IMD issued Heat-Wave

শীতের শেষেই তাপপ্রবাহের পূর্বাভাষ আবহাওয়া মন্ত্রকের

জাতীয়

শীতের বিদায় এখনও পুরোপুরি হয়নি। রাতের শেষে এখনও কিছুটা ঠান্ডা অণুভূত হয়। গরম পড়তে আরও বেশ কিছুদিন সময় বাকি এরই মধ্যে তাপ-প্রবাহের (Heat Wave) সতর্কতা জারি করল আবহাওয়া মন্ত্রক। মহারাষ্ট্র ও গুজরাটে কয়েকটি জেলায় আগামী তিনদিন তাপপ্রবাহের সতর্কতা জারি করল কেন্দ্রীয় আবহাওয়া মন্ত্রকের। মহারাষ্ট্রের রায়গাদ (Raygad) ও রত্নগিড়ি (Ratnagiri)জেলায় ফেব্রুয়ারি ২০, ২১’এই তীব্র তাপ প্রবাহ হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে গুজরাটের কচ্ছ, সুরেন্দ্রনগর ও রাজকোটে ফেব্রুয়ারীর ২০ থেক ২২ তারিখ পর্যন্ত বইবে তাপ প্রবাহ।


আবহাওয়াবিদদের মতে উপকূলবর্তী অঞ্চলে তাপ-প্রবাহ বওয়ার নজীর খুব একটা নেই। বিশেষ করে শীতের শেষে ফেব্রুয়ারী মাসের এই সময়টাতে। সমতলের ক্ষেত্রেও মূলত গ্রীষ্মকালে (Summer) তাপপ্রবাহ হয়ে থাকে। তাও যখন তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি যায় এয়ং স্বাভাবিকের থেকে প্রায় ৩-৪ ডিগ্রি বেশী থাকে তাপমাত্রা।


হাওয়া অফিস (weather Department)  জানায় অসময়ে গুজরাট ও মহারাষ্ট্রের এই অঞ্চলগুলোতে তাপপ্রবাহ হওয়ার অন্যতম মুল কারণ শুষ্ক, ঝড় প্রতিরোধকারী গরম বাতাস যা উত্তর থেকে উত্তর-পশ্চিম ভারতে বইছে। এই গরম হাওয়ার জন্য তাপমাত্রা বাড়বে গোয়া, কর্ণাটকের মতো রাজ্যেও। গত সপ্তাহ থেকেই রত্নগিড়ির তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। গুজরাটের ভুজেও প্রায় ৪০ ডিগ্রির কাছাকাছি রয়েছে তাপমাত্রা।
গত ডিসেম্বরে বিশ্বব্যঙ্কের (World Bank) দেওয়া তথ্য অনুযায়ী ২০৩০ থেকে আরও বাড়বে ভারতের তাপমাত্রা। প্রায় ১৬ কোটি ভারতবাসীর ওপর এর বিরুপ প্রভাব পড়বে। তীব্র গরম ও তাপপ্রবাহের ফলে কাজ হারাবেন কমপক্ষে ৩.৪ কোটি ভারতবাসী।

Comments :0

Login to leave a comment