Gangasagar Mela 2024

গঙ্গাসাগর মেলা প্রাঙ্গনে কিশোর বাহিনীরশিবির

রাজ্য


অনিল কুণ্ডু- গঙ্গাসাগর 

ভীড় এড়াতে অনেকেই আগেভাগে গঙ্গাসাগর মেলায় আসতে শুরু করেছেন। সরকারিভাবে মেলা শুরু হলেও মেলা প্রাঙ্গণে যাত্রীদের পরিষেবায় এখনো পরিকাঠামো নির্মাণের কাজকর্ম চলছে। মেলা প্রাঙ্গণের বিভিন্ন জায়গায় এখনো অসম্পূর্ণ রয়েছে শৌচাগার তৈরি, জলের পাইপ লাইনের কাজ এমনই অভিযোগ। তবে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের পদস্থ এক আধিকারিক এবিষয়ে জানান, মেলা প্রাঙ্গণে লক্ষ লক্ষ মানুষের সমাগমের কথা ভেবেই যাত্রীদের পরিষেবায় অস্থায়ী পরিকাঠামো তৈরি করা হয়েছে। টুকটাক কাজ যেগুলি অসম্পূর্ণ রয়েছে সেগুলি দ্রুত সম্পূর্ণ করতে বলা হয়েছে। বুধবার বিকালে সরকারিভাবে গঙ্গাসাগর মেলা প্রাঙ্গনে মেলার উদ্বোধন করেন দক্ষিণ ২৪ পরগনার জেলা শাসক সুমিত গুপ্তা। 
মেলা প্রাঙ্গণে আসা যাত্রীদের অভিযোগ, মুড়িগঙ্গা নদীতে প্রতি বছর ড্রেজিংয়ে কোটি কোটি টাকা ব্যয় হলেও দুর্ভোগ থেকে রেহাই মিলছে না। নদীতে নাব্যতা কমায় ভাটার সময় ভেসেল চলাচল বন্ধ থাকছে। ফলে দীর্ঘ সময় ধরে কাকদ্বীপে লট এইটে ও কচুবড়িয়া জেটি ঘাটে অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের। স্বাভাবিক কারণেই প্রশ্ন উঠছে ড্রেজিংয়ের কাজ নিয়ে। সাগরদ্বীপের বাসিন্দাদের কথায়, সরকারি কোষাগারের কোটি কোটি টাকা উবে যাচ্ছে। সবি জলে যাচ্ছে। অথচ নদী পারাপারের সমস্যা যে তিমিরে ছিল সেই তিমিরেই রয়েছে। ভোগান্তি থেকে রেহাই নেই এবারও। নামখানা – বেণুবন লঞ্চ চলাচলেও একই সমস্যা। 
রঙীন আলোয় ঝলমল করছে গোটা মেলা প্রাঙ্গন। যাত্রী সমাগমের অপেক্ষায় প্রস্তুত জেলা প্রশাসন। সাগরদ্বীপ। গঙ্গাসাগর মেলায় এবারে লক্ষ লক্ষ মানুষের সমাগম হবে আশাবাদী জেলা প্রশাসনের আধিকারিক থেকে সাগরদ্বীপের স্থানীয় বাসিন্দারা। ইতিমধ্যেই মেলা প্রাঙ্গনে দোকানপাট বসেছে। ভিন রাজ্য থেকে অনেকেই পসরা নিয়ে হাজির হয়েছেন মেলায়। 
যাত্রীদের পরিষেবার স্বার্থেই জেলা প্রশাসনের তরফে অতিরিক্ত যাত্রী পরিবহনের ব্যবস্থা করা হয়েছে। এদিন জেলা প্রশাসনের এক আধিকারিক এবিষয়ে জানিয়েছেন, ৪টি বার্জ, ৩২টি ভেসেল, ১০০টি লঞ্চ নদীতে চলাচল করছে। ২২৫০টি সরকারি বাস, ৫০০টি বেসরকারি বাসের ব্যবস্থা করা হয়েছে। কলকাতার বাবুঘাট থেকে মেলা প্রাঙ্গন ১১০০ সি সি ক্যামেরা লাগানো হয়েছে। মেলা প্রাঙ্গনে খোলা হয়েছে মেগা কন্ট্রোল রুম। 
মেলা প্রাঙ্গনে যাত্রীদের পরিষেবায় ইতিমধ্যেই ভারতীয় রেড ক্রশ সোসাইটি, ভারত সেবাশ্রম সংঘ, আনন্দময়ী সেবা সমিতি, ইন্ডিয়ান ফার্মাসিউটিক্যাল অ্যাসোসিয়েশন, ওয়েস্ট বেঙ্গল হ্যাম রেডিওসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবকরা হাজির হয়েছেন।  
গঙ্গাসাগর মেলা প্রাঙ্গনে শুরু হয়েছে কিশোর বাহিনীরশিবির। বৃহস্পতিবার সংগঠনের পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে কিশোর বাহিনী পশ্চিমবঙ্গ রাজ্য সংগঠক সেবা শিবিরের সূচনা হয়। পতাকা উত্তোলন করেন রাজ্য প্রধান পরিচালক তাপস মজুমদার। শপথ বাক্য পাঠ করান রাজ্য মুখ্য সংগঠক পীযূস ধর। তিনি জানান, ১৯৮৯ সাল থেকে গঙ্গাসাগর মেলায় জেলা প্রশাসনের নির্ধারিত স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করছে কিশোর বাহিনী। রাজ্যের বিভিন্ন জেলা থেকে শতাধিক শিবির সাথী অংশগ্রহণ করেছেন শিবিরে। সুকান্ত ভট্টাচার্য’র প্রতিকৃতিতে মাল্যদানের পর শোভাযাত্রা ও সাগর সৈকতে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন শিবির সাথীরা।

Comments :0

Login to leave a comment