UP NAMAZ NOTICE

নমাজ পড়ায় ৫ লক্ষ টাকা জরিমানার নোটিশ যোগীরাজ্যে!

জাতীয়

বজরঙ দলের এই নেতার ছবি ছড়িয়েছে সোশাল মিডিয়ায়।

বেসরকারি মালিকানায় থাকা গুদামঘরে নমাজ করেছিলেন জাকির হুসেইন। আত্মীয় পরিজনরাও সঙ্গে ছিলেন। আপত্তি তুলে হুজ্জুতি বাধায় আরএসএস’র শাখা সংগঠন বজরঙ দল। তারপরই জাকির হুসেইন এবং তাঁর অতিথিদের প্রত্যেককে ৫ লক্ষ টাকা করে জরিমানার জন্য শো-কজ নোটিশ ধরিয়েছে উত্তর প্রদেশ পুলিশ।  

মোরদাবাদের লাজপত নগরের এই ঘটনায় প্রশ্নের মুখে পড়েছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকারের পুলিশ। সংবাদ ওয়েবসাইট ‘কুইন্ট’-র প্রশ্নে মোরদাবাদের জেলা পুলিশ সুপার মঙ্গলবার অন্য সুর গেয়েছেন। এসপি হেমরাজ মীনা এখন বলছেন, ‘‘ধর্মীয় প্রার্থনার অধিকার সকলের রয়েছে। লাজপত নগরে বিবাদের কারণ ধর্মীয় অনুষ্ঠান নয়। সম্পত্তিজনিত বিবাদ থেকে সমস্যা হয়েছে।’’ 

ঘটনার শুরু গত শনিবার। নমাজের জন্য জাকির হুসেই তাঁর পরিচিতদের নিয়ে ওই বেসরকারি গুদামে ছিলেন। আচমকা হাজির হয় বজরঙ দল। বারবারই এই সংগঠন ধর্মীয় উসকানি এবং উগ্র বিভাজনের সঙ্গে জড়িত থেকেছে। 

বজরঙ দলেরই প্রদেশ সভাপতি পরিচয় দিয়ে জনৈক রোহন সাক্সেনা চড়াও হয় গুদামে। হাঙ্গামা শুরু হওয়ার মুখে আসে পুলিশ। নমাজ আর হয়নি। কিন্তু পুলিশ প্রত্যেককে নোটিশ ধরায় ‘শান্তিভঙ্গ রোধে আগাম ব্যবস্থা’ নেওয়ার আইনি ধারায়। কেন প্রত্যেকের থেকে ৫ লক্ষ টাকা করে জরিমানা নেওয়া হবে না, এই প্রশ্ন তুলে শো-কজ নোটিশ ধরায়। জাকির হুসেইনকে আইনি হলফনামা দিয়ে পুলিশকে বলতে হয় যে ভবিষ্যতে এমন অনুষ্ঠানের আয়োজন তিনি করবেন না। 

জাতীয় স্তরে প্রচারিত হিন্দি সংবাদ প্রতিষ্ঠান ‘দৈনিক ভাস্কর’-র মতো বিভিন্ন ওয়েবসাইটে ঘটনা সম্প্রচারিত হয়। টুইটারেও দেখা যায় বজরঙ দলের লোকেরা পুলিশকে সঙ্গে নিয়ে গলা চড়াচ্ছে। প্রশ্ন উঠেছে, বিজেপি’র শাসনে একজন মুসলিম বেসরকারি আস্তানায় ধর্মীয় উপাসনার রীতি পালন করতে পারবেন না? প্রশ্নের মুখে সুর বদলেছে পুলিশ। 

 

আরএসএস’র অনুগামী সংবাদমাধ্যম যদিও ‘অপপ্রচার’ করার অভিযোগ এনেছে ধর্মনিরপেক্ষ শক্তির ওপর। ঘটনাস্থল থেকে তোলা ভিডিও’তে বজরঙ নেতারা যদিও ফাঁস করে ফেলেছেন নমাজে বাধা দেওয়াই ছিল উদ্দেশ্য। 

Comments :0

Login to leave a comment