলেই বলি। চুক আর গেক তো দুই ভাই, আগেই বলেছি। তবে দুজনের ঝগড়া, মারামারি লেগেই থাকতো।চুক একটু গোছালো কিন্তু গেক অগোছালো।অবশ্য গেক আবার গান গাইতে পারে। তাই সে বা কম কিসে? চুক আর গেক কিন্তু মস্কোতে তাদের মায়ের সঙ্গে থাকে। বাপ থাকে তাইগার দুর্গম স্থানে। তাদের বাবা ভূতাত্ত্বিক, ওখানে থেকেই কাজ করতে হয়, চট করে আসতে পারে না। তারা তাই এবার মায়ের সঙ্গে যাবে বাবার সঙ্গে দেখা করতে। তারা যায়, যায় আর যায়। পথে শুধু বরফ আর বরফ। পথ যেন আর শেষ হয়না। রেলগাড়ি, ঘোড়ার গাড়ি, স্লেজ গাড়ি। স্লেজ গাড়িটা ভাড়া করতে খানিকটা বেশি পয়সা দিতে হয়েছিল গাড়োয়ানটাকে। তবে সবাই খুব খুশি। ওদের মা বলল, জানিস আমরা তো না জানিয়ে এসেছি তাই তোদের বাবা আমাদের সবাইকে দেখে খুব খুশি হবে। চুক বলল ঠিক বলেছ। আমিও খুশি হবো। গেক বললো, একবারে চুপটি করে যাব, যাতে বাবা টের না পায়। আমরা খাটের নিচে লুকিয়ে থাকবো। আর বাবা এলে হাউমাউ করে উঠব।

 ওদের মা বলল, অতসব খাটের নিচে আমি যেতে পারবো না। হাউমাউও করতে পারবো না, হাউমাউ করতে হয় তোমরা করো। অবশেষে তো চরম উত্তেজনা নিয়ে তারা পৌঁছে গেল সেই ঠিকানায়, যেখানে আছে চুক আর গেকের বাবা। এখনে বরফের কোন শেষ নেই। কিন্তু শেষ পর্যন্ত ওরা কি বাবার সঙ্গে দেখা করতে পারলো? 
এবার সেটা জানতে হলে পড়ে নিতে হবে বইটা। তার পর কেমন লাগলো জানিয়ো তোমার বন্ধুদের। এবার বইটা কোথায় পাবে তার ঠিকানা বলে দিচ্ছি। তোমরা দেখে নাও।
চুক আর গেক
আর্কাদি গাইদার। ছাড়পত্র প্রকাশন, ৪, ডাঃ কার্তিক হোস স্ট্রিপট, কলকাতা— ৭০০ ০০৯। ৮০ টাকা।

Comments :0

Login to leave a comment