BENGALURU HOOLIGANISM

বেঙ্গালুরু জুড়ে তাণ্ডব বিজেপি ঘনিষ্ঠদের

জাতীয়

bengaluru signboard kannada nationalism bjp congress bengali news

বেঙ্গালুরুর সমস্ত দোকান এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানের সাইনবোর্ডের ৬০ শতাংশে কন্নড় ভাষা থাকতে হবে। এই দাবিতে বুধবার বেঙ্গালুরু জুড়ে তাণ্ডব চালালো কন্নড় জাতীয়তাবাদী সংগঠন কর্ণাটক রক্ষণা বেদিকে। এই ঘটনার প্রেক্ষিতে কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া জানিয়েছেন, ‘‘যাঁরা আইন ভাঙছেন তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।’’

বুধবার সকাল থেকে সোশ্যাল মিডিয়ায় একের পর এক ভিডিও ছড়িয়ে পড়ে। দেখা যায়, একদল দুষ্কৃতি বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের সাইনবোর্ড ভাঙচুর করছে। ক্ষতিগ্রস্ত সাইনবোর্ডের অধিকাংশ ইংরেজিতে লেখা। সাইনবোর্ডের ইংরেজি লেখা অংশের উপর কালি ছেটাতেও দেখা গিয়েছে আন্দোলনকারীদের। 

এই ঘটনার খবর সামনে আসতে বিরক্তি প্রকাশ করে কড়া বিবৃতি দিয়েছেন কর্ণাটকের কংগ্রেস মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। তিনি বলেছেন, ‘‘আমি জানিনা বিক্ষোভকারীরা কেন এইসব করছে। খবর পেয়েছি, সাইনবোর্ডে কন্নড়ের দাবিতে এরা হাঙ্গামা করছে। পুলিশকে ব্যবস্থা নিতে বলেছি। যাঁরা যাঁরা আইন ভাঙবেন, ইচ্ছামত অরাজকতা তৈরি করবেন, তাঁদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’’

যাবতীয় অশান্তির সূত্রপাত বেঙ্গালুরু কর্পোরেশনের একটি নির্দেশিকা ঘিরে। নির্দেশিকায় বলা হয়, ফেব্রুয়ারির মধ্যে সাইনবোর্ডের ৬০ শতাংশ অংশ কন্নড় ভাষায় লেখা না থাকলে ট্রেড লাইসেন্স বাতিল করে দেওয়া হবে। তারপরেই আসরে নেমেছে কর্ণাটক রক্ষাণা বেদিকে। এই সংগঠনের সঙ্গে বিজেপির যোগ সুপরিচিত। 

বেঙ্গালুরু কর্পোরেশনে ক্ষমতায় রয়েছে বিজেপি। কর্পোরেশন নির্বাচনেরও বিশেষ দেরি নেই। বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। বিশেষজ্ঞদের অভিমত, কর্ণাটকে রাজনৈতিক জমি ফিরে পেতে উগ্র কন্নড় জাতীয়তাবাদের আশ্রয় নেওয়ার চেষ্টা করছে বিজেপি। সেই কারণে বিজেপি ঘনিষ্ঠ সংগঠনগুলিকে মাঠে নামানো হচ্ছে। 

Comments :0

Login to leave a comment