Bande Bharat Express cancelled

যান্ত্রিক গোলযোগে বন্ধ বন্দে ভারত, অবব্যস্থায় চরম ক্ষোভ যাত্রীদের

কলকাতা

যান্ত্রিক ত্রুটির কারণে শেষ পর্যন্ত ছাড়ল না হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। শুক্রবার রেলের তরফে জানান হয়  বন্দে ভারত শুক্রবার চলাচলের জন. অনুপযুক্ত। কিন্তু রেলের এই হঠাৎ ঘোষণার পরেই বিক্ষোভে ফেটে পড়েন যাত্রীরা। তবে রেলের তরফে বিকল্প একটি ট্রেনের ব্যবস্থা করা হয়। সেই ট্রেনটি হাওড়া থেকে বন্দে ভারতের নির্দিষ্ট সময়ের ১ ঘন্টা পরে ছাড়ে। তবে শুধু দেরীতে ছাড়াই নয় বিকল্প ট্রেনের পরিষেবা খুবই খারাপ ছিল বলে জানান যাত্রীরা। তবে বন্দে ভারত বাতিল হলেও অতিরিক্ত ভাড়া যাত্রীদের ফেরৎ দেওয়া হয়নি। বসার আসনের দুরাবস্থা। পরিষ্কার পরিচ্ছন্নতার অভাব ছিল বলে জানান প্রত্যেকে। শৌচাগার ছিল নোংরা। মহিলা যাত্রীদের প্রচন্ড অসুবিধা হয়েছে বলেও ক্ষোভ উগড়ে দেন তার।  এই ঘটনায় রেল কর্তৃপক্ষের গাফিলতির কথাই উঠে এসেছে যাত্রীদের মুখে।


বিকল্প ট্রেনের ব্যবস্থা করলেও তার আসন ও পানীয় জলের ব্যবস্থা খুবই খারাপ ছিল বলে জানান যাত্রীরা। বন্দে ভারতের গতী ও অন্যান্য যে সব সুবিধা পাওয়া যঅয় তার কিছুই ছিল না সেই বিকল্প ট্রেনে বলে নিউ জলপাইগুড়ি স্টেশনে অভিযোগ জানান যাত্রীরা। বাধ্য হয়েই বিকল্প ট্রেনে চেপে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি স্টেশনে এসে পৌঁছান অনেক যাত্রী সহ পর্যটকরা। এদিন নিউ জলপাইগুড়ি স্টেশনে নেমে বিকল্প ট্রেনের যাত্রী পরিষেবা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন যাত্রীরা। কোন যাত্রী তালিকা না থাকায় হয়রানির শিকার হতে হয়েছে। বিকল্প ট্রেনে কামড়া ও আসন খুঁজে পেতে এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটতে হয়েছে যাত্রীদের। রেলের কোন সহযোগিতা মেলেনি বলেও অভিযোগ করেন তারা। রেল পরিষেবা নিয়ে ক্ষুব্ধ যাত্রীদের বক্তব্য, ‘বন্দে ভারতে সফর করার ইচ্ছে ছিলো। তাই বিমানের টিকিট না কেটে অনেকটা বেশী ভাড়া দিয়েই বন্দে ভারতে সফর করতে চেয়েছিলাম। সেই যাত্রা বাস্তবে সম্ভব হল না।’ 


যদিও পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম সঞ্জীব কুমার জানিয়েছেন বন্দে ভারত এক্সপ্রেসের কোচে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ার কারণেই তা বাতিল করা হয়েছে। তাই যাত্রীদের নিরাপত্তার কারণেই  বন্দেভারত এক্সপ্রেস ট্রেনটি ছাড়েনি। যাত্রীদের নিরাপত্তা সবার আগে।  এই স্পেশাল ট্রেনটিকে বন্দে ভারত এক্সপ্রেসের রুটেই চালানো হয় তিনি আরও জানান গতি বাড়ানোর পাশাপাশি ওই ট্রেনের খাবার দেওয়া হয়। যান্ত্রিক ত্রুটির কারণে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটিকে হাওড়া স্টেশনে চার নম্বর প্লাটফর্মে দাঁড় করিয়ে রাখা হয়। স্পেশাল ট্রেনটিকে এক ঘন্টা দেরিতে অর্থাৎ সকাল সাতটা নাগাদ হাওড়া স্টেশনের ৭ নম্বর প্লাটফর্ম ছেড়ে যায়।

Comments :0

Login to leave a comment