DA Movement

বকেয়া ডিএ’র দাবিতে ফের পথে সরকারি কর্মীরা

রাজ্য কলকাতা

বকেয়া ডিএ’র দাবিতে ফের পথে নামলো সংগ্রামী যৌথ মঞ্চ। রাজা সুবোধ মল্লিক স্কোয়ার থেকে বুধবার বিধানসভা অভিযানের ডাক দেয় সংগ্রামী যৌথ মঞ্চ। মিছিল নির্ধারিত সময় শুরু হয়। বহু সরকারি কর্মচারি এদিন মিছিলে অংশ নেন। সরকারি কর্মীদের দাবি অবিলম্বে বকেয়া ৩৬ শতাংশ ডিএ দিতে হবে। প্রশাসন সূত্রে খবর আন্দোলনকারিদের বিধানসভা পর্যন্ত যেতে দেওয়া হবে না। রাণি রাসমনি অ্যাভিনিউতে আটকে দেওয়া হয়  মিছিল। 


বকেয়া ডিএ নিয়ে আদালতে মামলা চলছে। হাই কোর্টের পক্ষ থেকে গতবছর মে মাসে সরকারকে নির্দেশ দেওয়া হয়েছিল বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার জন্য এবং কেন্দ্রীয় হারে ডিএ দেওয়ার। হাই কোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। রাজ্য সরকারের যুক্তি সরকারি কোষাগারের ওপর চাপ তৈরি হবে ডিএ দিতে গেলে।
উল্লেখ্য মঙ্গলবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন এই বছর পুজো কমিটি গুলিকে ৭০ হাজার টাকা দেবে সরকার। প্রথমে ছিল ৫০ হাজার, তারপর ৬০ হাজার এখন ৭০ হাজার।
গত বছর (২০২২) ৪২ হাজার ২৮টি পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে দুর্গোৎসব অনুদান দেওয়া হয়েছিল। অর্থাৎ সর্বমোট ব্যয় (৪২০২৮×৬০০০০)= ২৫২১৬৮০০০০
২৫২ কোটি ১৬ লক্ষ ৮০ হাজার

যদি ক্লাব সংখ্যা অপরিবর্তিত থাকে তবে এবারের (২০২৩) ব্যয় (৪২০২৮×৭০০০০)= ২৯৪১৯৬০০০০
২৯৪ কোটি ১৯ লক্ষ ৬০ হাজার
আন্দোলনকারি সরকারি কর্মীচারিদের পক্ষ থেকে প্রশ্ন তোলা হচ্ছে ডিএ মামলায় সরকার আদালতে জানাচ্ছে টাকা নেই যার জন্য ডিএ দেওয়া যাচ্ছে না। তাহলে যেই সরকারের হাতে টাকা নেই তারা কি করে পুজোর অনুদানে বিপুল সংখ্যক টাকা ব্যায় করছে।

Comments :0

Login to leave a comment