Cuta

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি কুটার

রাজ্য কলকাতা

স্নাতকোত্তর স্তরে পঠন পাঠন, পিএইচডি সংক্রান্ত সমস্যার সহ একাধিক বিষয় কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি জমা করলো কলকাতা বিশ্ববিদ্যালয় শিক্ষক সংগঠন কুটা।
শুক্রবার বিশ্ববিদ্যালয় কলেজ স্ট্রিট ক্যাম্পাসে একটি প্রতিবাদ সভার আয়োজন করা হয় শিক্ষক সংগঠনের পক্ষ থেকে। সংগঠনের সম্পাদক অধ্যাপক সনাতন চট্টোপাধ্যায় সহ বিশিষ্ট অধ্যাপকরা বক্তব্য রাখেন।
অধ্যাপক চট্টোপাধ্যায় জানিয়েছেন এদিন তারা একাধিক দাবি নিয়ে উপাচার্যের দ্বারস্থ হন। তার কথায়, "আমাদের প্রথম দাবি ছিল যে অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা কাটাতে হবে। সেই দাবির সাথে উপাচার্য সহমত হননি কার কথায় বিশ্ববিদ্যালয় কোনভাবেই অচল নয় তার বিভিন্ন প্রশাসনিক কাজকর্মসহ অন্যান্য কাজকর্ম চলছে।"
কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বহু কলেজে স্নাতকোত্তর স্তরের পঠন পাঠন হয়। সেইসব কলেজের পরীক্ষায় স্বাভাবিক ভাবেই বিশ্ববিদ্যালয়ের মূল বিভাগের পক্ষ থেকে প্রশ্ন পাঠানো হয়। কিন্তু দীর্ঘদিন ধরে স্নাতকোত্তর স্তরের এই পরীক্ষাকে কেন্দ্র করে বিভিন্ন অনৈতিক কাজকর্মের কথা সামনে আসতে থাকে। ছাত্রছাত্রীদের পক্ষ থেকে অনেকে দাবি করেন যেহেতু হোম সেন্টারে পরীক্ষা হচ্ছে তাই কলেজে ছাত্রছাত্রীরা বাড়তি একটা সুবিধা পাচ্ছে। এই বিষয়টি নিয়েও উপাচার্যের দ্বারস্থ হয়েছিলেন অধ্যাপকরা। অধ্যাপক চট্টোপাধ্যায় বলেন, "আমাদের দাবি স্নাতকোত্তর স্তরে বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজে পঠন পাঠন এবং পরীক্ষার সংক্রান্ত অনৈতিক কাজকর্ম বন্ধ করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে পদক্ষেপ নিতে হবে। উপাচার্য তাতে রাজি হয়েছেন তিনি জানিয়েছেন আগামী ১১ অথবা ১২ মার্চ জয়েন্ট ফ‍্যাকাল্টি কাউন্সিলের বৈঠক ডেকে তিনি এই বিষয়টি সুরাহা করবেন।"
কলকাতা বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগে পিএইচডির কাজ বেশ কয়েক বছর ধরে বন্ধ। কয়েকটি বিভাগে পিএইচডি হলেও বিভিন্ন জটিলতা এবং সমস্যা দেখা দিচ্ছে। অধ্যাপক চট্টোপাধ্যায় বলেন পিএইচডির ক্ষেত্রে যাবতীয় বিষয় কম্পিউটারাইজ করে অনলাইনে ছাত্র-ছাত্রীদের তথ্য জানা সুবিধা করে দিতে হবে। এই দাবির সাথে সহমত হয়েছেন উপাচার্য।"
পিএইচডির ক্ষেত্রে অনেক সময় লক্ষ্য করা গিয়েছে যে থিসিস জমা হওয়ার পরেও থিসিসের বর্তমান অবস্থার সম্পর্কে জানতে একজন গবেষক এবং তার গাইডকে সমস্যা মুখে পড়তে হচ্ছে।
অধ্যাপকরা ছাড়াও ছাত্র বিশ্ববিদ্যালয়ের কর্মী এবং আধিকারিকরাও এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

Comments :0

Login to leave a comment