Salim Ranigunj

পঞ্চায়েত ভোট ঠেকাতে চাইছে চোর-জোচ্চোররা

রাজ্য


দেবদাস ভট্টাচার্য: রানিগঞ্জ

চোর, জোচ্চোর, লুটেরা, দুর্নীতিবাজ, সেটিংবাজদের কোনও ক্ষমা নেই। বাংলার সংগ্রামমুখর মাঠ ময়দানের মানুষের মেজাজকে ওরা ভয় পাচ্ছে। ওরা চাইছে আদালত দেখিয়ে, কোভিড দেখিয়ে যেভাবে হোক, পঞ্চায়েত নির্বাচন যেন না হয়। ২০২৪-র লোকসভা নির্বাচনের আগে বাংলায় যেন ভোটাভুটি না হয়। এদিকে মানুষও জেদ ধরেছেন, লুটেরাদের তাড়িয়ে মানুষের পঞ্চায়েত গড়ব। বৃহস্পতিবার রানিগঞ্জে একথা বলেন সিপিআই(এম)’র রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। সেলিম এদিন রানিগঞ্জ গির্জাপাড়ায় শহীদ স্মৃতি ভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। 

 


দেশ ও রাজ্যের বর্তমান পরিস্থিতি, দুর্নীতি, বামপন্থী তথা সিপিআই(এম)’র ধারাবাহিক লড়াই আন্দোলনের প্রেক্ষাপট বিশ্লেষণ করে মহম্মদ সেলিম এদিন বলেন, কেবল পশ্চিমবঙ্গের মানুষ লড়ছেন তা নয়, সারা দেশের মানুষ লড়াইয়ের ময়দানে রয়েছেন। বিজেপি সরকারের মানুষমারা নীতির বিরুদ্ধে লড়াই জারি রয়েছে। দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে কনভেনশন হয়েছে। দেশের লাখো মানুষ এপ্রিল মাসে সংসদ অভিযান করবেন। সড়ক থেকে সংসদ উত্তপ্ত দেশ। 
আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চলের পরিস্থিতি উল্লেখ করে মহম্মদ সেলিম বলেন, কেন্দ্রীয় সরকার ভূগর্ভস্থ কয়লাখনি বন্ধ করছে। জেলার নদী বিপন্ন। মানুষ বিপন্ন। খোলামুখ কয়লাখনি গিলে খাচ্ছে জমি, প্রকৃতি। পরিবেশগত ভারসাম্য বদলে যাচ্ছে। বেআইনি বালির কারবার নদীর গতিপথ বদলে দিচ্ছে। দামোদর, অজয়ের বুকে যেখানে সেখানে গর্ত তৈরি হয়েছে। নদীর নাব্যতা কমে যাচ্ছে। জীবজগৎ ও পরিবেশগত ভারসাম্য আক্রান্ত। বালি চুরি, লোহা চুরি, কয়লা চুরি সব মিলিয়ে মাফিয়া সাম্রাজ্যের সমান্তরাল অর্থনীতি চলছে। পুলিশ প্রশাসন, শাসকদল, বিজেপি’র নেতৃত্ব এই অর্থনীতি চালু রাখতে হাতে হাত মিলিয়ে কাজ করছে। ওদের ওপরে ওপরে যতই ছদ্মযুদ্ধ থাকুক। লুটেখাওয়ায় সবাই এক। 
বিজেপি-তৃণমূলের মেকি ছদ্মযুদ্ধ ও যোগসাজশের উদাহরণ তুলে ধরে তিনি বলেন, চিট ফান্ডের সময় আমরা দেখেছি, তৃণমূলী যারা সিবিআই’র মামলা থেকে জামিন পেয়েছিল, তারপর মোদী-অমিত শাহর মিটিং-এর পরে জামিনের বিরুদ্ধে সিবিআই আপিল করল না।

 মমতার দুর্নীতিতন্ত্রের অন্যতম কিংপিন অনুব্রত মণ্ডল। পাচারকাণ্ডের সমস্ত টাকা সাপ্লাই, সেটা বালি খাদান হতে পারে, কয়লা হতে পারে, অবৈধ পাথর খাদান হতে পারে, সমস্ত ক্ষেত্রে এই সাম্রাজ্যের অন্যতম নাটবল্টু অনুব্রত। মমতার সঙ্গে অমিত শাহর বৈঠক হলো। কেউ জানে না কী আলোচনা হলো! এখানে সীমান্তে পাচারকাণ্ড আছে, আইন-শৃঙ্খলার সমস্যা আছে, এখানে দুর্নীতিগ্রস্তরা ধরা পড়েছে, সেটা নিয়ে তদন্ত ভালো করে করা উচিত। দেশের স্বরাষ্ট্রমন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রী গোপন বৈঠক করলেন। মমতা দেখালেন, বিজেপি আগ বাড়িয়ে বুঝিয়ে দিল তাঁকে সব রকমের মদত দিতে প্রস্তুত। এখানে অনুব্রতর জন্য স্থানীয় আদালতকে ব্যবহার করা হয়েছে। স্থানীয় থেকে নবান্ন পর্যন্ত সর্বোচ্চ পুলিশ প্রশাসন ব্যবহার হয়েছে। এফআইআর ঠিকমতো করা হয়নি। তার ভিত্তিতে দিল্লি যাওয়া আটকে দেওয়া হলো। পরের দিন দেখা গেল দিল্লির কোর্টে ইডি’র যেভাবে লড়া উচিত ছিল, লড়লো না!

 


সেলিম বলেন, আসানসোলে গেরুয়া বাহিনীর কম্বল বিতরণে পদপিষ্ট হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। অনেকে আহত হয়েছেন। যেখানে মানুষের মজুরি চলে যাচ্ছে, কাজ চলে যাচ্ছে, অন্নহীন কর্মহীন মানুষ, সেখানে বিলি বন্দোবস্তের সস্তা রাজনীতি। মানুষ পদপিষ্ট হবার আগে পুলিশের যা ব্যবস্থা নেওয়া উচিত ছিল, নেয়নি। মানুষ মারা যাবার পর ‘সেটিং’ আরও প্রকাশ্য হয়েছে। ডেকরেটারের লোকদের পুলিশ গ্রেপ্তার করেছে। যারা পালের গোদা তাদের ছাড় দেওয়া হয়েছে। মোদী-মমতার পরিষ্কার যোগসাজশ। লোকদেখানি তুমুল যুদ্ধ কিন্তু কেউ করো গায়ে হাত দেবে না। তিনি আরও উদাহরণ মেলে ধরে বলেছেন, ডজন ডজন কেন্দ্রীয় প্রকল্পে দুর্নীতি হয়েছে। পঞ্চায়েত হোক, পৌরসভা হোক, শহরী আবাস যোজনা, গ্রামীণ আবাস যোজনা,  ১০০ দিনের কাজ, স্বাস্থ্য, শিক্ষা, তফসিলি, আদিবাসী, সংখ্যালঘু, তাদের স্টাইপেন্ড, স্কলারশিপ হস্টেলের ব্যাপার হোক, কেন্দ্রীয় বিভিন্ন প্রকল্পে দুর্নীতি হয়েছে। দুর্নীতির বিরুদ্ধে তৃণমূল সরকারের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকার কোনও ব্যবস্থা নেয়নি। 


এই রাজ্যের সংবাদ মাধ্যমের একাংশের একপেশে ভূমিকা নিয়ে সেলিম বলেন, বেকার ছেলেমেয়েরা কাজ পাচ্ছে না। যোগ্যতা প্রমাণ করেও রাস্তায় বসে ধরনা দিচ্ছে। গ্রামীণ মানুষ ১০০ দিনের কাজ করেও মজুরি পায়নি। প্রতিদিন মিডিয়ার একটা বড় অংশ অপরাধ জগৎকে বৈধতা দিচ্ছে। কোটি কোটি টাকা উদ্ধার হয়েছে, যে কারণে টাকা উদ্ধার হলো, সেই কারণটা প্রাধান্য পাচ্ছে না। সুষ্ঠু নিয়োগ নীতি না থাকায় দুর্নীতি— এসব আড়াল করে, জেল থেকে নববর্ষের শুভেচ্ছা জনাচ্ছে দুর্নীতির দায়ে জেলবন্দি, সেটাই খবর। শুভেন্দু, কুণাল, দিলীপ, পার্থ, অনুব্রত  এর বাইরেও জগৎ আছে। বামফ্রন্টের সময়ে এক সময় শিল্পের জন্য জায়গা দেওয়া যাচ্ছিল না। এখন শিল্প নেই। তোলাবাজি নৈরাজ্য আছে। গরিব মানুষ ঘর পায়নি, যাদের দালান বাড়ি আছে তারা ঘর পেয়েছে। মানুষ রাস্তায় নেমে প্রশ্ন তুলেছেন। 

বিডিও পালিয়ে যাচ্ছে। ছাত্র যুব শ্রমিক কৃষক সহ সাধারণ মানুষের ক্ষোভে তৃণমূলকেও পালাতে হবে।  মেডিক্যাল কলেজের ছাত্রদের ভোটকে ভয় পাচ্ছে। ছাত্ররা বলেছে, আমরা ভোট করবো। সরকার যেটাতে না বলেছে, মেডিক্যা লের ছাত্ররা সেটাতে হ্যাঁ করে দেখাবে। চোর জোচ্চোরদের বিরুদ্ধে মজবুত লড়াই দিচ্ছেন মানুষ। 
সাংবাদিক সম্মেলনে সেলিমের সঙ্গে জেলা পার্টি সম্পাদক গৌরাঙ্গ চ্যাটার্জি, সম্পাদকমণ্ডলীর সদস্য পার্থ মুখার্জি, পঙ্কজ রায় সরকার উপস্থিত ছিলেন।
 

Comments :0

Login to leave a comment