MUKTADHARA / BOOK — SANDIP JANA — 12 JANUARY 2024

মুক্তধারা / বই — স্মৃতির আলোকে গ্রন্থলোক — সন্দীপ জানা / ১২ জানুয়ারি ২০২৪

সাহিত্যের পাতা

MUKTADHARA  BOOK  SANDIP JANA   12 JANUARY 2024

মুক্তধারা  

বই

স্মৃতির আলোকে গ্রন্থলোক
সন্দীপ জানা

মানুষের সবচেয়ে বড়ো সম্পদ স্মৃতি, তা সে সুখের, দুঃখের, পূর্ণতার বা আকাঙ্খার যাই হোক -না -কেন। বর্তমান সময়ে দাঁড়িয়েও মন সদা পেছনের দিকে ধাবমান। সেই পশ্চাৎগামী গতি যে সবসময় জীবনের পরিপন্থী তেমনটা নয়। কখনো অতীত জীবনকে বর্তমানের আঙিনায় নতুন করে আবিষ্কার করে তাকে পরিপূর্ণতা দেয়_সৃষ্টি হয় কাব্যের ।কবিতার ভেতর দিয়ে পুনর্জন্ম হল আর এক মানুষের । তেমনই এক কাব্যগ্রন্থ মনোরঞ্জন খাঁড়া-র  ‘এসো বৈষ্ণবী এসো ভূঁইচাঁপা' । গ্রন্থের শুরুর দিকে কবিতাগুলোতে কবির শৈশবের প্রতি অমোঘ টান, জীবনের নানান ঘাতপ্রতিঘাত পেরিয়ে সেই অতীত জীবনের সুখ-স্মৃতির কোলে মাথা রেখে একটু জিরিয়ে নেওয়ার আকুতি । ‘ ভেতরে ভেতরে সাধ হয়/ ওই ঘেটো আমগাছটার কাছে যাই / যখন দুপুর যখন নিঃসঙ্গতা যখন কুকুর পথে ঘোরে !’ 
মন যখন বৈরাগী হয়ে ওঠে, পার্থিব বস্তু-সর্বস্ব জীবন তখন অর্থহীন। বৈরাগী মন তার বৈষ্ণবীকে খোঁজে। কবির ভাষায়  'তোমাকে দেবার মতো কী আছে ক্ষুদ্র সংসারে? / তুচ্ছ সোনা-দানার মূল্যে মুক্তা ঝুটা হয়ে যায়/ তোমাকে ছোঁবার সাধ জাগে; পাওয়ার সাধ জাগে’ । 
এই জন্মের স্মৃতির অতল ছুঁতে ছুঁতে বৈরাগী মন পৌঁছে যায় জন্মান্তরের স্মৃতির গভীরে। সে হয়ে ওঠে জাতিস্মর ; ‘ এখানেই পোঁতা মহারাষ্ট্রীয় ঘোড়ার যুদ্ধ- স্মৃতির / ফাটলে বিধুর গ্রাম-হালি গমক্ষেতও ছিল’।
তপুদের পুকুরের হাঁসগুলি বৃদ্ধ হয়, পুরনো চিঠিতে জমে ধুলো, ফ্রেমে বাঁধা মুখ ঢাকা পড়ে মাকড়সার ফাঁদে- পুরনোর ভেতর থেকে জেগে ওঠা কবিতা নব জীবন বোধের হদিস দেয়। ধন দৌলত তুচ্ছ করে মন বৈরাগী হয়ে নিরুদ্দেশ হতে চায়। ‘ মনে করি নিরুদ্দেশে যাই, বৃষ্টি- ধোয়া গাছপালার/ সোহাগ মেখে নিয়ে আমি তাদের গভীরে চলে যাই’। সেখানে হয়তো বৈষ্ণবী তার আছে অপেক্ষায়।


গ্রন্থ - এসো বৈষ্ণবী এসো  ভূঁইচাঁপা
লেখক - মনোরঞ্জন খাঁড়া
প্রকাশক - বেণুকা প্রকাশন
মূল্য - ১০০ টাকা

Comments :0

Login to leave a comment