Ration Wheat CPI(M)

রেশনে আক্রমণ কেন, তথ্য দিয়ে মোদীকে প্রশ্ন সিপিআই(এম)’র

জাতীয়

Ration Wheat CPIM

রেশনে পাঠানো গমের পরিমাণ কমছে। বাজারে বাড়ছে দাম। পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে তথ্য পেশ করেছে সিপিআই(এম)। পাইকারি বাজারে দামের সূচকের নিরিখে সিপিআই(এম) বলেছে দু’বছরে প্রায় ২৬ শতাংশ দাম বেড়েছে। তথ্য জানিয়ে টুইটারে পোস্টও করেছে সিপিআই(এম)। সঙ্গে মন্তব্য, ‘‘রেশন ব্যবস্থার ওপর এই আক্রমণ কেন, মোদীজী?’’

সোমবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খারগেও রেশনে বরাদ্দ কমানোর প্রতিবাদ করেছেন। নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লক্ষ্য করে মন্তব্য করেছেন খারগে। তিনি বলেছেন। রেশন দোকানে আপনার ছবি টাঙাতে চাইলে দিন। কিন্তু গরিব মানুষের রুটি কেড়ে নেবেন না। 

রবিবার নতুন করে নরেন্দ্র মোদী জনকল্যাণকর প্রকল্পে সরকারি বরাদ্দ ছাঁটাইয়ের পক্ষে সওয়াল করেছে। মহারাষ্ট্রে একাধিক জনসভায় মোদী ফের বলেছেন যে কিছু রাজনৈতিক দলগুলি ‘শর্টকাট’ করে ভোট জিততে চায়। তারা করদাতাদের শত্রু। এর আগে মানুষকে বিনে পয়সায় মিষ্টি খাওয়ানোর সঙ্গে জনকল্যাণকর নীতির তুলনা করেছিলেন তিনি।  

সিপিআই(এম) দেখিয়েছে যে ২০১৯-২০ অর্থবর্ষে ১৩৮ লক্ষ টন গম বরাদ্দ করা হয়েছিল রেশন ব্যবস্থায়। তার বদলে কৃষকদের থেকে রেশনের জন্য পাঠানো হয়েছে ১৩২ লক্ষ টন। ২০২০-২১ অর্থবর্ষে বরাদ্দ এবং সংগ্রহ এভাবেই ১৪০ লক্ষ টন থেকে কমে হয়েছে ১২৮ লক্ষ টন। ২১-২২ অর্থবর্ষেও বরাদ্দ ১৩৯ লক্ষ টন হলেও রেশনের জন্য তোলা হয়েছে ১২৩ লক্ষ টন। 

সিপিআই(এম) জানিয়েছে, চলতি ২০২২-২৩ অর্থবর্ষের অক্টোবর পর্যন্ত অবস্থা সন্তোষজনক নয়। ১১৫ লক্ষ টন বরাদ্দ হলেও রেশনের জন্য তোলা হয়েছে ১০৩ লক্ষ টন। 

 

Comments :0

Login to leave a comment