Municipality recruitment scam

দক্ষিণেশ্বরে মদনের দপ্তরের তালা খুলে ফাইল নিল সিবিআই

রাজ্য কলকাতা

রবিবার দক্ষিণেশ্বরে তল্লাশির পর ফাইল হাতে তদন্তকারীরা। ছবি: অভিজিৎ বসু

অভিজিৎ বসু

চেতলা এবং ভবানীপুরের পর দক্ষিণেশ্বরে পৌঁছেছে সিবিআই আধিকারিকদের দল। কামারহাটির বিধায়ক এবং প্রাক্তন মন্ত্রী মদন মিত্রের ফ্ল্যাট রয়েছে দক্ষিণেশ্বরে। রবিবার সিবিআই’র আধিকারিকদের দেখা গিয়েছে সেই ফ্ল্যাটে তদন্ত চালিয়ে ফাইলপত্র নিয়ে বেরতে।

পৌরসভা নিয়োগ দুর্নীতি কাণ্ডে রবিবার নগরেন্নয়ন মন্ত্রী ও কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এবং তৃণমূল বিধায়ক মদন মিত্রের বাড়িতে এক যোগে হানা দেয় সিবিআই। তৃণমূল কংগ্রেসের দুই নেতার চেতলা এবং ভবানীপুরের বাড়িতে সকাল থেকে তল্লাশি চালায় কেন্দ্রীয় তদন্তকারি সংস্থা। 

৫ অক্টোবর খাদ্য মন্ত্রী রথীন ঘোষ সহ একাধিক পৌরসভার চেয়ারম্যানের এবং প্রাক্তন চেয়ারম্যানদের বাড়িতে তল্লাশি চালায় ইডি। উল্লেখ্য কলকাতা হাইকোর্টের নির্দেশে ‘গ্রুপ সি’ এবং ‘গ্রুপ ডি’ সহ সব নিয়োগ দুর্নীতি কাণ্ডে একযোগে তদন্ত করছে সিবিআই এবং ইডি।

শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্তে ধরা পড়েছিল রাজ্যের বিভিন্ন পৌরসভাতেও ব্যাপক মাত্রায় নিয়োগ দুর্নীতি হয়েছে। কলকাতা হাইকোর্টের নির্দেশেই তদন্ত চালাচ্ছে দুই কেন্দ্রীয় তদন্ত সংস্থা ইডি এবং সিবিআই। কোনও দুর্নীতির তদন্তেই দুই কেন্দ্রীয় সংস্থার ভূমিকায় সন্তুষ্ট নয় আদালত। দফায় দফায় জেরা বা তল্লাশি হলেও বিপুল অর্থ হাত ঘুরে কোথায় পৌঁছেছে নির্দিষ্ট করতে পারেনি। আদালতে কড়া ভর্ৎসনার জেরে ফের তল্লাশি শুরু হয়েছে বলে মনে করছে সংশ্লিষ্ট বিভিন্ন অংশ। 

দক্ষিণেশ্বরে ফ্ল্যাটে তদন্তের মাঝেই সিবিআই আধিকারিকদের নিচে নেমে আসতে দেখা যায়। মদন মিত্রের দপ্তরের শাটারের তালা ভেঙে ঢুকতে দেখা যায়। আলমারি থেকে ফাইলপত্র বের করে ফের ফ্ল্যাটে উঠতে দেখা যায়। এর আগে নারদ মামলায় গোপন ক্যামেরায় তোলা ঘুষের টাকা নেওয়ার ভিডিও সংক্রান্ত তদন্তে এই ফ্ল্যাটে দেখা গিয়েছিল কেন্দ্রীয় সংস্থাকে। 

৫ অক্টোবর কামারহাটি পৌরসভার প্রধান তুষার চ্যাটার্জি এবং কামারহাটি পৌরসভার চিফ এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ারের বাড়িতে ইডি তল্লাশি চালায়। সেদিন ইডি উত্তর ২৪ পরগনার একাধিক পৌরপ্রধান এবং প্রাক্তন প্রধানদের বাড়িতে তল্লাশি চালিয়েছিল। তবে তার ফলাফল কী, বোঝা যাবে আদালতে। 

শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্তে নেমে কেন্দ্রীয় তদন্তকারি সংস্থার হাতে আসে পৌরসভার নিয়োগ দুর্নীতির তথ্য। ধৃত অয়ন শীলের অফিস থেকে উদ্ধার হয় নিয়োগ কারচুপি সংক্রান্ত একাধিক নথি। 

এদিন শুধু কলকাতা নয় ১২ জায়গায় একাধিক বর্তমান ও প্রাক্তন পৌর প্রধানদের বাড়িতে চলছে তল্লাশি। হালিশহর, কৃষ্ণনগর, কাঁচড়াপাড়ার প্রাক্তন প্রধানদের বাড়িতে চলছে তল্লাশি। সূত্রের খবর, ইডি তদন্ত করে যে তথ্য পেয়েছে তার ভিত্তিতে এদিন তল্লাশি চালাচ্ছে সিবিআই। 

Comments :0

Login to leave a comment