SFI protesting IIT Bombay student death

জাতবিদ্বেষ চলছেই, আইআইটি’র ছাত্র মৃত্যুতে ক্ষোভ এসএফআই’র

জাতীয়

আইআইটি (IIT Bombay) বম্বেতে দলিত ছাত্রর অস্বাভাবিক মৃত্যুর ঘটনার তীব্র প্রতিবাদ করল ভারতের ছাত্র ফেডারেশন এসএফআই। মঙ্গলবার একটি প্রেস বিবৃতি দিয়ে সংগঠন জানিয়েছে যে আইআইটি বম্বেতে দলিত ছাত্র ও গুজরাটের বাসিন্দা দর্শন সোলাঙ্কির মৃত্যুতে তারা গভীর ভাবে শোকাহত। সেই সঙ্গে ভারতের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে যেভাবে ছাত্ররা জাত ভিত্তিক বিদ্বেষ ও আক্রমণের শিকার হচ্ছে বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাচ্ছে তারা।
বিগত কয়েক বছর ধরে আইআইটি, এনআইটি (NIT) সহ ভারতের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে ছাত্র আত্মহত্যার ঘটনা বেড়েছে। তার পেছনে অন্যতম মূল কারণ জাত ভিত্তিক আক্রমণ। ফলে ছাত্রছাত্রীরা আত্মহননের (Suicide)পথ বেছে নিতে বাধ্য হচ্ছে। সরকারের দেওয়া হিসেব অনুযায়ী ২০১৪ থেকে ২০২১ পর্যন্ত ১২২ জন পড়ুয়া সারা ভারতে আত্মহত্যা করেছে।


এসএফআই’র আরও বক্তব্য বিজেপি সরকার শিক্ষাক্ষেত্রে বেসরকারিকরণের পথে হাঁটছে। ভবিষ্যতে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের মাথায় উচ্চ বর্ণের শিক্ষক, শিক্ষাকর্মী নিয়োগ করে  দলিত ও প্রান্তিক ছাত্রছাত্রীদের শিক্ষা থেকে বঞ্চিত করবে। এনইপি বা জাতীয় শিক্ষা নীতির মাধ্যমে বিশ্ববিদ্যালয় গুলির আরও সর্বনাশ ডেকে আনা হচ্ছে।  


সোলাঙ্কির আকস্মিক মৃত্যু নিয়ে ক্ষুব্ধ ছাত্র-ছাত্রীরা। সোমবার দর্শন সোলাঙ্কি নামে  ১৮ বছরের ওই দলিত ছাত্র কলেজের সাত তলা থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন। তার মৃত্যুর পরেই পড়ুয়াদের একাংশ অভিযোগ আনে বম্বে আইআইটিতে নিয়মিত জাত ভিত্তিক বিদ্বেষের শিকার হন দলিত, তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রীরা। কর্তৃপক্ষ সম্পূর্ণ উদাসীন। বারবার অভিযোগ জমা পড়লেও তারা তাতে কর্ণপাত করেননা। বহু শিক্ষক শিক্ষিকারা ছাত্রছাত্রীদের জাত নিয়ে কটাক্ষ করেন বলেও অভিযোগ। 

হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের গবেষক ছাত্র রোহিত ভেমুলার আত্মহত্যায় দেশজুড়ে ধিক্কারের মুখে পড়েছিল কেন্দ্রের বিজেপি সরকার। বিদ্বেষের শিকার হতে হয়েছিল ভেমুলাকে।

Comments :0

Login to leave a comment