India Practice

নিউজিল্যান্ড সিরিজের আগে চনমনে ভারত

খেলা

India Practice

শ্রীলংকার বিরুদ্ধে তিন ম্যাচের ওডিআই সিরিজ শেষ হতে না হতেই মাত্র ৭২ ঘণ্টার ব্যবধানে আরও এক সুপার ডুপার দ্বৈরথের সম্মুখীন ভারতীয় ব্রিগেড। সিরিজের ফরম্যাট এক, ম্যাচের সংখ্যাও এক। তফাৎ শুধু দলের। হেভিওয়েট নিউজিল্যান্ডকে রোহিত শর্মা, সূর্যকুমার যাদবরা শ্রীলংকার মতো দুরমুশ করতে পারবে কী না তা আর কয়েক ঘণ্টার মধ্যেই পরিষ্কার হয়ে যাবে। তবে সিরিজ জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ভারতীয় ব্রিগেড।
অক্ষর প্যাটেল ব্যক্তিগত কারণে সরে গেছেন। চাহলের চোট নিয়ে ধোঁয়াশা রয়েছে। গোদের উপর বিষ ফোঁড়ার মতো যশপ্রীত বুমরাহ না থাকায় অনুপস্থিতিতে শামিকে বাড়তি দায়িত্ব নিতে হবে। আবার বর্ডার-গাভাস্কার ট্রফির কথা মাথায় রেখে তাঁর ফিটনেসের দিকে বাড়তি নজরও রাখতে হচ্ছে ম্যানেজমেন্টকে। এর পরেও, ঘাবড়াচ্ছেন না রোহিত অ্যান্ড কোম্পানি। সৌজন্যে, শ্রীলংকার বিরুদ্ধে ৩-০ ব্যবধানে সিরিজ জয়।

দ্বীপ রাষ্ট্রকে 'ক্লিন-সুইপ' করে শামি, সিরাজরা যে আত্মবিশ্বাসে টগবগ করে ফুটছেন তা প্রাকটিসে তাঁদের শরীরের ভাষাতেই স্পষ্ট। তদুপরি, তরুণ তুর্কি ঈশান কিষান স্কোয়াডে ফিরেছেন। ফলে, কে এল রাহুল না থাকলেও ভারতীয় দল বেশ চার্জড। বাংলাদেশের বিরুদ্ধে একদিনের ম্যাচে বিশ্ব রেকর্ড গড়েও, ধারাবাহিকতার অভাবে শ্রীলংকা সফরে ব্রাত্য হয়ে যান ঈশান। রাহুলের অনুপস্থিতি তাঁকে ব্ল্যাক ক্যাপদের বিরুদ্ধে দলে সুযোগ করে দিলেও, তাঁর ব্যাটিং পজিশন পরিবর্তিত হতে পারে। সাংবাদিক সম্মেলনে এসে রোহিত শর্মা জানিয়েছেন, ইশান মিডল অর্ডারে ব্যাট করবেন। কারণ ওপেনিংয়ে পাঞ্জাব তনয় শুভমান গিল ধারাবাহিকভাবে ভালো খেলে চলেছেন। শ্রীলংকার বিরুদ্ধে ৩ ম্যাচে তিনি যথাক্রমে ৭০, ২১ ও ১১০ করেছেন। ফলে, অধিনায়ক রোহিতের সাথে ওপেন করছেন প্রাক্তন নাইট'ই।

ওপেনাররা ব্যর্থ হলেও কুছ পরোয়া নেই। কারণ, গত ম্যাচে সেঞ্চুরি পাওয়া বিশ্ব বন্দিত বিরাট কোহলি থাকছেন! আর, ভারতের মিডল অর্ডার যেন সোনায় মোড়া। ঈশান কিষান তো আছেনই। শ্রেয়স /সূর্যকুমার, হার্দিক পাণ্ডিয়া সমৃদ্ধ ভারতীয় মিডল অর্ডার গোটা ক্রিকেট দুনিয়ার সমীহ আদায় করে নিয়েছে। তবে, সবার চোখ এখন বিরাটের দিকে। গত ম্যাচে তাঁর অতিমানবীয় সেঞ্চুরি নিঃসন্দেহে ভারতীয় সমর্থকদের বাড়তি প্রেরণা জোগাবে। সিরিজ শুরুর আগের দিনই ছিটকে গিয়েছেন শ্রেয়স। তাঁর বদলি হিসেবে নেওয়া হয়েছে মধ্যপ্রদেশের রজত পাতিদারকে। শ্রেয়সের পরিবর্তে খেলবেন যদিও সূর্যকুমারই।

এবার বোলিংয়ের দিকে নজর দেওয়া যাক। সিরাজ - শামি - উমরানের ত্রয়ী ও চতুর্থ পেসার হার্দিকের উপস্থিতি ভারতীয় পেস বিভাগকে শক্তিশালী করেছে। ঘূর্ণি ঝড়ে কিউই বধের জন্যে চাহল না থাকলে কুলদীপ যাদব আছেন। তবে, দ্বিতীয় স্পিনার হিসাবে ওয়াশিংটনকে ফিরিয়ে আনা হবে না শাহবাজ আহমেদ থাকবেন তা নিয়ে ধোঁয়াশা রয়েছে।  
অন্যদিকে, কিউয়ি ব্যাটিং ও  বোলিং স্তম্ভ, যথাক্রমে কেন উইলিয়ামসন ও টিম সাউদি না থাকলেও তাঁদের সমীহ না করার কোনও কারণ নেই। বিধ্বংসী ব্যাটসম্যান তথা সহ অধিনায়ক টম লাথম তো আছেনই। এছাড়া, নজর থাকবে ফিন অ্যালেনের দিকেও। তবে নিউজিল্যান্ডের সেরা অস্ত্র উইকেটকিপার-ব্যাটসম্যান ফিলিপস।

স্বপ্নের ফর্মে আছেন ২৬ বছর বয়সী কিউই। ১০০ শতাংশ ফিট না থেকেও একাই পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ নির্ণায়ক টেস্টে জয় এনে দেন। তাঁর দিকে তাই, রোহিতদের বাড়তি নজর দিতে হবে। সবমিলিয়ে, ভারত- নিউজিল্যান্ড সিরিজ নিয়ে উন্মাদনা তুঙ্গে। কারণ এই বছরেরই শেষের দিকে মহারণ অর্থাৎ বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে ভারতের মাটিতেই। এই সিরিজ নিউজিল্যান্ডের কাছে একপ্রকার বিশ্বকাপের প্রস্তুতি।  

Comments :0

Login to leave a comment