Book Review — AML KAR / MUKTADHARA

বই — নদী অথবা নাভিকথা / মুক্তধারা

সাহিত্যের পাতা

Book Review  AML KAR  MUKTADHARA

বই

বাংলা কবিতার মহেন-জো-দারো হরপ্পার প্রত্ন-মৃত্তিকা খনন 
অমল কর


                             
অক্ষরই উদ্ভাস। ঐতিহ্য আর উদ্ভাবন কবির লক্ষ্য।কবিতা মানে অন্বিষ্ট সন্ধান। শব্দ কবিকে করে সংলাপী। শব্দের জোরই বুননের ক্ষমতা। শব্দ হতে হয় জীবন জড়ানো। কবিতায় হেঁটে চলে যাপিত জীবন। যাপনের রুঢ় বাস্তবতা থেকে ওঠে আসে লিখনশৈলী।কবির জখম-যন্ত্রণার ফসল কবিতা।
কবির লেখাতেই প্রকটিত হয় প্রকৃত জীবন।

সারস্বতভুবনের ব্রতমনস্ক এক শব্দসাধক কবি খুকু ভুঞ্যা। অনেক শব্দ নিয়ে নিরীক্ষার পর ইত্যবসরে চার চারটি গ্ৰন্থের প্রসব যন্ত্রণার অভিজ্ঞতার পর "নদী অথবা নাভিকথা" গ্ৰন্থটি ৫৬ টি কবিতার সৃষ্টিসম্ভার। প্রকৃতি থেকেই তাঁর শব্দপাত শেখা। গাঁ-গঞ্জের নদনদী মাঠপ্রান্তর বৃক্ষরাজি পাখপাখালি শস্যভূমি জমির আল তাঁর কবিতার মৃগয়াক্ষেত্র। জীবনের জন্য জীবিকার প্রয়োজনে শস্যের মাঠে শ্রমদান তাঁর নিত্যদিনের 
সূচি আর শব্দ আহরণের উপকরণ। নারীমাত্রেই রন্ধন-বন্ধন। শিল-নোড়া হাতা-খুন্তি আনাজপাতি-মশলাপাতির এত্তালায় উনুনের পেছনে খিদমতগারির পর সংসারের সাতসতেরো ঝক্কি পেরিয়ে শস্যের মাঠের উষ্ণতা নিয়ে অক্ষর সাধনা বিস্ময়ের বিস্ময়।তাঁর শব্দ চয়ন বাক্যবুনন উপমার ব্যবহার চিত্রকল্প নির্মাণের মুনশিয়ানা পাঠকের সাধ্য কী মুখ ফিরিয়ে নেবার! এখন নয়,পরে পড়ব,এমন নয়। বরং কবিতামনস্ক পাঠক সুচর্ব্য ও সুপাচ্যের খবর খুঁজতে পাতা উলটে এগোতে থাকেন পূর্ণস্বাদ আত্মস্থ করতে। সুপটু হাতের অপটু মনন-মেধার নিন্দিত লেখার মুখোমুখিএই কবি শুধু সুন্দর সুন্দর নির্মাণ নয়, নির্মাণকে নান্দনিক করে তুলতে দায়িত্বও পালন করেছেন ।

ভাবনার প্রতানে মননের গভীরতায় দূরদর্শিতার প্রসারে সততায় ঋজুতায় মনস্বীতায় কবি লিখেছেন আনন্দভৈরবী। লেখা বা শব্দ গ্ৰন্থনা ছাড়া এই শস্যমাঠের কবি  আর কীভাবে নিজেকে চেনাতেন! বুক চিরে রক্তস্রোত বেয়ে শব্দগুলো ফেটে বের হয়েছে মানবিকতা প্রগতিশীলতা প্রত্যয়ী এই কবির, যখন তিনি উচ্চারণ করেন "এত হেরে যাওয়া কোথায় রাখব" কিংবা "জোট বাঁধবে সর্বহারা মিছিল,একদিন...."। আশ্চর্য তাঁর জীবনদর্শন যখন তিনি বলে ওঠেন  "একটি হৃদয়ের ভেতর কত দামী ক্ষতচিহ্নের সুখ" কিংবা "নদী এক চেতনার নাম" অথবা "মেঘ মানে তো করুণা " ।প্রকৃতিপ্রেমী এই কবি বলে ওঠেন "ধানকাটার গন্ধে মুখরিত বাতাস" কিংবা  "চোখে জেগে ওঠুক ধানখেত" অথবা "মাঠেরও কান্না আছে"। মিত পরিসরে বাকি কথা জানতে হলে প্রকাশক অধ্যাপক লক্ষ্মণ কর্মকার -এর সৃজন প্রকাশনীর পক্ষ থেকে চিত্রী স্বপন মণ্ডল-এর ব্যঞ্জনাগর্ভ প্রচ্ছদে কবি খুকু ভূঞ্যা-র "নদী এবং নাভিকথা" কাব্যগ্ৰন্থটি পড়তে এবং আত্মস্থ করতে হবে। পরের আর-একটি বা আরও কয়েকটি গ্ৰন্থের ঔৎসুক্য রইল। সেক্ষেত্রে চাইব অনাধুনিক এবং অনাভিধানিক বানান পরিহার।

নদী এবং নাভিকথা। খুকু ভূঞ্যা। সৃজন।

প্রাপ্তিস্থান: সৃজন,কুশপাতা,
ঘাটাল,পঃমেদিনীপুর,

দাম একশত পঞ্চাশ টাকা।

Comments :0

Login to leave a comment