STORY — ABAN MALO / MUKTADHARA - 2 October

গল্প — সাত চাড়া / মুক্তধারা

সাহিত্যের পাতা

STORY   ABAN MALO  MUKTADHARA - 2 October

গল্প  

সাত চাড়া
অবন মালো

 

সারা বছর আমরা নানা খেলা খেলি। ফুটবল, ক্রিকেট খেলি। এগুলি খেলতে বড় মাঠে যেতে হয়। এবছর আমরা নতুন একটা খেলা শিখেছি -  সাতচাড়া। এটার জন্য তেমন বড় জায়গার দরকার পরে না। বাড়ির উঠানের মত জায়গা থাকলেই খেলা যায়। আমাদের দলের মধ্যে আছে ঋ, সবুজ, দীপ, পম-দা, ঐক্য-দা ও তার বন্ধুরা, দেবরাজ-দা, আবির-দা। আমাদের সঙ্গে আরও একটা দাদা খেলে, আমরা তাকে হাজারি-দা বলি, সে খুব ভাল খেলোয়াড়। 
এই খেলাতে প্রথমে সমান মাপের সাতটি চাড়া নিতে হবে, আর একটি বল চাই। চাড়াগুলি একটার উপর আরেকটা সাজাতে হবে। দল তৈরি করতে হবে। দু’টি দল করতে হবে। একটি দল বল ছুঁড়ে চাড়া ফেলবে। দলের তিনজন  সদস্যের প্রত্যেককে তিনটি করে বল ছুঁড়বার সুযোগ দেওয়া হবে। এর মধ্যে ফেলতে না পারলে অন্য দল সুযোগ পাবে এবং  অন্য দলটি চাড়া ফেলার জন্য বল ছুঁড়বে। চাড়াগুলিকে ঘিরে ছড়িয়ে ছিটিয়ে থাকবে, যাকে বলে ‘ফিল্ডিং দল’। বল ছুঁড়ে চাড়া ফেলে দিতে পারলে ফিল্ডিং দল বল ধরে চাড়া- ভাঙ্গার দলের সদস্যদের গায়ে ছুঁড়ে মারবে। বল যার গায়ে লেগে যাবে সে আউট। ফিল্ডিং দলের বল ছোঁড়া এড়িয়ে চাড়া-ভাঙ্গা দল চেষ্টা চালিয়ে যাবে ফেলে দেওয়া চাড়াগুলি একটার উপর আরেকটা সাজিয়ে ফেলার। চাড়াগুলি সাজিয়ে ফেলে পিট্টু বলতে পারলেই জয়। চাড়া সাজাবার আগে ফিল্ডিং দল যদি চাড়া ফেলার দলের সবাইকে আউট করে দেয় তবে ফিল্ডিং দল জিতে গেল।

 
টস করে ঠিক হয় কোন দল চাড়া ভাঙবে, কোন দল ফিল্ডিং দেবে। এই খেলাতে সাধারণত পাঁচ বা ছয় জন এক একটি টিমে থাকে। আমরা প্রতিদিন বিকেলে এই খেলাটা খেলি। কখনও কখনও খেলতে খেলতে সন্ধ্যা হয়ে যায়। এই সময়ের মধ্যে ছয়-সাতটা ম্যাচ হয়ে যায়।

নতুনবন্ধু / অবন মালো, দশম শ্রেণি
 

 

Comments :0

Login to leave a comment