IPL FINAL

সেরার শিরোপা কার দখলে? আইপিএল ফাইনাল, ম্যাচ প্রিভিউ

খেলা

IPL GUJRAT CHENNAI HARDIK PANDYA MAHENDRA SINGH DHONI BENGALI NEWS

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। আইপিএল (IPL 2023) ফাইনালে মুখোমুখি চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) বনাম গুজরাত টাইটানস (Gujarat Titans)।

দুটি দলই গোটা টুর্নামেন্টে যথেষ্ট ভালো পারফর্ম করেছে। সর্বোপরি উভয় দলের দলীয় সংহতি যথেষ্ট ভালো জায়গায় রয়েছে। চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) ছাড়াও ডেভন কনওয়ে (Devon Conway) এবং ঋতুরাজ গায়কোয়ার (Ruturaj Gaikwad) যথেষ্ট ভালো ফর্মে রয়েছেন। যেকোনও মুহূর্তে ম্যাচের রং বদলে দেওয়ার ক্ষমতাও তাঁদের মধ্যে রয়েছে। গুজরাতের বিরুদ্ধে শেষ কোয়ালিফায়ার ম্যাচেও দুজন রান পেয়েছেন। সেইসঙ্গে, অজিঙ্ক রাহানে (Ajinkya Rahane), রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja), মঈন আলি (Moeen Ali) এবং শিবম দুবে তো (Shivam Dube) আছেনই। বোলিং বিভাগে ভরসা যোগাচ্ছেন দীপক চাহার (Deepak Chahar), মাহেশ থিকশানা (Maheesh Theekshana), মাথেশা পাথিরানা (Matheesha Pathirana) এবং তুষার দেশপান্ডে (Tushar Deshpande)।

অন্যদিকে, পিছিয়ে নেই গুজরাতও। শুভমান গিল (Shubman Gill) এবং ডেভিড মিলার (David Miller) অন্যতম দুই ভরসা এই দলের। আর শুভমান যা ফর্মে রয়েছেন, তাতে তিনি এই ম্যাচে বড় ফ্যাক্টর হয়ে উঠতে পারেন। সেইসঙ্গে, ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha), অধিনায়ক হার্দিক পান্ডিয়া (Hardik Pandya), সাই সুদর্শন (Sai Sudharsan), দাসুন শানাকা (Dasun Shanaka) এবং বিজয় শঙ্কর (Vijay Shankar) দলকে ভরসা দিচ্ছেন। বোলিং নিভাগে শিবম মাভি (Shivam Mavi), মহম্মদ শামি (Mohammed Shami), নূর আহমেদ (Noor Ahmed), সাই কিশোর (Sai Kishore), রশিদ খান (Rashid Khan), এবং মোহিত শর্মা (Mohit Sharma) রীতিমতো ত্রাস যেকোনও দলের জন্য। শেষ ম্যাচে মোহিত শর্মার বিধ্বংসী বোলিং, গুজরাতের আত্মবিশ্বাস বাড়ানোর ক্ষেত্রে অবশ্যই একটি পজিটিভ দিক।

দুটি দলের মধ্যে তুলনা করলে, বোলিং বিভাগে অনেকটাই এগিয়ে রয়েছে গুজরাত (GT)। ব্যাটিং লাইন আপের দিক দিয়ে দেখতে গেলে, লড়াই হবে সমানে সমানে। যদিও কিছুটা অ্যাডভান্টেজ অবশ্যই চেন্নাইয়ের (CSK) রয়েছে। কিন্তু বাইশ গজের লড়াইতে পরিসংখ্যান নয়, বরং মাঠের লড়াই শেষ কথা বলবে। কিন্তু দুটি টিমের মধ্যে এমন অনেক ক্রিকেটার রয়েছেন, যাঁরা বড় ভূমিকা নিতে পারেন এই ম্যাচে। অধিনায়ক হিসেবে অনেকটাই অভিজ্ঞ এমএসডি (MSD)। কিন্তু হার্দিকও ছাড়বার পাত্র নন। প্রথম বছর এসেই, ২০২২ সালে ট্রফি পায় তাঁর দল। অন্যদিকে, ২০১০,২০১১, ২০১৮ এবং ২০২১ সালে ট্রফি পেয়েছে সিএসকে। অর্থাৎ, ধোনির নেতৃত্বে মোট ৪বার সেরার শিরোপা পেয়েছে চেন্নাই। স্বভাবতই, একটি দুর্দান্ত লড়াই অপেক্ষা করে রয়েছে।

এই মেগা টি-২০ ক্রিকেট (T-20 Cricket) প্রতিযোগিতার ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে আহমেদাবাদে। এখনও পর্যন্ত এই মাঠে অনুষ্ঠিত হওয়া আইপিএলের ২৬ টি ম্যাচের মধ্যে, প্রথমে ব্যাট করা দল জিতেছে মোট ১৩টি ম্যাচ। অন্যদিকে, পরে ব্যাটিং করা দলও জিতেছে ১৩টি ম্যাচ। শেষ কোয়ালিফায়ারে, প্রথমে ব্যাট করে গুজরাত ২৩৩ রান তোলে। ফলে ফাইনালেও  গুজরাত সেই হোম অ্যাডভান্টেজ পেতে চলেছে। 

এই মরশুমে মোট চারবার মুখোমুখি হয়েছে দুই দল। তার মধ্যে মাত্র একবারই জিততে পেরেছে সিএসকে। তিনবার জয় পেয়েছে গুজরাত। ফলে  ফাইনাল রীতিমতো হাড্ডাহাড্ডি হতে চলেছে।  

Comments :0

Login to leave a comment