KOLKATA FOOTBALL LEAGUE

আসছে কলকাতা লিগ,
বাংলার ফুটবলার উঠে আসার সেরা মঞ্চ

খেলা

calcutta football league 2023 cfl football football news kolkata football news bengal football club news mohun bagan club east Bengal fc bengali news

শুরু হতে চলেছে কলকাতা ফুটবল লিগ (Calcutta Football League) বা সিএফএল। আগামী ২৫ জুন থেকে দামামা বাজতে চলেছে সিএফএল-এর (CFL)।

এইবছর থেকে প্রিমিয়ার-এ এবং প্রিমিয়ার-বি ডিভিশন, এই দুটি বিভাগকে সংযুক্তিকরণের পথে হেঁটেছে আইএফএ (Indian Football Association)। এতদিন পর্যন্ত প্রিমিয়ার-এ ডিভিশনে বিদেশি ফুটবলার খেলানো যেত। তবে প্রিমিয়ার-বি ডিভিশনে বিদেশি ফুটবলার খেলাতে পারত না কোনও দলই। কিন্তু এই বছর থেকে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (All India Football Federation) সিদ্ধান্ত অনুযায়ী, রাজ্য এবং জেলা লিগে কোনও বিদেশি ফুটবলার খেলানো যাবে না।

সেই মোতাবেক, এই দুটি বিভাগকে একসঙ্গে করে দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ম্যাচের সংখ্যা বাড়ানো, ফুটবলারদের আরও বেশি করে ম্যাচ খেলার সময় দেওয়া এবং বাঙালি ফুটবলারদের মানোন্নয়নের লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইএফএ সচিব (Secretary, IFA)। কারণ, বাংলার দল গড়ার সময় বেশিরভাগ ফুটবলার প্রিমিয়ার ডিভিশন থেকেই নেওয়া হয়।

 

দুটি ডিভিশন সংযুক্তিকরণের ফলে, মোট টিমের সংখ্যা দাঁড়িয়েছে ২৬।  দুটি গ্রুপে ভাগ করে খেলানো হবে সবকটি দলকে। অন্যদিকে, সময়ের কথাটিও মাথায় রাখতে হচ্ছে কর্তাদের। কারণ, এরপরই রয়েছে ডুরান্ড কাপ (Durand Cup)। সূচি অনুযায়ী, কলকাতা লিগের সঙ্গেই চলবে ডুরান্ড কাপ। তাছাড়া আই লিগের (I-League) দলগুলির অনুশীলনও শুরু হবে এবং তারপর রয়েছে আইএসএল (ISL)।

আসন্ন কলকাতা লিগে, সুপার সিক্সের ম্যাচের আগে সবকটি দল অনেকগুলি করেই ম্যাচ খেলার সুযোগ পাবে। সেইসঙ্গে, অবনমনও থাকছে এবারের লিগে। কলকাতা লিগের সমস্ত ম্যাচ কলকাতার মাঠেই হবে বলে জানাচ্ছেন কর্তারা। মাঠ পরিদর্শনের কাজও শুরু হয়ে গেছে ইতিমধ্যেই। কলকাতার তিন প্রধানের সঙ্গে এই বিষয়ে  কথা হয়েছে আইএফএ-র।

মোহনবাগান (Mohun Bagan), ইস্টবেঙ্গল (East Bengal) এবং মহামেডান (Mohammedan Sporting) রাজি মাঠ দেওয়ার বিষয়ে। তাঁরা জানাচ্ছেন, ডুরান্ড কাপের ম্যাচ চললেও কলকাতা লিগের ক্ষেত্রে  সমস্যা হবেনা। কারণ, দুটি সূচি একসঙ্গে বানানো হবে। ফলে, ম্যাচের দিন  ক্ল্যাশ করার কোনও সম্ভাবনা থাকছে না। বেশ কিছু ম্যাচ ফ্লাডলাইটেও করার পরিকল্পনা রয়েছে আইএফএ-র। অফিস ফেরত মানুষরা যাতে মাঠে আসতে পারে, তাই এই সিদ্ধান্ত।

Comments :0

Login to leave a comment