RG Kar Student Death

কলকাতায় ফের রাত দখলের ডাক আন্দোলনকারীদের

রাজ্য কলকাতা

RG KAR STUDENT DEATH BENGALI NEWS

আরজি করের চিকিৎসক ছাত্রীর ধর্ষণ ও মৃত্যুর ঘটনার প্রতিবাদে  আরও একবার রাত দখল কর্মসূচির ডাক দিয়েছেন ছাত্রীরা। তিলোত্তমার দ্রুত বিচারের দাবিতে ফের তারা রাস্তায় নামছেন। চলমান আন্দোলনে অংশ হিসেবেই তারা এই অবস্থান কর্মসূচির ডাক দিয়েছেন । রবিবার রাত ৮ টার সময় কলেজে স্ট্রিট বিদ্যাসাগর মূর্তির সামনে জমায়েত হবেন আন্দোলনকারীরা। 

আরজি করের চিকিৎসক ছাত্রীর ধর্ষণ ও খুনের ঘটনার  ২৪ দিন অতিক্রান্ত হতে চলছে। হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দেওয়ার পরেও সিবিআই কাউকে এখনো গ্রেফতার করতে পারেনি। রাজ্যের সর্বত্র প্রতিবাদ আন্দোলন মিছিল চলছে।  নতুন প্রজন্মের মধ্যে এই আন্দোলনকে ঘিরে বেনজির উৎসাহ দেখা গিয়েছে। তাদের প্রত্যেকের একটাই দাবি, সঠিক তদন্ত করে দোষীদের শাস্তি দিতে হবে। এর পাশাপাশি এদিন মেদিনীপুর শহরে শ্রমজীবী মহিলারা আর জি করের ঘটনার বিচার চেয়ে বিক্ষোভ মিছিল করেন।  দাবী ওঠে, কর্মক্ষেত্রে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করা, ও জনগণকে বিভ্রান্ত করা বন্ধ করে আরজি কর কান্ডের মাথাদের গ্রেপ্তার করা। 

প্রসঙ্গত, আরজি করের ডাক্তারি পড়ুয়ার দেহ উদ্ধারের পর থেকেই পুলিশের বিরুদ্ধে বেনজির প্রমাণ লোপাট ও তদন্তের অভিমুখ ঘুরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। আরজি কর হাসপাতাল ভাঙচুর কান্ডেও পুলিশের যুক্ত থাকার অভিযোগ এনেছেন বামপন্থীরা। বেনজির সমালোচনার মুখে কলকাতা পুলিশের তরফে দফায় দফায় সাংবাদিক বৈঠক ডেকে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা হলেও, খোদ পুলিশ কর্তাদের দেওয়া তথ্যে বিস্তর অসঙ্গতি ধরা পড়ায় সেই চেষ্টা প্রশাসনকে আরও বেকায়দায় ফেলেছে।  

রবিবারের সংগঠকরা জানাচ্ছেন,  রাত দখলের কর্মসূচিতে ছাত্রীরা প্রথমে বিক্ষোভ সভা করবে। তারপর কলেজ স্ট্রীট থেকে ধর্মতলা পর্যন্ত একটি মশাল মিছিলের কর্মসূচি রয়েছে তাদের। এই কর্মসূচির সংগঠক এলিনা ইয়াসমিন জানান, ‘‘৯ আগস্ট আরজি করে যে মর্মান্তিক ঘটনা ঘটেছে  তারই প্রতিবাদে আমরা রাস্তায় নেমেছি। ঘটনার জন্য দায়ী সকলের শাস্তি পাশাপাশি মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগের দাবি জানাচ্ছি।’’

৩১ আগস্ট কলকাতার দুই প্রান্তে ওই অঞ্চলের স্কুল গুলির প্রাক্তন ছাত্রছাত্রীরা একত্রিত ভাবে দুটি মিছিল করে। উত্তর ও মধ্য কলকাতার স্কুলগুলির প্রাক্তনীরা কলেজ স্ট্রীট থেকে শ্যামবাজার পর্যন্ত ও দক্ষিণ কলকাতার স্কুলগুলির প্রাক্তনীরা ল্যান্সডাউন থেকে হাজরা পর্যন্ত মিছিল করেন। রবিবার বিকেলে ‘আমরা তিলোত্তমা’ নামে একটি সংগঠন কলেজ স্ট্রীট থেকে ধর্মতলা পর্যন্ত একটি বিশাল প্রতিবাদ মিছিলের আয়োজন করেন। মিছিল শেষে তাঁরা সাংস্কৃতিক অনুষ্ঠান ও পথ নাটকের দিয়ে তাঁদের কর্মসূচি শেষ করেন। মিছিলে বাংলার সাংস্কৃতিক জগতের বহু ব্যক্তিত্ব সামিল হন। 

এর পাশাপাশি  একটি সংগঠনের তরফে  কলকাতার বিভিন্ন জায়গা জুড়ে রাতের বেলায় রাস্তায় গ্রাফিটি বা পথ লিখনের মাধ্যমে প্রতিবাদ জানানো হচ্ছে।  কলেজ স্ট্রীট, যাদবপুর বিশ্ববিদ্যালয় , সাউথ সিটি মল সহ নানা জায়গায় এই ভাবে প্রতিবাদ কর্মসূচি করছেন সংগঠনের সদস্যরা। সংগঠনের সদস্যদের অভিযোগ, পার্ক স্ট্রিটে নির্যাতিতার বিচারের দাবিতে করা পথ লিখনে আলকাতরা লেপে দেওয়া হয়েছে। 

Comments :0

Login to leave a comment