SAMSUNG WORKERS

স্যামসাঙয়ের শ্রমিকদের জয়, আপাতত পিছালো বহুজাতিক

জাতীয়

এক মাসের বেশি আন্দোলন চালিয়ে বহুজাতিক সংস্থাকে আপাতত পিছাতে বাধ্য করলেন স্যামসাঙ কারখানার শ্রমিকরা। তামিলনাডুতে চেন্নাইয়ের কাছে এই কারখানার শ্রমিকরা ৯ সেপ্টেম্বর থেকে ধর্মঘট চালিয়েছেন।
বুধবার তামিলনাডু সরকারের মধ্যস্থতায় স্যামসাঙ কর্তৃপক্ষ এবং শ্রমিকদের আলোচনায় দাবি মেনে নেওয়ার সম্মতি পাওয়া গিয়েছে। ট্রেড ইউনিয়নকে সম্মতি দেবে স্যামসাঙ কর্তৃপক্ষ।  সিআইটিইউ’র নেতৃত্বে টানা এই আন্দোলনের জয়কে অভিবাদন জানিয়েছে সারা ভারত কৃষক সভাও। কৃষকসভার বিবৃতিতে বলা হয়েছে এই জয় ঐতিহাসিক। 
রাজধানী চেন্নাই থেকে ৫৬ কিলোমিটার দূরে শ্রীপেরেমবুদুরে। আন্দোলনে নেতৃত্ব দেওয়ায় গ্রেপ্তার করা হয়েছিল সিআইটটিইউ সর্বভারতীয় সহসভাপতি এ এস সৌন্দররাজন সহ নেতৃবৃন্দকে। 
এদিন রামিলনাডু সরকারের পক্ষে বলা হয়েছে, শ্রম দপ্তরের মধ্যস্থতায় শ্রমিক সংগঠন ও স্যামসাঙ কর্তৃপক্ষের বৈঠকের পর আপাতত সমস্যার সমাধান হয়। মালিকপক্ষ ইউনিয়নকে স্বীকৃতি দিতে রাজি হয়েছে। কাজের সময়, সুরক্ষা সংক্রান্ত দাবিতেও সম্মতি পাওয়া গিয়েছে। তবে রাজ্যের ডিওমকে সরকারের ভূমিকাও বারবার শ্রমিকদের ক্ষোভের মুখে পড়েছে। 
দীর্ঘ এক মাসেরও বেশি সময় ধরে চলছিল বিক্ষোভ। ধর্মঘটে নেমেছিলেন শ্রমিকরা, যার ফলে সেপ্টেম্বর মাসের ৯ তারিখ থেকেই পুরো প্লান্টটি অচল হয়ে পড়ে। বিপল সমর্থন ছিল শ্রমিকদের, পাশে দাঁড়ায় জনতাও। মজুরি বৃদ্ধি ও কাজের অবস্থার উন্নতি এবং কাজের নির্দিষ্ট সময়েরও দাবি জানানো হয়েছিল। কয়েক হাজারেরও বেশি শ্রমিক ধর্মঘটে যোগ দেন।

Comments :0

Login to leave a comment