JAIPUR SERIAL BLAST

জয়পুর বিস্ফোরণে অভিযুক্তরা বেকসুর খালাস

জাতীয়

jaipur blast serial blast rajasthan high court bengali news জয়পুর বিস্ফোরণের ঠিক পরের মুহূর্তের চিত্র। ছবিঃ সংগৃহীত

২০০৮ জয়পুর বিস্ফোরণ মামলায় দোষী সাব্যস্ত ৪জনকে বেকসুর খালাস করল রাজস্থান হাইকোর্ট। প্রসঙ্গত, ২০১৯ সালে নিম্ন আদালত এই ৪জনের প্রাণদন্ডের আদেশ দিয়েছিল। 

আদালত সূত্রে খবর, ৪জনের পাশাপাশি অপর এক ব্যক্তিকে প্রমাণের অভাবে নিষ্কৃতি দিয়েছিল নিম্ন আদালত। সেই রায়ও বহাল রেখেছে রাজস্থান হাইকোর্ট।

২০০৮ সালের ১৩মে’র সন্ধ্যাবেলা রাজস্থানের জয়পুর শহরের ৯টি জায়গায় ধারাবাহিক বিস্ফোরণ ঘটে। ঘটনায় প্রাণ হারান ৭১ জন। গুরুতর জখম হন ১৮০ জনেরও বেশি সাধারণ মানুষ। সেই ঘটনায় জড়িত সন্দেহে ২০০৮ এবং ২০১০ সালের মধ্যে শাহবাজ হোসেন, মহম্মদ সইফ, মহম্মদ সারওয়ার আজমি, মহম্মদ সালমান এবং সইফুর রহমান নামে ৫ জনকে উত্তর প্রদেশের আজমগড় থেকে গ্রেপ্তার করা হয়। বোমা বিস্ফোরণের দায় স্বীকার করে ইন্ডিয়ান মুজাহিদিন। 

২০১৯ সালে নিম্ন আদালত  প্রমাণের অভাবে সাহবাজ হোসেনকে মামলা থেকে নিষ্কৃতি দেয়। কিন্তু বাকি ৪জনের প্রাণদন্ডের নির্দেশ দেন বিচারক। সেই রায়কে চ্যালেঞ্জ করে রাজস্থান হাইকোর্টের দ্বারস্থ হন সাজাপ্রাপ্তরা। 

এদিন বিচারপতি পঙ্কজ ভান্ডারী এবং বিচারপতি সমীর জৈনের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে। অভিযুক্ত পক্ষের আইনজীবী সৈয়দ সাদাত আলি জানিয়েছেন, ভুল তদন্ত করার জন্য আদালত এই মামলার তদন্তকারী আধিকারিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে রাজস্থান পুলিশকে।  

 

Comments :0

Login to leave a comment