Book Review

বইকথা

ছোটদের বিভাগ

Book Review

প্রদোষকুমার বাগচী

ছোটদের জন্য মন ভালো করা বই

এবার তোমাদের জন্য একটা মন ভালো করা বইয়ের কথা বলি। তার আগে জানিয়ে রাখি এই বইয়ের লেখকের নাম তোমরা হয়তো জানবে। অমরেন্দ্র চক্রবর্তী। তাঁর ‘হিরু ডাকাত’ একটি অনবদ্য সৃষ্টি। হিরু ডাকাতের বাইরেও তাঁর সৃষ্টির সৌন্দর্য আছে। যোগ্য শিশুসাহিত্যিক তিনি। আগে তিনি লিখেছিলেন ‘শাদা ঘোড়া’, ‘ঋষিকুমার’। পরে লিখেছেন ‘হিরু ডাকাত’, ‘গৌর যাযাবর’, ‘পাখির খাতা’, ‘বরফের বাগান’ ইত্যাদি। তবে আমরা যে বইটার কথা বলছি তাতে অনেকগুলি গল্প আছে, ছড়া আছে, দৃষ্টিনন্দন ছবি আছে। এই বইয়ের প্রথম গল্পটিই হলো ‘হরিণের সঙ্গ খেলা’। পড়তে শুরু করলেই ভালো লাগবে। 

একদিকে বন, একদিকে নদী মধ্যিখানে ছোট্ট একটা গ্রামে থাকে একটি ছেলে। নাম তার কুশ। সে হরিণের সঙ্গে বনে জঙ্গলে খেলে বেড়ায়। হরিণটাকে ওই কুশই বন্যার সময় বাঁচিয়েছিল। তারপর তাকে খাইয়ে দাইয়ে সুস্থ করে তুলেছিল। তাই ওর নাম বুন্যা। তারপর ওদের ভাব হয়ে যায়। কুশ যদি বলে, যা তো, মা সেই কখন নদীতে গেছে, একবার দেখে আয় তো। অমনি বুন্যা শিং নাচিয়ে সোজা নদীর তীরে গিয়ে তার মায়ের আঁচল ধরে টেনে আবার ফিরে আসবে কুশের কাছে। একদিন কুশের মা বাবা দুরে কাজ করতে বেড়িয়ে গেল। তারপর আর আসে না। দিন যায় মাস যায়। কুশ যাকে পায় তাকে সুধোয়, আমার মা কোথায়, আমার বাবা কোথায়? শেষে এক বুড়ি হদিশ দেয় তোমার মাকে আর বাবাকে ভীষণ রাজা ধরে নিয়ে গেছে। এই রে গল্পটার তো অনেকটাই বলে ফেললাম। এবার তোমরা নিজেরা পড়ে নিও। তাহলে জানতে পারবে ওরা কি করে আবার ফিরে এলো, তখন তোমরা খুবই খুশি হবে।

বইটিতে আরও রয়েছে ‘ঋষিকুমার’, ‘পাখির খাতা’, ‘তালগাছের ডোঙা’ ‘টিয়াগ্রামের ফিঙ্গে নদী’, ‘আমার বনবাস’, ‘জল-বাতাসা’, ‘চোখে দেখা গল্প’। ‘তালগাছের ডোঙা’, ‘আমার বনবাস’, ‘জলবাতাসা’য় তোমরা পাবে একগুচ্ছ ছড়া ও কবিতা। আর কি চাই! এবার বইটা হাতে নিলেই দেখবে পড়া শেষ না করে যেন উঠতেই পারছো না।

শিশু ও কিশোর সাহিত্য সমগ্র। প্রথম খণ্ড।
অমরেন্দ্র চক্রবর্তী। স্বর্ণাক্ষর।
২৯/১-এ, ওল্ড বালিগঞ্জ সেকেন্ড লেন,
কলকাতা—৭০০ ০১৯। 
৩৮০ টাকা

 

Comments :0

Login to leave a comment