Justice Amrita Sinha on 95% vote row

বয়কট হওয়া বুথেও ৯৫% ভোট, আইজি-ডিজিকে তদন্তের নির্দেশ আদালতের

কলকাতা

ভোট বয়কটের বুথে কিভাবে ভোট পড়েছে ৯৫% কলকাতা হাইকোর্টে মঙ্গলবার প্রশ্ন তুললেন বিচারপতি অমৃতা সিনহা। কিভাবে সম্ভব তা জানতে আইজি-ডিজিকে অনুসন্ধান করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের বিচারপতি।

পঞ্চায়েত নির্বাচন ঘোষণা হওয়ার পর থেকেই হিংসার ঘটনা ঘটেই চলেছে। তার সঙ্গে সংযোজিত হয় তৃণমূলের ভোট লুঠ। রাজ্যের জেলায় জেলায় ছাপ্পা মারা ব্যালট উদ্ধার হয়। সিপিআই(এম)’র প্রতিকে ছাপ দেওয়া ব্যলটও উদ্ধার হয়। কোথাও বামফ্রন্টের জেতা প্রার্থীর ব্যলট পেপার খেয়ে নেয় তৃণমূল। অধিকাংশ ক্ষেত্রেই কত সঠিক ব্যলট গণনাকেন্দ্র অবধি পৌছেছে তা নিয়ে প্রশ্ন উঠেছে।

তবে ছাপ্পার নজির পেরিয়ে যায় নিউটাউন এলাকার জ্যাংড়া হাতিয়াড়া ২ নং পঞ্চায়েতে। যেখানে সাধারণ মানুষ ভোট বয়কট করে সেখানে ৯৫ শতাংশ ভোট পড়েছে। তা নিয়ে যথেষ্ট বিষ্ময় প্রকাশ করে বিচারপতি অমৃতা সিনহা।

 তিনি প্রশ্ন তোলেন মানুষ ভোট দিতেই গেল না, কীভাবে ভোট ৯৫% ? এই নিয়ে আগামী ৩ অগাস্টের মধ্যে আইজি-ডিজিকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ। রাজারহাট বিডিও-র রিপোর্টও তলব করেছে হাইকোর্টের। সারা রাজ্যের মতো জ্যাংড়া হাতিয়াড়া ২ নং পঞ্চায়েতেও মনোনয়ন জমা দিতে বাধা দেওয়া হয়। অনেকেই বামফ্রন্ট সহ অন্যান্ন দলের প্রার্থী হতে চেয়েছিলেন, কিন্তু সন্ত্রাসের জন্য মনোনয়ন জমা দিতে পারেননি। ফলত এই ইস্যুকে সামনে রেখেই স্থানীয়া ভোট বয়কটের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু যেখানে ভোট বয়কট সেখানে কিভাবে এতো ভোট পড়ল সেই প্রশ্নের উত্তর দেবেন আইজি-ডিজি।

Comments :0

Login to leave a comment