Ravichandran Ashwin

অসিদের ড্রাইভ শট খেলতে বাধ্য করেই বাজিমাত, মত অশ্বিনের

খেলা

Ravichandran Ashwin


বহু চর্চিত বর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্টে, অস্ট্রেলিয়াকে ১৩২ রানে দুরমুশ করে সিরিজে ১ - ০ এগিয়ে আছে ভারত। আর এই জয়ের অন্যতম কান্ডারি, তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিন মনে করেন অসি ব্যাটারদের ড্রাইভ শট খেলতে বাধ্য করেই জয় হাসিল করেছে ভারত। প্রথম টেস্টে ৭৯ রানে ৮ উইকেট তুলে নেওয়া অশ্বিন বলেন, ‘পিচ খুবই মন্থর ছিল যা আমি শুরু থেকে বলে আসছি। এই ধরনের পিচে ব্যাটসম্যানদের ড্রাইভ করতে বাধ্য করাটাই বোলারদের মূল কাজ আর সেটাই আমরা সুচারুভাবে করেছি।’

‘তাই প্রতি ২টি বলের ১টিতে ওঁদের (অসি ব্যাটারদের) ড্রাইভ করানো আমার লক্ষ্য ছিল, যার ফলে অবধারিতভাবে ওঁরা ভুল শট খেলতে বাধ্য হয়', ম্যাচের পর জানান অশ্বিন।
তাৎপর্যপূর্ণভাবে তাঁর সাক্ষাৎকারে উঠে আসে, কীভাবে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও পারদর্শিতা দেখাচ্ছেন ভারতীয় স্পিনাররা। যার অন্যতম শ্রেষ্ঠ নিদর্শন ম্যান অব দ্য ম্যাচ রবীন্দ্র জাদেজার অল রাউন্ড পারফরমেন্স। ৮১ রানে ৭ টি মূল্যবান উইকেট হাসিল করার পাশাপাশি স্কোরবোর্ডে গুরুত্বপূর্ণ ৭০ রান যোগ করেন ‘জাড্ডু’।
এছাড়া, অক্ষর প্যাটেলও ৮৪ রানের মূল্যবান ইনিংস উপহার দেন যা অধিনায়ক রোহিত শর্মার (১২০) পর দ্বিতীয় সর্বোচ্চ রান।

জাদেজাকে প্রশংসায় ভরিয়ে দিয়ে অশ্বিন বলেন, 'জাদেজার ব্যাপারে যতোই বলব, ততোই কম বলা হবে। গত তিন বছরে ব্যাট ও বল হাতে ওঁর ধারাবাহিকতা নিয়ে নতুন করে আর কিছু বলার নেই। ও আমাদের টিমের সম্পদ। ও নিঃসন্দেহে একজন অসাধারণ ক্রিকেটার।'
'ওঁর মতো একজন বোলিং পার্টনার পেয়ে আমি আপ্লুত। অক্ষরও অসাধারণ বোলার। সুতরাং, আমাদের স্কোয়াডে ভালো মানের স্পিনাররা রয়েছেন যারা আবার ব্যাট হাতেও সাবলীল', সংযোজন অশ্বিনের।

তবে জয়ের আনন্দে গা ভাসাতে নারাজ প্রথম টেস্টে সর্বোচ্চ উইকেট নেওয়া স্পিনার। ‘পরের টেস্টে কিন্তু অন্য অস্ট্রেলিয়াকে দেখতে পাবেন। এই হার পর্যালোচনা করে ওঁরা যে সিরিজে ভীষণভাবে ঘুরে দাঁড়াতে মরিয়া তা আর বলার অপেক্ষা রাখে না', সতর্কবার্তা অশ্বিনের।

Comments :0

Login to leave a comment