CIVIL DEFENCE VOLUNTEERS

কাজের দাবিতে ফের পথে সিভিল ডিফেন্স ভলান্টিয়ার্সরা

কলকাতা

employment movement bengali news

মাসে ৩০ দিন কাজের দাবিতে ফের বিক্ষোভ দেখালেন রাজ্যের প্রশিক্ষণপ্রাপ্ত সিভিল ডিফেন্স ভলান্টিয়ার্সরা। বুধবার ফিয়ার্স লেনে সিভিল ডিফেন্স দপ্তরের সামনে সকাল সাড়ে এগারোটা থেকে বিকেল অবধি টানা বিক্ষোভ দেখান সিভিল ডিফেন্সের প্রশিক্ষণ প্রাপ্ত ভলান্টিয়ার্সরা। দপ্তরের ডিরেক্টরের কাছে স্মারকলিপিও জমা দেওয়া হয়। 

ওয়েস্ট বেঙ্গল ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড সিভিল ডিফেন্স ফাইটার অ্যাসোসিয়েশনের ব্যানারে বিক্ষোভ দেখানো হয়। 

সিভিল ডিফেন্স ভলান্টিয়ার্সদের দাবি, ৬০ বছর বয়স অবধি প্রতি মাসে ৩০ দিন কাজের নিশ্চয়তা দিতে হবে। সিভিল ডিফেন্স ভলান্টিয়ারদের মধ্যে ‘আপদা মিত্র’ হিসেবে যাঁরা নথিভুক্ত হবেন, তাঁদের কাজ দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দিতে  হবে। ব্লক এবং মহকুমা স্তরে সিভিল ডিফেন্স টিম তৈরি করে প্রশিক্ষিত ভলান্টিয়ার্সদের নিয়োগ করে নাগরিক সুরক্ষার পাশাপাশি নিয়োগও সুনিশ্চিত করা সম্ভব। 

একইসঙ্গে সিভিল ডিফেন্স ভলান্টিয়ার্সদের দাবি, হোমগার্ড, ভিলেজ পুলিশ সহ অন্যান্য ক্ষেত্রে ভলান্টিয়ার্সদের নিয়োগ করা হোক। হেল্থ সেন্টার, মেডিক্যাল কলেজ ইত্যাদি ক্ষেত্রে নিরাপত্তারক্ষীর জন্যও তাঁদের নাম বিবেচনা করা হোক। 

সিভিল ডিফেন্স ভলান্টিয়ার্সদের ক্ষোভ, দীর্ঘদিন ধরে তাঁদের সঙ্গে প্রতারনা করে চলেছে রাজ্যের তৃণমূল সরকার। কেন্দ্রীয় সরকারের তরফেও তাঁদের জন্য কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। মাসে ২-৩দিনও কাজ মেলেনা তাঁদের। উপযুক্ত প্রশিক্ষণ থাকলেও চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে তাঁদের বঞ্চিত করে শাসক দলের কর্মীদের অগ্রাধিকার দেওয়া হয়। 

সিভিল ডিফেন্স ভলান্টিয়ার্সরা হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, লোকসভা নির্বাচনের আগে তাঁদের সমস্যা সমাধান না করা হলে নির্বাচনে এর জবাব দেবেন রাজ্যের প্রায় ৩০ হাজার সিভিল ডিফেন্স ভলান্টিয়ার। 

এর আগে ৬ মার্চ রাজ্যপাল, সিভিল ডিফেন্স দপ্তরের মন্ত্রী জাভেদ খান এবং সিভিল ডিফেন্স দপ্তরের ডিরেক্টরের কাছে স্মারকলিপি জমা দেন ভলান্টিয়ার্সরা। এর আগেও কাজের দাবিতে দফায় দফায় আন্দোলন করেছেন তাঁরা। মহকুমা এবং জেলাস্তরে আন্দোলনের পাশাপাশি উত্তরকন্যা অভিযানও হয়। নিয়োগের দাবি জানিয়ে পুলিশি হেনস্থার মুখোমুখি হতে হয় সিভিল ডিফেন্স ভলান্টিয়ার্সদের। 

 

Comments :0

Login to leave a comment