MUKTADHARA | ANAYAKATHA — JIBANANANDA DHUSAR PANDHULIPI | ASHOKANANDA DAS — 18 FEBRUARY 2024

মুক্তধারা | অন্যকথা — ফিরে দেখা | ভূমিকা ধূসর পাণ্ডুলিপি | অশোকানন্দ দাশ — ১৮ ফেব্রুয়ারি ২০২৪

সাহিত্যের পাতা

MUKTADHARA   ANAYAKATHA  JIBANANANDA DHUSAR PANDHULIPI  ASHOKANANDA DAS  18 FEBRUARY 2024
মুক্তধারা | অন্যকথা 
ফিরে দেখা
ভূমিকা ধূসর পাণ্ডুলিপি
অশোকানন্দ দাশ
 
 
ধূসর পাণ্ডুলিপি প্রথম প্রকাশিত হয়েছিল ১৩৪৩ সালের আশ্বিনে। আজ প্রায় কুড়ি বছর পরে তার দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হচ্ছে প্রথম সিগনেট সংস্করণ হিসেবে। এবারে বইখানির কলেবর আগের চাইতে বর্ধিত হচ্ছে; দুঃখের বিষয়, কবি বেচে থাকতে তা হতে পারল না, তাহলে তা নিশ্চয়ই সামঞ্জস্যপূর্ণ সুষ্ঠ, সার্থকতার সঙ্গে হতে পারত।
 
প্রথম সংস্করণের ভূমিকায় কবি উল্লেখ করেছিলেন যে, এই গ্রন্থে গ্রথিত কবিতাগুলির সমকালীন অনেক অপ্রকাশিত কবিতা 'ধূসরতর' হয়ে তাঁর কাছে বেচে রয়েছে, যদিও গ্রন্থিত অনেক কবিতার চেয়ে তাদের দাবি একটুও কম নয়। সেই সব 'ধূসরতর' কবিতা সন্ধান করতে গিয়ে দেখছি, তাদের অনেকগুলি আজ আর বেচে নেই; কীটদষ্ট হয়ে উদ্ধারের অতীত হয়েছে। মাত্র দু'খানি খাতা সংগ্রহ করা সম্ভবপর হয়েছে। সেই খাতা দু'টি থেকে মোট পনেরোটি কবিতা এ-সংস্করণে সংযোজিত হল। 'ধূসর পান্ডুলিপি'র সুর ও সাময়িকতা যে-সব কবিতায় মোটামুটি প্রখর, সেই সব কবিতাই অগ্রাধিকার পেল। কোনো-কোনো কবিতাতে অবিশ্যি 'ধূসর পান্ডুলিপি'র পরেকার কাব্যপর্যায়ের চরিত্রগত স্বাতন্ত্র্যের আভাস চোখে পড়তে পারে। হয়তো এ-সব কবিতা বিবর্তনশীল কাব্যপ্রবাহের একটা অন্তর্বর্তীকালীন সন্ধিপর্বের চিহ্নযুক্ত। এই ক্রমবিবর্তন- শীলতার উপর নির্ভর না-করে কবিতার বিন্যাসসাধনের বিষয়ে মোটামুটি ভাবে রচনার কালক্রম অনুসরণ করা হয়েছে।
 
এই অপ্রকাশিত কবিতাগুলি সংযোজনের ব্যাপারে ঈষৎ সঙ্কোচ বোধ করতে হচ্ছে; কেননা, প্রকাশ করার পূর্বে প্রত্যেকটি কবিতাকে পরিমার্জিত করার অভ্যাস কবির ছিল, যাতে করে 'প্রথম লিখবার সময় যেমন ছিল তার চেয়ে বেশি স্পষ্টভাবে-চারদিককার প্রতিবেশচেতনা নিয়ে শুদ্ধ প্রতর্কের আবি- ভাবে, কবিতাটি আরো সত্য হয়ে উঠতে' পারে: 'পুনরায় ভাবপ্রতিভার আশ্রয়ে।' সে-রকম পরিমার্জনা করা এখন আর সম্ভবপর নয়। তাই, সংযোজিত কবিতা- গুচ্ছ যে স্রষ্টার প্রখর অভিভাবকতা লাভের সৌভাগ্য থেকে একেবারেই বঞ্চিত, সহহৃদয় পাঠককে এই কথাটি স্মরণে রাখতে অনুরোধ করি।
 
কলকাতা। আশ্বিন ১৩৬৩
কৃতজ্ঞতা | সিগনেট প্রেস
 
 

Comments :0

Login to leave a comment