India vs Australia Rohit Sharma

দলে ফিরছেন রোহিত

খেলা

India vs Australia Rohit Sharma


 
শুক্রবার সিরিজের প্রথম ম্যাচ জিতে চালকের আসনে ভারত। তিন ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে ‌আছে ‘টিম ইন্ডিয়া’। রবিবার বিশাখাপত্তমের ম্যাচে দলে ফিরছেন অধিনায়ক রোহিত শর্মাও। শুভমন গিলকেই তাঁর সঙ্গে শুরুতে দেখা যাবার সম্ভবনা বেশি। সাধারণ ভাবে বিশাখাপত্তমের পিচ ব্যাটিং সহায়ক, ফলে দু’দলই চাইবে তা কাজে লাগাতে। শনিবার সন্ধ্যায় বিশাখাপত্তম পৌঁছায় দু’দলের খেলোয়াড়রা।

শুক্রবার প্রথম ম্যাচে কেএল রাহুলের অপরাজিত ৭৫ রানের সৌজন্যে সিরিজে এগিয়ে গেছে ভারত। চলে গিয়েছে সহ-অধিনায়কত্বের পদও। টেস্ট সিরিজের শেষ ম্যাচে বাদ পরার পর এক দিনের ফরম্যাটে ফিরতেই চেনা মেজাজে রাহুল। ম্যাচের পর রাহুলের মুখে রবীন্দ্র জাদেজার কথা। রাহুলের মতে, জাদেজার ব্যাট করতে নামার জন্যে উন্মুখ হয়েছিলেন তিনি। কারণ, ডান হাতি ব্যাটারের সঙ্গে এক জন বাঁ হাতি ব্যাটারের কম্বিনেশন দরকার ছিল সেই সময়। রাহুল বলেছেন, “জাদেজার সঙ্গে ব্যাট করে বেশ মজা লেগেছে। যে মুহূর্তে একজন বাঁ হাতি ব্যাটার এল, আমি কয়েকটা আলগা বল পেয়ে গেলাম এবং সেগুলোকে কাজে লাগালাম। বাঁ হাতি ব্যাটার আসাতেই কাজটা সহজ হয়ে গেল। দারুণ ব্যাট করেছে জাদেজা। ওর রান নেওয়ার ক্ষমতাও খুব দ্রুত। দারুণ ছন্দে রয়েছে এবং ম্যাচে এ ধরনের পরিস্থিতিতে কী করতে হবে, সেটা ও ভালই জানে। ফলে ওর সঙ্গে ব্যাটিং খুবই উপভোগ করেছি।”
রাহুল ও জাদেজা রান পাওয়ায় ভারতের ভারতের মিডিল অর্ডার এবং লোয়ার মিডিল অর্ডারের চিন্তা অনেকটাই কমেছে। যদিও রান পাননি বিরাট, সুর্যকুমার। রান পাননি ওপেনিং ব্যাটার ও উইকেটরক্ষক ঈসান কিসানও।

আগের দিন রাহুল উইকেটরক্ষকের দায়িত্বেও সফল হয়েছেন। ফলে তাঁর ওপর এই ম্যাচেও সেই দায়িত্ব আবারও ‌আসার সম্ভবনাই বেশি। রাহুল নিজেও বলেছেন, ‘‘আমি নিজেও উইকেটকিপিং করে মজা পেয়েছি। প্রথম এক দিনের ম্যাচের পর সম্প্রচারকারী চ্যানেলে রবি শাস্ত্রী বলেছেন, ‘‘মুম্বইয়ে ভাল খেলেছে রাহুল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে নির্বাচকরা ওকে নজরে রাখবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাকি দুটো এক দিনের ম্যাচে রোহিত দলে ঢুকলেও রাহুলের থাকাটা খুব দরকার। ও থাকলে দলের ব্যাটিং গভীরতা বাড়বে।’’

ওয়াংখেড়েতে ভালো বল করেছে ভারতের পেসাররা। পিচের বাউন্সকে কাজে লাগিয়ে ৩টি করে উইকেট তুলে নিয়েছেন সামি ও সিরাজ। ১ উইকেট পেয়েছেন হার্দিকও। বিশেষত সামি দ্বিতীয় স্পেলে দারুণ বোলিং করেছে। মাঝের ওভারগুলোতেও ভাল বোলিং হয়েছে। প্রথম ম্যাচের পর সিরাজের বিষয়ে সামি বলেন, “সিরাজ বেশ কিছু দিন ধরে খেলছে। ওর আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। জুটি গড়ে বল করার সময় পাশের জন কেমন খেলছে সেটাও গুরুত্বপূর্ণ। আমরা চেষ্টা করি লাইন, লেংথ ঠিক রাখতে। খুব বেশি রান দিতে চাই না। ঠিক জায়গায় বল রাখার চেষ্টা করি আমরা। সিনিয়র ক্রিকেটার হিসাবে দায়িত্ব নিয়ে দলকে এগিয়ে নিয়ে যেতে হবে।
মুম্বাইয়ে ম্যাচ শেষে হার্দিক বলেন, “দুটো ইনিংসের সময়েই আমরা চাপে ছিলাম। কিন্তু নিজেদের দক্ষতার উপরে বিশ্বাস রেখেছি এবং কঠিন পরিস্থিতি থেকে বেরিয়ে এসেছি। একবার আমাদের দিকে ছন্দ চলে আসতেই সেটা আর হাতছাড়া করিনি। ম্যাচে অনেকগুলো সুযোগ তৈরি করেছি। দারুণ সব ক্যাচ নিয়েছি। শেষের দিকে কেএল এবং জাড্ডু বুদ্ধিমত্তার সঙ্গে ব্যাট করেছে। সেটাও আমাদের আত্মবিশ্বাস বাড়িয়েছে।” সেই আত্মবিশ্বাসে ভর করেই বিশাখাপত্তমের ম্যাচ জিতে সিরিজ পকেটে করে নিতে চাইবে ভারত।

Comments :0

Login to leave a comment