ADANI KENYA

মোদীর সুবাদেই কেনিয়ায় বিমানবন্দরের বরাত আদানির

জাতীয় আন্তর্জাতিক

নরেন্দ্র মোদীর হাত ধরেই কেনিয়ায় পৌঁছেছিলেন গৌতম আদানি। মোদী তখন গুজরাটের মুখ্যমন্ত্রী। কেনিয়ার বিমানবন্দর আদানির হাতে তুলে দেওয়ার বরাত নিয়ে আলোচনা হয় তখনই। কেনিয়ায় তীব্র বিক্ষোভের জেরে এই যোগসাজশ ফাঁস করতে হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী রাইলা ওদিঙ্গাকে।
মোদীর সঙ্গে আদানির সংযোগ ঘিরে বারবারই তীব্র হয়েছে বিতর্ক। এমনকি দেশের সংসদে তা নিয়ে প্রশ্ন তোলায় বিরোধী সাংসদদের কোণঠাসাও হতে হয়েছে। শেয়ার বাজারে আদানি গোষ্ঠীর কারচুপি নিয়ে জমা অভিযোগে যৌথ সংসদীয় কমিটি গড়ার দাবিতেও সরব হয়েছে কংগ্রেস, বামপন্থী সহ বিরোধীদের বড় অংশ। তবে সে দাবি মানেনি নরেন্দ্র মোদী সরকার। কেনিয়ার ঘটনা সামনে আসায় সিপিআই(এম) বলেছে, নরেন্দ্র মোদী বরাবর আদানি গোষ্ঠীর বরাত সংগ্রাহক। ফের এই যোগসাজশ প্রমাণিত।
কেনিয়ায় আদানির হাতে বিমানবন্দর দেওয়ার চুক্তি ঘিরে বিক্ষোভ বেড়েছে সেপ্টেম্বরের শেষ থেকে। নাইরোবির জোমো কেনইয়াট্টা বিমানবন্দরের ৩০ বছরের লিজ আদানি গোষ্ঠীর হাতে তুলে দেওয়ার অভিযোগে প্রতিবাদ তীব্র। বিমানবন্দরের কর্মীরা ধর্মঘটও করেছেন।
এর মধ্যে চলতি সপ্তাহে বিষয়টিতে বিবৃতি দিতে বাধ্য হন প্রাক্তন প্রধানমন্ত্রী রাইলা ওদিঙ্গা। তিনি বলেছেন,‘‘নরেন্দ্র মোদীই আমাকে আদানি গোষ্ঠীর প্রধান গৌতম আদানির সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন। সেই যোগাযোগের ভিত্তিতেই আদানি গোষ্ঠীর হাতে বিমানবন্দর ৩০ বছরের জন্য লিজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।’’
২০১৩ থেকে নাইরোবির জোমো কেনিয়াট্টা বিমানবন্দরে পুনর্গঠন এবং সম্প্রসারণের প্রকল্প চালু হয়। নতুন যাত্রী টার্মিনাল, নতুন রানওয়ে তৈরির প্রকল্প নেওয়া হয়। কিন্তু ২০১৬-তে এই চুক্তি বাতিল হয়। ২০২২ পর্যন্ত কেনিয়া সরকার বিষয়টিতে নীরবই ছিল। জানা যাচ্ছে, ২০২৩-এ সরকারি স্তর থেকে বলা হয় যে আন্তর্জাতিক দরপত্রের আহ্বান করা হবে। এরপরই এক সতর্ককারী অভিযোগ করে যে আদানি গোষ্ঠীর সঙ্গে গোপনে ৩০ বছরের লিজ দেওয়ার বোঝাপড়া হয়ে রয়েছে। সেই বোঝাপড়াই কার্যকর করা হবে। কার্যত গোটা বিমানবন্দরের আয় এবং রক্ষণাবেক্ষণ আদানি গোষ্ঠীর হাতেই চলে যাবে। এরপরই ধর্মঘটে যান বিমানবন্দরের কর্মীরা।
প্রবল চাপের মুখে প্রাক্তন প্রধানমন্ত্রীকে বিবৃতি দিতে হয়েছে। ভারতেই বারবার এই অভিযোগ উঠেছে যে প্রধানমন্ত্রী মোদী যখনই বিদেশ সফরে গিয়েছেন আদানি বা তাঁর গোষ্ঠীর কেউ সঙ্গে থেকেছে। বিপুল অঙ্কের বরাতও এই গোষ্ঠী হাসিল করেছে। বাংলাদেশে বিদ্যুৎ প্রকল্প থেকে অস্ট্রেলিয়ায় কয়লা খনি প্রকল্প- আদানির হাতে বরাত দেখাও গিয়েছে।

Comments :0

Login to leave a comment