Delhi Riot

তিন প্রতিবাদীর জামিন বহাল সুপ্রিম কোর্টে

জাতীয়

প্রতিবাদী তিন ছাত্রছাত্রীর জামিন বহাল রাখল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত নাকচ করল দিল্লি পুলিশের আবেদন। বেআইনি কার্যকলাপ রোধ আইন বা ইউএপিএ’তে এই তিন ছাত্রছাত্রীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করে গ্রেপ্তার করেছিল দিল্লি পুলিশ। ২০২১’র জুনে তাঁদের জামিন দেয় দিল্লি হাইকোর্ট। 


দেবাঙ্গনা কলিতা, নাতাশা নারওয়াল এবং আসিফ ইকবাল তনহার জামিন খারিজের জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানায় দিল্লি পুলিশ। ইউএপিএ সংক্রান্ত হাইকোর্টের পর্যবেক্ষণের বিরুদ্ধে নির্দেশিকা জারির আবেদনও জানান দিল্লি পুলিশের পক্ষে কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা। 
সুপ্রিম কোর্টের দুই বিচারপতি সঞ্জয় কিষাণ কল এবং অহসানেউদ্দিন আমানুল্লা বলেছেন, দু’বছর ধরে অভিযুক্তরা জামিনে রয়েছেন। নতুন করে তাঁদের জামিন খারিজ বিবেচনা করার কোনও কারণ খুঁজে পাওয়া যাচ্ছে না। 


২০২০’র মে মাসে এই তিন প্রতিবাদীকে গ্রেপ্তার করে কড়া আইন ইউএপিএ’র বিভিন্ন ধারায় অভিযুক্ত করে দিল্লি পুলিশ। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন এই বাহিনীর অভিযোগ, দিল্লির সাম্প্রদায়িক হিংসায় এই তিন ছাত্রছাত্রীর সরাসরি সংযোগ রয়েছে। প্রায় এক বছর জেলে ছিলেন তাঁরা। ২০২১’র জুনে দিল্লি হাইকোর্ট তিনজনের জামিনের আবেদন মঞ্জুর করে। হাইকোর্ট বলে যে প্রতিবাদ করলেই তাকে দেশদ্রোহ হিসেবে দেখা চলে না। দিল্লির সাম্প্রদায়িক হিংসা বা দেশবিরোধী কার্যকলাপের অভিযোগ কেন আনা হচ্ছে তার সপক্ষে প্রমাণ পেশ করতে পারেনি দিল্লি পুলিশ। 


মেহতার আবেদনে বলেন যে হাইকোর্টের পর্যবেক্ষণকে নজির হিসেবে দেখা যাবে না। এই মর্মে নির্দেশিকা জারি করা উচিত শীর্ষ আদালতের। বিচারপতিরা বলেন, নজির যে নয় তা জানিয়ে ২০২১’র জুনেই নির্দেশিকা জারি করা হয়েছে। ওই রায়ের ব্যাখ্যা এই নির্দেশে বিবেচনা করা হচ্ছে না। এনআরসি-সিএএ’র বিরুদ্ধে যে প্রতিবাদী ছাত্ররা সরব ছিলেন তার মধ্যে কলিতা, নারওয়াল এবং তনহাও ছিলেন। বিজেপি-আরএসএস এবং তাদের অনুগামী উগ্র হিন্দুত্ববাদী সংগঠনগুলি এই প্রতিবাদীদের বিরুদ্ধে বিভিন্ন সময় আক্রমণ করেছে।

Comments :0

Login to leave a comment