Book Stall

জেলাজুড়ে বুক স্টলের উদ্বোধন

রাজ্য

Book Stall


শারদীয় বুক স্টলের উদ্বোধন হলো হাওড়ায়। শুধু হাওড়ায় নয় বৃহস্পতিবার বিকালে শারদীয় বুক স্টলের উদ্বোধন হলো রাজ্যের প্রায় সর্বত্র। এদিন সিপিআই(এম) উলুবেড়িয়া পৌর দক্ষিণ এরিয়া কমিটির উদ্যোগে গরুহাটা হাজরাপাড়া মোড়ে শারদীয় বুক স্টলের উদ্বোধন করেন সিপিআই(এম) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সদস্য পরেশ পাল। বক্তব্য রাখেন সিপিআই(এম) হাওড়া জেলা কমিটির সদস্য গৌতম পুরকাইত। সভা পরিচালনা করেন প্রবীন পার্টিনেতা ড. আক্রাম হোসেন মোল্লা। এছাড়াও ছিলেন সিপিআই(এম) নেতা সাবিরউদ্দিন মোল্লা, দীপেন্দু মন্ডল প্রমুখ।


তৃণমূল ও বিজেপির বিভাজনের রাজনীতি বিরুদ্ধে তপশিলী অধ্যুষিত পিছিয়ে পড়া খেজুরি এলাকায় প্রতিনিয়ত লোভ-লালসা, বাধা, হুমকি, সন্ত্রাসের মুখে দাঁড়িয়েও এদিন সন্ধ্যায় খেজুরির কুঞ্জপুর বাজারের বাস স্ট্যান্ডে খেজুরি ২এরিয়া কমিটির উদ্যোগে মার্কসীয় সাহিত্যের বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করেন সিপিআই(এম) রাজ্য কমিটির সদস্য হিমাংশু দাস। ছিলেন সত্যরঞ্জন দাস, প্রতিমা মন্ডল, রত্নেশ্বর দোলুই, মৃন্ময় মাইতি, স্বদেশ মাইতি, অতুল্য উকিল সহ অন্যান্য নেতৃবৃন্দ।

 


মার্কসীয় ও প্রগতিশীল সাহিত্য বিক্রয় কেন্দ্র পিপলস্ লিটারেচার সাহিত্য বিক্রয় কেন্দ্রের শারদীয়া বুক ষ্টল বৃহস্পতিবার সন্ধ্যায় উদ্বোধন হল মালদহ শহর হেড পোষ্ট অফিস মোড়ে। উদ্বোধন করলেন বিশিষ্ট শিক্ষাবিদ সত্যরঞ্জন চৌধুরী। এই বুক ষ্টল খোলা থাকবে ২৩শে অক্টোবর পর্যন্ত। উদ্বোধনী সভা পরিচালনা করেন পিপলস্ লিটারেচারের সভাপতি প্রণব দাস। প্রারম্ভিক বক্তব্য রাখেন সম্পাদক কৌশিক মিশ্র। উদ্বোধক সত্যরঞ্জন চৌধুরী তাঁর উদ্বোধনী ভাষণে এই মার্কসীয় ও সাহিত্য বিক্রয় কেন্দ্রের প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করে বলেন এই বুক ষ্টল প্রতি বছর মানুষের কাছে শারদোৎসব একটা আকর্ষণীয় বিষয়। এছাড়া অনুষ্ঠানে ভাষণ দেন সিপিআই(এম) এর মালদহ জেলা সম্পাদক অম্বর মিত্র।


প্রচারের আলোকে নয়, কোনটা সঠিক, কোনটা বেঠিক সেই চেতনার বিকাশ ঘটাতে পারে বই। শোষণ বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ, প্রতিরোধের হাতিয়ার বই। শ্রমজিবী মানুষের অধিকার পুনরুদ্ধার ও রক্ষার হাতিয়ার মার্কসীয় সাহিত্য ও পত্র পত্রিকা। সেই হাতিয়ার নিয়ে স্বাধীন চিন্তার বিকাশ ঘটিয়ে তার প্রচার পৌঁছে দিতে হবে মানুষের দরবারে এই আহ্বান জানিয়ে এদিন সন্ধ্যায় বুক স্টলের উদ্বোধন করলেন সিপিআই(এম)’র জেলা সম্পাদক সুশান্ত ঘোষ। মেদিনীপুর শহরের মীরবাজারে জেলা সিপিআই(এম) দপ্তরের সামনে কেন্দ্রীয় শাখাগুলির উদ্যেগে মহুয়াচক এবং কলেজ মোড় রবীন্দ্রমূর্তির পাদদেশে বুক স্টল উদ্বোধন করেন সুশান্ত ঘোষ। জেলা দপ্তর ও মহুয়াচকে বক্তব্য রাখেন দীপক সরকার। 
এই বছর পশ্চিম মেদিনীপুর জেলায় বুক স্টলের সংখ্যা বেড়ে হবে ১২১ টি। সেই প্রস্তুতি চুড়ান্ত। জঙ্গলমহল গোয়ালতোড়, শালবনী, এবং বন্যা বিধস্ত ঘাটাল দাসপুর ব্লক গুলিতেও একাধিক জায়গায় বুক স্টল এবছর বেড়েছে। মার্কসীয় সাহিত্য সহ পত্র পত্রিকার সাথে সামাজিক অর্থনৈতিক রাজনৈতিক পত্র পত্রিকা সহ বিজ্ঞান মনস্কর এবং রবীন্দ্র নজরুল সুকান্তদের বইয়ের সম্ভার নিয়ে বুক স্টল সেজে উঠেছে জেলাজুড়ে। 
বুক স্টল গুলি সেজে উঠেছে নানা রঙিন পোষ্টারে। মানুষের রুটি রুজির সংকোট, বিভাজনের রাজনীতিতে দুই শাষক তৃণমূল ও বিজেপির বোঝাপড়াতে মানুষের জীবন যাত্রায় সংকোট সহ রুটি রুজির সংকোট, দূর্ণীতির প্রতিকারে বিকল্প পথের লড়াইয়ের বার্তা  তুলে ধরা হয়েছে পোস্টার ও ব্যানারে।
দীপক সরকার বলেন মানুষকে নিয়েই রাজনীতি। শারদ উৎসবে মানুষের সমাগম সহ মিলন ক্ষেত্র গুলিতে সম্প্রীতির বার্তা সহ তাকে রক্ষা করা এবং দেশ ও সমাজ ব্যাবস্থায় জনজীবনের সংকোট গুলির কারন তুলে ধরে তার প্রচার সহ সমাধানের বিকল্প দৃশা দিতে কমিউনিস্ট দের এই বুক স্টল। তার বিস্তার সহ নিজেদের চেতনা বিকাশে নিজেদের আগে বইকে পড়তে হবে, আত্মস্থ করতে হবে। জেলা শহরে ছাত্র সংগঠন এস এফ আই, যুব সংগঠন ডি ওয়াই এফ আই সহ বিজ্ঞান মঞ্চ, লেখক শিল্পী সংঘ এমন গণ সংগঠন গুলিরও বুক স্টল উদ্বোধন হয়েছে।

শারোদোৎসব উপলক্ষে উত্তর ২৪ পরগনার বিভিন্নস্থানে মার্কসীয় সাহিত্য বিক্রয় কেন্দ্রের উদ্বোধন হয় বৃহস্পতিবার। বাগুইআটিতে রাজারহাট শহর ৩ নং এরিয়া কমিটির উদ্যোগে মার্কসীয় সাহিত্য কেন্দ্রের উদ্বোধন করেন পার্টি নেতা সুজন চক্রবর্তী। ছিলেন বলাই চাটার্জি, শুভজিৎ দাশগুপ্ত, সবিতা চৌধুরী, অমল গুহ, স্বদেশ প্রামানিক প্রমুখ। বারাসত উত্তর- পূর্ব এরিয়া কমিটি এবং পূর্ব- দক্ষিন এরিয়া কমিটির উদ্যোগে বারাসত চাপাডালির মোড়ে মার্কসীয় সাহিত্য বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করেন পার্টি নেতা সুভাষ মুখার্জি। উদ্বোধনী সভায় বক্তব্য রাখেন সুভাষ মুখার্জি, আহমেদ আলি যান, অনুপ দে, পুলক কর। সভাপতি ছিলেন মধূ দত্ত। 
 

Comments :0

Login to leave a comment