GIANLUCA VIALLI

ক্যান্সার আক্রান্ত হয়ে প্রাণ হারালেন ৯০’র সুপারস্টার ভিয়াল্লি

খেলা

gianluca vialli italy Chelsea juventus euro cup sampdoria world cup 1990

৫৮ বছর বয়সে ক্যানসারের কাছে পরাজিত হলেন ইতালির প্রাক্তন ফুটবল তারকা জিয়ানলুকা ভিয়াল্লি। ভিয়াল্লির পরিবার সূত্রে খবর, ২০১৮ সাল থেকে প্যানক্রিয়াসের ক্যান্সারে ভুগছিলেন ভিয়াল্লি। ২০১৮ সালে চিকিৎসা শেষে নিজেকে ক্যান্সার মুক্ত ঘোষণাও করেছিলেন ভিয়াল্লি। কিন্তু ২০১৯ এবং সর্বশেষ ২০২২ সালে ফের তাঁর শরীরে বাসা বাঁধে কর্কট রোগ। শরীর ভেঙে পড়ার ফলে ২০২২ সালের ডিসেম্বর মাসে ইতালির ফুটবল ফেডারেশনের দায়িত্ব থেকেও অব্যাহতি নেন ভিয়াল্লি। নতুন করে তাঁর চিকিৎসা শুরু হয়। কিন্তু চিকিৎসকদের সমস্ত প্রচেষ্টা ব্যার্থ করে শুক্রবার মৃত্যুর কোলে ঢলে পড়েন ভিয়াল্লি।

৮০ এবং ৯০’র দশকে বিশ্বের অন্যতম সাড়া জাগানো ফুটবলার ছিলেন ভিয়াল্লি। ১৯৯২ সালে ১কোটি ২৫ লক্ষ পাউন্ডের বিনিময়ে সাম্পডোরিয়া থেকে জুভেন্টাসে যোগ দেন ভিয়াল্লি। তখনকার সময়ের নিরিখে, এটা ছিল রেকর্ড পরিমাণ অর্থ। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসির হয়েও চুটিয়ে ফুটবল খেলেছেন ভিয়াল্লি। ১৯৯০ ফুটবল বিশ্বকাপে তৃতীয় স্থানে শেষ করে ইতালি। সেই ব্রোঞ্জ মেডেল জয়ের পিছনেও ভিয়াল্লির ভূমিকা ছিল। 

ফুটবল খেলতে খেলতেই ১৯৯৮-৯৯ মরশুমে চেলসির ম্যানেজারের দায়িত্বও সামলান ভিয়াল্লি। পরবর্তীতে ওয়াটফোর্ডের হয়েও কোচিং করিয়েছেন ভিয়াল্লি। ২০২০ সালে তিনি ফের একবার সাম্পডোরিয়ার সতীর্থ রবের্তো মানচিনির সঙ্গে জুটি বাঁধেন। মানচিনির কোচিং এবং ব্যাকরুমে ভিয়াল্লির ভূমিকার ফলে ২০২০ ইউরো কাপ জেতে ইতালি। 

Comments :0

Login to leave a comment