Maharashtra Kissan long march repealed

দাবি মানতে বাধ্য হল শিন্ডে সরকার,
আপাতত স্থগিত কৃষক লঙ মার্চ

জাতীয়

চাষ করে ফসলের প্রাপ্য মূল্য পাচ্ছেন না। এদিকে সরকারের অসহযোগিতা। কিন্তু চাই ফসলের ন্যায্য মূল্য সেই দাবিতে গ্রাম থেকে নাসিক হয়ে রাজধানী মুম্বাইয়ের উদ্দেশ্যে হাঁটা শুরু করেছিলেন মহারাষ্ট্রের কৃষকরা। সারা ভারত কৃষক সভার নেতৃত্বে পায়ে হেঁটে মাইলের পর মাইল রাস্তা অতিক্রম করেছেন। তাঁদের পদধ্বনি ভয় ধরিয়েছিল সরকারের। সেই দাবি মানতে শুক্রবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে কৃষকদের সঙ্গে আলোচনা করেন। মৌখিক আশ্বাস দেন যে তারা কৃষকদের দাবি মেনে নেবেন।

আপাতত সরকারের মৌখিক আশ্বাসকে গুরুত্ব কিসান লঙ মার্চ আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে লঙ মার্চ স্থগিত রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছেন কৃষক নেতা এবং মহারাষ্ট্রের প্রাক্তন সিপিআই(এম) বিধায়ক জিভা পান্ডু গাভিট। 

গাভিট শনিবার বলেন, ‘‘কৃষকদের সব দাবি মেনে নেওয়ার মৌখিক আশ্বাস কেবল দিয়েছে সরকার কাজ কিছু হয়তো করবে না। তবুও সরকার যেহেতু আলোচনা শুরু করেছে সেই কারণে আমরা আপাতত আমাদের স্থগিত রাখছি লঙ মার্চ। কৃষকরা নিজেদের গ্রামে ফিরে যাচ্ছেন।’’

গতকাল মুখ্যমন্ত্রী শিন্ডে বলেছেন, ‘‘সরকার কৃষক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে ১৪ দফা দাবি নিয়ে আলোচনা করেছে। তার মধ্যে রয়েছে জঙ্গল এলাকায় বসবাসকারী মানুষকে জমির অধিকার দেওয়ার প্রসঙ্গ চাষের জমি ও জঙ্গলের জমিতে দখলদারির বিরোধিতা করেছেন কৃষকরা, তারমধ্যে পশু চারণ ভুমির বিষয়টিও রয়েছে। যেসব দাবি কৃষকরা রেখেছেন তা সঙ্গত বলে মেনে নিয়ে রাজ্যসরকার। প্রতিশ্রুতি দিয়েছে যে অবিলম্বে কাজ শুরু করবে’’ 

 

https://t.co/nbZR7Mtfqn

12 मार्च से महाराष्ट्र के नासिक जिले से शुरु हुआ #KisanLongMarch आज एक बड़ी जीत के साथ समाप्त हुआ। नेताओ ने आंदोलन को फ़िलहाल स्थगित कर दिया है। इसकी घोषणा जेपी गावित ने प्रशासनिक अधिकारी के सामने की। देखिए@newsclickin

— CPIM Maharashtra (@mahacpimspeak) March 18, 2023 ">

 

মুখ্যমন্ত্রী শিন্ডে যদিও পেঁয়াজের সহায়ক মূল্য নিয়ে নির্দিষ্ট কিছু বলেননি। চলতি বছরে পেঁয়াজের ফলন ভালো হয়েছে। কিন্তু হঠাৎই বাজারে পেঁয়াজের দর কমে যাওয়ায় সরকার সঙ্গত দাম দিচ্ছে না কৃষকদের। এই নিয়ে মহারাষ্ট্রের বিভিন্ন জেলায় প্রতিবাদ করেছেন কৃষকরা। নাসিকের একজন কৃষক দাম পাচ্ছেন না বলে নিজের চাষের সমস্ত পেঁয়াজ জ্বালিয়েও দিয়েছেন। শিন্ডে সরকার কুইন্টাল প্রতি ৩৫০ টাকা করে দেবে বলে আশ্বাস দিয়েছে। যদিও কৃষকদের দাবি ছিল কুইন্টাল প্রতি ৬০০ টাকা দিতে হবে তাদের।

আন্দোলন করতে এসে দিন্দোরি গ্রামের কৃষক পুন্ডারি আম্বো যাদবের মৃত্যু হয়েছে। তাঁকে শহীদ বলে ঘোষণা করেছে কৃষক সংগঠন সারা ভারত কৃষক সভা। মৃত কৃষকের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে বলে দাবি করেছিল  কৃষক সভা। সেই দাবি মেনে নিয়ে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের আশ্বাস দিয়েছেন শিন্ডে। 

কৃষকদের সঙ্গে পা মিলিয়েছিল আশা কর্মীরাও। তাদেরও মাসিক ভাতা ১,৫০০ টাকা বাড়ানো হবে বলে প্রতিশ্রুতি দেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। যদিও এগুলো এখনও সবই মৌখিক পর্যায়ে রয়েছে। কার্যকর না হলে ফের রাস্তায় নামবে আন্দোলন।

Comments :0

Login to leave a comment