WRESTLERS BRIJBHUSHAN PRIYANKA

ক্রীড়ামন্ত্রকের সিদ্ধান্ত ব্রিজভূষণকে বাঁচাতেই, সরব প্রিয়াঙ্কা

জাতীয়

২১ ডিসেম্বর কুস্তি ফেডারেশনে ব্রিজভূষণ ঘনিষ্ঠদের জয়ের পর সাক্ষী মালিক, বজরঙ পুনিয়া।

ভারতীয় কুস্তি ফেডারেশন ভেঙে দেওয়া হয়নি। আপাতত কাজকর্ম স্থগিত রাখতে বলা হয়েছে কেবল। মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্তায় অভিযুক্ত বিজেপি সাংসদ ব্রিজ ভূষণ শরণ সিংয়ের কর্তৃত্ব পুরোদমেই বজায় রয়েছে। কেন্দ্রের বিজেপি সরকার আপাতত ধামাচাপা দিতে চাইছে মারাত্মক এই অভিযোগকে। দেশময় জোরালো হচ্ছে এমনই অভিযোগ। 
রবিবার কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক ভারতীয় কুস্তি ফেডারেশনকে সাময়িক স্থগিত বা সাসপেন্ড করেছে। ২১ ডিসেম্বর নির্বাচন হয় ফেডারেশনের। ব্রিজভূষণ নিজে না দাঁড়ালেও ঘনিষ্ঠ সঞ্জয় সিং সভাপতি হন ফেডারেশনের। ব্রিজভূষণের ঘনিষ্ঠরা ব্যানার সহ ছবি দেয় ‘দবদবা তো রহেগা’। মানে, ‘দাপট তো থাকবেই’। 
সঞ্জয় সিং নির্বাচিত হওয়ার পরপরই কুস্তি ছেড়ে দেওয়ার ঘোষণা করেন সাক্ষী মালিক। পদ্মশ্রী ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত জানান বজরঙ পুনিয়া। আন্তর্জাতিক স্তরে পদকবিজয়ীরাই ব্রিজভূষণের বিরুদ্ধে দিল্লির রাস্তায় বসে আন্দোলন করেছিলেন। তাঁদের টেনে হিঁচড়ে তুলেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণে থাকা দিল্লি পুলিশ। 
রবিবার ফেডারেশনকে সাসপেন্ড করে ক্রীড়া মন্ত্রক বলে যে জাতীয় ক্রীড়া বিধি মেনে এই নির্বাচন হয়নি। নির্বাচনের পরপরই অনূর্ধ্ব ১৫ এবং অনূর্ধ্ব-২০ প্রতিযোগিতার আয়োজনও বাতিল করে ক্রীড়ামন্ত্রক। 
ক্রীড়ামন্ত্রকের সিদ্ধান্তকেই ‘ন্যায়’ বলে প্রচারে নেমেছে বিজেপি। তার প্রতিবাদে সোমবার সরব হয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তিনি বলেছেন, ‘‘মিথ্যা বক্তব্য ছড়ানো হচ্ছে। কুস্তি ফেডারেশন ভেঙে দেয়নি ক্রীড়া মন্ত্রক। আপাতত সাসপেন্ড করেছে কেবল। বিজেপি সর্বদা অভিযুক্তদের আড়াল করে, তাদের আশ্রয় দেয়।’’ 
প্রিয়াঙ্কার যুক্তি, ‘‘ফেডারেশনকে আপাতত স্থগিত না করলে ব্রিজভূষণকে আড়াল করা অসুবিধার। দেশময় প্রতিবাদ উঠছে। দুই সেরা কুস্তিগির প্রতিবাদে সরব হয়েছেন।’’
রবিবারই বিজেপি সভাপতি জেপি নাড্ডা বৈঠক করেন ব্রিজভূষণের সঙ্গে। অহু অংশেরই বক্তব্য, যে অভিযোগে অন্য কেউ হলে জেলে যেত নিজের সাংসদের বেলা তাকেই কাছে ডেকে বৈঠক করছেন বিজেপি সভাপতি। 
প্রিয়াঙ্কা বলেছেন, ‘‘অপরাধীরা পুরস্কার পাচ্ছে, হেনস্তার শিকার হয়েছেন যাঁরা তাঁদের জুটছে নির্যাতন। দেশের স্বরাষ্ট্র মন্ত্রী কুস্তিগিরদের সঙ্গে বৈঠক করে আশ্বাস দিয়েছিলেন যে অপরাধীরা শাস্তি পাবে। সেই আশ্বাস ভুলে যাওয়া হচ্ছে।’’

ক্রীড়ামন্ত্রকের ঘোষণার পর সাক্ষী এবং বজরঙ সিদ্ধান্ত পুনর্বিবেচনার ইঙ্গিত দিয়েছিলেন।

Comments :0

Login to leave a comment