T20 World Cup

পাকিস্তানের বিরুদ্ধে হার দক্ষিণ আফ্রিকার

খেলা

South Africa vs Pakistan

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার বারোর ম্যাচে প্রথমবার হারের মুখ দেখল দক্ষিণ আফ্রিকান ক্রিকেট দল। পাকিস্তানের বিরুদ্ধে তেম্বা বাভুমারা যদি ম্যাচটি জিততে পারতো তাহলে সেমি ফাইনালের টিকিট প্রায় নিশ্চিত ছিল তাদের। কিন্তু বাবর আজমদের কাছে ডার্কওয়ার্থ লুইস সিস্টেমে ৩৩ রানে পরাজিত হতে হলো নেলসন ম্যান্ডেলার দেশের ছেলেদের।
ম্যাচে আবারও জ্বলে উঠেছেন পাকিস্তান সহঅধিনায়ক শাদাব খান। বল ও ব্যাট হাতে দলের জয়ের ক্ষেত্রে বিশাল বড় অবদান রেখেছেন তিনি।
পাকিস্তান দলের অধিনায়ক বাবর আজম ম্যাচের গুরুত্বপূর্ণ টস জিতে যান। সিদ্ধান্ত নেন প্রথমে ব্যাট করবেন। ব্যাট করতে নেমে শুরুতেই পাকিস্তানের দুই সফল ওপেনার খুবই স্বল্প রানে নিজেদের উইকেট হারিয়ে প্যাভিলিয়নে ফেরেন। দলের হয়ে দায়িত্বশীল ব্যাটিং করেছেন শাদাব খান, ইফতিকার আহমেদ, মহম্মদ হ্যারিস ও মহম্মদ নাওয়াজ। শাদাব ও ইফতিকার দলের হয়ে অর্ধশত রান হাঁকিয়েছেন। এঁদের দু’জনেরই ইনিংসে ছিল চার-ছয়ের মিশেল। আর হ্যারিস ও নাওয়াজের খাতায় সমতুল্য রান ২৮ করে। নির্ধারিত ২০ ওভার শেষে পাকিস্তান দল ১৮৫ রানের পুঁজি তোলে। ৯ উইকেট হারিয়ে।
দক্ষিণ আফ্রিকা দলের আনরিখ নর্খিয়া পুরো ম্যাচের নিরিখে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী বোলার। ৪টি উইকেট নিয়েছেন তিনি। তবে রান খরচ করে ফেলেছেন প্রতি ওভার পিছু গড়ে দশের ওপর।
১৮৬ রানের টার্গেট তাড়া করতে নেমে ১৪ ওভারে দক্ষিণ আফ্রিকা দল ১০৮ রান তোলে। তবে নিজেদের ৯ উইকেট হারিয়ে ফেলে তারা। তারপর বৃষ্টি নামায় ডার্কওয়ার্থ লুইস সিস্টেমে ৩৩ রানে পরাজিত বলে ঘোষণা করা হয় দক্ষিণ আফ্রিকা দলকে।
দলের হয়ে সর্বাধিক রান অধিনায়ক তেম্বা বাভুমার। ১৯ বলে ৩৬ রান করেছেন তিনি। এছাড়া দলের জন্য কিছু রান যোগ করেছেন আইডেন মার্কাম। কিন্তু বাকি ব্যাটাররা নিজেদের নামের প্রতি সুবিচার করতে না পারায় ও ক্রিজে বেশিক্ষণ স্থায়ী থাকতে না পারায় ম্যাচে দলের জয়টি অধরা রয়ে যায়। 
ম্যাচে দক্ষিণ আফ্রিকার টপ অর্ডারের মেরুদণ্ডটাই ভেঙে দিয়েছেন পাকিস্তান পেসার শাহিন আফ্রিদি ও স্পিনার শাদাব খান।
(ম্যাচের সেরা পুরস্কার পেয়েছেন, পাকিস্তানের শাদাব খান।)
সংক্ষিপ্ত স্কোর— 
পাকিস্তান— ১৮৫/৯ (২০ ওভার)
শাদাব খান (৫২), ইফতিকার আহমেদ (৫১), মহম্মদ হ্যারিস (২৮)
দক্ষিণ আফ্রিকা- ১০৮/৯ (১৪ ওভার)
তেম্বা বাভুমা (৩৬), আইডেন মার্কাম (২০), ট্রিস্টান স্টাবস (১৮)।
(পাকিস্তান ডার্কওয়ার্থ লুইস নিয়মে ৩৩ রানে জয়ী)।       
 

Comments :0

Login to leave a comment