Protest at Balurghat

বালুরঘাটে বিক্ষোভ জমিদাতাদের

জেলা

রেল প্রকল্পে জমিদাতারা টাকা না পেয়ে বালুরঘাট প্রশাসনিক ভবনে বিক্ষোভ। ছবি অপূর্ব মন্ডল।

রেলের প্রকল্পে জমি দিয়েও মিলছে না টাকা, অসহায় জমিদাতারা জোট বেঁধে জেলা শাসকের দপ্তরে বিক্ষোভ দেখালো। দশ বছর আগে জমি দিয়েও টাকা মিলছেনা জমিদাতাদের। বার বার প্রশাসনের দরজায় এসেও ঘুরতে হচ্ছে। সোমবার দুপুরে বালুরঘাটে দক্ষিণ দিনাজপুর জেলা শাসকের দপ্তরে এসে বিক্ষোভ দেখালো শতাধিক জমিদাতারা হিলি ব্লকের জামালপুর এলাকা থেকে। 
প্রসঙ্গত গত দশ বছর আগে বালুরঘাট হিলি রেল প্রকল্পের জন্য ২৯.৫ কিলোমিটার রেলপথের জমি চিহ্নিত করন করে  অধিগ্রহণ করে। পিলার পোঁতা হয়। কিন্তু রাজ্য ও কেন্দ্র সরকারের রাজনৈতিক দড়ি টানাটানিতেই জমিদাতারা তাদের জমির মূল্য পাচ্ছেনা। এদিন বিক্ষোভকারিরা জানান,‘‘গত দশ বছর আগে রেল দপ্তর থেকে জমি চিহ্নিত করে পিলার পোঁতা হয়েছে। জমি চিহ্নিত হওয়ার পর থেকে বহুবার জমির তথ্য সংক্রান্ত কাগজ বিএলআরও সহ সংশ্লিষ্ট দপ্তরে জমা করা হয়। কিন্তু জমিদাতাদের জমি জরিপ করা হলেও টাকা পাওয়া যায়নি। জমি চিহ্নিত হওয়ার পর সেই জমি আর বিক্রি বা হস্তান্তর করাও যাচ্ছে না সরকারি নিষেধাজ্ঞায়’’।
এদিন এক বিক্ষোভকারি জানান,‘‘ তাঁর মেয়ের বিয়ের জন্য অতি দ্রুত টাকার দরকার। তিনি জমি বিক্রি করে টাকার যোগানের উদ্যোগ নিলেও সেই জমি বিক্রি করতে পারছেন না। আবার সংশ্লিষ্ট দপ্তর জমির মূল্য বাবদ টাকাও দিচ্ছে না’’। 
বিক্ষোভকারিদের অনেকেই জানান তাদের অনেকের বাড়ি ঘর পড়েছে রেল প্রকল্পের মধ্যে। মাস তিনেক আগে পুনরায়  জমি জরিপ করে তাদের এক মাসের মধ্যে বাড়ি ছেড়ে দিতে বলায় তারা বাড়ি ঘর ভেঙ্গে ফেলেছে এবং অন্য জায়গায় বাড়ি ঘর বানানোর চেষ্টা করছে। কিন্তু জমির টাকা না পাওয়ায় ভিটে মাটি ছেড়ে দিশেহারা ও অসহায় অবস্থায় পড়েছে তারা। এদিন বিক্ষোভ চলে কয়েক ঘন্টা ধরে। 
প্রশাসন সুত্রে জানাযায় বালুরঘাট থেকে হিলি পর্যন্ত রেল প্রকল্পের জন্য মাত্র দশ শতাংশ জমিদাতাদের টাকা দেওয়া হয়েছে। বাঁকি জমিদাতারা কবে টাকা সে ব্যাপারে সদুত্তর নেই।

Comments :0

Login to leave a comment