Siliguri Natya Mela

শিলিগুড়ি নাট্য মেলার উদ্বোধন ২ জানুয়ারি

খেলা

Siliguri Natya Mela

‘প্রতিবাদে প্রতিরোধে থিয়েটার’ স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হতে চলেছে পাঁচদিন ব্যাপী শিলিগুড়ির সকল নাট্যদলের সম্মিলিত প্রয়াস ২০ তম শিলিগুড়ি নাট্য মেলা ২০২৩। এই নাট্যমেলাকে সফল করার আহ্বান জানিয়ে ১ জানুয়ারি নাটকের জন্য হাঁটুন পদযাত্রা অনুষ্ঠিত হবে। বাঘাযতীন পার্ক থেকে এই পদযাত্রা শুরু হবে। এরপরেই দীনবন্ধু মঞ্চে ২ জানুয়ারি এই নাট্যমেলার উদ্বোধন করবেন বিখ্যাত নাট্য ব্যক্তিত্ব প্রদীপ ভট্টাচার্য। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্য নাট্যব্যক্তিত্ব উপস্থিত থাকবেন। নাট্য মেলার সমাপ্তি হবে ৬ জানুয়ারি। বুধবার শিলিগুড়ি জার্নালিস্টস্‌ ক্লাবে এক সাংবাদিক বৈঠকে নাট্যমেলা কমিটির পক্ষ থেকে এখবর জানানো হয়েছে।


নাট্য মেলার উদ্বোধনের প্রথম দিন ২ জানুয়ারি মিত্র সম্মিলনীর নাটক নির্দেশনায় পার্থপ্রতিম মিত্রের উত্তরাধিকার মঞ্চস্থ হবে। ৩ জানুয়ারি অসিত বসুর সম্পাদনা ও পরিচালনায় এবং সৌনাভ বসুর রচনা পাইকপাড়া আখর কলকাতা নিবেদন নাটক স্বদেশ কথা এবং সাবিক সিদ্দিকীর রচনা ও নির্দেশনায় ও সুমন পালের পরিকল্পনা ও রূপায়নে ৪ জানুয়ারি চাকদহ নাট্যজনের প্রযোজিত নাটক নয়নতারার গীত উপস্থাপিত হবে। ৫ জানুয়ারি সন্দীপ ভট্টাচার্যের পরিকল্পনা ও প্রয়োগে রঙ্গাশ্রম বহরমপুর প্রযোজিত নাটক জনশত্রু এবং নাট্যমেলার শেষদিন ৬ জানুয়ারি স্বপ্নময় চক্রবর্তীর সম্পাদনা ও সীমা মুখোপাধ্যায়ের নির্দেশনায় রংরূপ কলকাতা প্রযোজিত নাটক স্পেয়ার পার্টস নাটকটি পরিবেশিত হবে।

এদিন নাট্যমেলার প্রধান উপদেষ্টা অশোক ভট্টাচার্য বলেন, কোভিড জনিত পরিস্থিতিতে মাঝে দুই বছর অনুষ্ঠিত করা যায়নি। বিগত ২০ বছর ধরে চলছে। বই মেলা,খাওয়া দাওয়ার মেলা সহ অনেক ধরনের মেলা সরকারি আর্থিক সহযোগিতা পেয়ে থাকে। কিন্তু শিলিগুড়ি নাট্যমেলা বিগত ২০ বছর ধরে সরকারের কাছ থেকে কোন আর্থিক সহযোগিতা পায়নি। সমস্ত নাট্য গোষ্ঠী ও দর্শকদের ভালোবাসায় পুষ্ট হয়ে বছরের পর বছর সফলতার সাথে অনুষ্ঠিত হচ্ছে শিলিগুড়ি নাট্যমেলা। নাট্যমেলার উদ্দেশ্য নাটকের দর্শক বাড়ানো। আজকের সমাজকে অবক্ষয় থেকে বাঁচাতে নাটক বড় ভূমিকা পালন করতে পারে। এই সময়কালে নাটকের চর্চা বৃদ্ধি করা প্রয়োজন।


তিনি জানান, এবছর নাট্যমেলায় বিনায়কদেব স্মৃতি পুরষ্কার, বাসু সরকার স্মৃতি পুরষ্কার এবং রত্না ভট্টাচার্য স্মৃতি পুরষ্কারে সম্মানিত করা হবে তিনজন নাট্য ব্যক্তিত্বকে। সাংবাদিক বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিলিগুড়ি নাট্যমেলা কমিটির উপদেষ্টা মন্ডলীর সদস্য সঞ্জীবন দত্ত রায়, নাট্যমেলা কমিটির সভাপতি তপন চট্টোপাধ্যায় ও সম্পাদক মিন্টু রাহা। 

Comments :0

Login to leave a comment