SCHOOL UNIFORM PROTEST

নীল-সাদা নয়, চাই স্কুলের চেনা পোশাক, রাস্তায় ছাত্ররা

জেলা

SCHOOL UNIFORM PROTEST জলপাইগুড়ির বড় পোস্ট অফিসের মোড়ে জলপাইগুড়ি ফণীন্দ্র দেব স্কুলের ছাত্ররা। রয়েছে পুলিশও।

সরকারি নির্দেশে বদলে গিয়েছে চেনা স্কুল ড্রেস। তার বদলে চালু হয়েছে নীল সাদা পোশাক। পুরনো স্কুল ড্রেস ফেরত চেয়ে রাস্তায় বিক্ষোভ দেখালো স্কুলের ছাত্ররা। 

বৃহস্পতিবার জলপাইগুড়ির বড় পোস্ট অফিসের মোড়ে জলপাইগুড়ি ফণীন্দ্র দেব স্কুলের ছাত্ররা অবিলম্বে দীর্ঘক্ষণ পথ অবরোধ করল তারা। চেনা সাদা শার্ট আর খাকি প্যান্ট পরেই ছাত্ররা বসে পড়ে রাস্তায়। স্কুলের পোশাকে বিশ্ব বাংলা লোগের বিরোধিতাও জানায় ছাত্ররা। 

গত বছর সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় রাজ্যের সমস্ত স্কুলের পোশাকের রঙ এক হবে। সেই মোতাবেক স্কুলগুলিতে নীল প্যান্ট সাদা জামা সরবরাহ করা হলে গত বছরই পড়ুয়ারা ওই পোশাক নিতে অস্বীকার করে। কেউ কেউ ফিরিয়েও দেয়।

জলপাইগুড়ি শহরের শতাব্দী প্রাচীন স্কুলগুলির অন্যতম ফণীন্দ্র দেব বিদ্যালয়। এই স্কুলের ইউনিফর্ম সাদা জামা আর খাকি রঙের প্যান্ট। যা গত ১০০ বছরের বেশি সময় ধরে ওই স্কুলের ঐতিহ্য বহন করে আসছে। 

রঞ্জন বড়ুয়া নামে এক অষ্টম শ্রেণির এক পড়ুয়া জানায়, রঙের বদল অনেকের পছন্দ নয়। নবম শ্রেণির ছাত্র প্রদ্যোৎ ঘোষ বলে, আমাদের আগের পোশাকের সঙ্গে অনেক আবেগ জড়িয়ে আছে। আমরা চাই না খাকি প্যান্ট ছেড়ে নীল প্যান্ট ব্যাবহার করতে। 

স্কুলের প্রধান শিক্ষক প্রকাশ কুন্ডু জানিয়েছেন, স্কুলে বুধবার পোশাক বিলি করা হয়েছে। তবে স্কুল চলাকালীন কোনও ঘটনা ঘটেনি। স্কুল ছুটির পর বাইরে কী হয়েছে তা আমার জানা নেই। 

দীর্ঘক্ষণ পথ অবরোধ চলার পর পুলিশি হস্তক্ষেপে অবরোধ তুলে নেয় ছাত্ররা।

Comments :0

Login to leave a comment