Md Salim files Complain

দাঙ্গায়, বাঙালিবিদ্বেষে প্ররোচনা রাওয়ালের, পুলিশে অভিযোগ দায়ের সেলিমের

রাজ্য

Md Salim

বাঙালিবিদ্বেষী মন্তব্যের জন্য অভিনেতা পরেশ রাওয়ালের বিরুদ্ধে পুলিশের অভিযোগ দায়ের হয়েছে। সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম ই-মেল করে বক্তৃতার ভিডিও লিঙ্ক পাঠিয়েছেন। দায়ের করেছেন অভিযোগপত্র। দেশে এই বিদ্বেষী মন্তব্যের প্রভাব পড়ার আশঙ্কা জানিয়ে এফআইআর দায়ের করার দাবি জানিয়েছেন তালতলা থানায়। বিজেপি’র পক্ষে নির্বাচনী প্রচারে এই ভাষণ দেন রাওয়াল।

অভিযোগপত্রে সেলিম লিখেছেন, ‘‘এমন ভাষণ দেওয়া হয় দাঙ্গায় প্ররোচনা দিতে। বাঙালিদের সঙ্গে অন্যদের সম্পর্ক বিষিয়ে দেওয়ার চেষ্টা করা হয় এমন বক্তব্যে। জনসমাজে উপদ্রব ডেকে আনা হয়।’’

বৃহস্পতিবার ভালসাদে গুজরাট নির্বাচনের প্রচারে বিজেপি’র হয়ে প্রচার করেন রাওয়াল। তিনি বলেন, ‘‘গ্যাসের দাম বাড়লে কাল কমে যাবে। একসময়ে লোকে চাকরিও পাবে। কিন্তু রোহিঙ্গারা অন্য দেশ থেকে ঢুকে আপনার চারপাশে ডেরা বাঁধবে। যেমন দিল্লিতে হচ্ছে। তখন গ্যাস সিলিন্ডার দিয়ে কী করবেন? বাঙালিদের মাছ রেঁধে খাওয়াবেন?’’ 

সেলিম অভিযোগপত্রে বলেছেন, ‘‘এমনভাবে বলা হয়েছে যেন বাঙালি মানেই বিদেশ থেকে অনুপ্রবেশকারী। যেন অবৈধ অনুপ্রবেশের অভিযোগ থাকলেই কারও বিরুদ্ধে ঘৃণা ছড়ানো যায়। ঠিক এই মনোভাবই দেখা যাচ্ছে। সোশাল মিডিয়ায় এই বক্তৃতার ভিডিও প্রকাশ হয়েছে। সেখানে বহু মন্তব্যে এমনই বিদ্বেষ দেখা যাচ্ছে।’’ তিনি মনে করিয়েছেন যে বাঙালিরা পশ্চিমবঙ্গের সীমানার বাইরেও বিভিন্ন জায়গায় কর্মরত। তাঁরা এই বিদ্বেষের শিকার হন। 

জানা গিয়েছে, তীব্র প্রতিবাদের জেরে রাওয়াল শুক্রবার ক্ষমা চেয়েছেন। তার আগে যদিও রাওয়ালের ভাষণ ঘৃণা এবং বিদ্বেষ প্রচারের কাজ সেরে নিয়েছে।

Comments :0

Login to leave a comment