Sikkim

চুংথাংয়ে বেলি ব্রিজে শুরু যান চলাচল

জাতীয়

দীপশুভ্র সান্যাল 

গত ৩ অক্টোবর রাতে মেঘ ভাঙ্গা বৃষ্টিতে বিপর্যস্ত হয়েছে শিলিগুড়ি - সিকিম যাওয়ার জন্য লাইফ লাইন ১০ নম্বর জাতীয় সড়ক। হঠাৎ মেঘ ভাঙা বৃষ্টিতে তছনছ হয় উত্তর সিকিম। তিস্তার গর্ভে চলে যায় ১০ নম্বর জাতীয় সড়ক। একের পর এক ব্রিজ টুকরো করে এলাকা ভাসিয়ে নিয়ে গিয়েছিল। ব্যাহত হয়েছিল যোগাযোগ ব্যবস্থা। গোটা দেশ থেকে স্থলপথে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল উত্তর সিকিম। নতুন আরও একটি ব্রিজ তৈরি হয়ে গেল। সিকিমের চুংথাং বেইলি ব্রিজ উদ্বোধনও হল ঘটনার প্রায় ৪৪ দিন পর। বিচ্ছিন্ন উত্তর সিকিমে শুরু হল যান চলাচল। ধ্বংসস্তূপের উপর সেতু গড়ে সেনার তরফে জানানো হয়েছে, ভারতীয় সেনার ত্রিশক্তি কপস এবং বিআরও-র যৌথ প্রচেষ্টায় চুংথাংয়ে সেতু নির্মাণ করা হয়েছে। যার মাধ্যমে উত্তর সিকিমে যাতায়াত সম্ভব হবে।  সেতুটিতে আপাতত একমুখী যান চলাচল করছে বলে জানা গেছে।
চুংথাংয়ে সেনার তৈরি ‘বেলি ব্রিজ’-এর উদ্বোধন হয়েছে বৃহস্পতিবার। উদ্বোধন করেন সিকিমের সড়কমন্ত্রী সমডুপ লেপচা। সেই সেতুর উপর দিয়ে ত্রাণবাহী গাড়ি সিকিমের বিধ্বস্ত অংশে পাঠানো হয়েছে। 
সেনার তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, ‘‘এই সেতু প্রায় ২০০ ফুট লম্বা। স্থলপথে যোগাযোগ সম্ভব না হওয়ায় এতোদিন আকাশপথেই ত্রাণ পাঠানো হচ্ছিল। সিকিমের নানা প্রান্তে ছোট বড় বেলি ব্রিজ তৈরি করে উদ্ধারকাজ এবং ত্রাণ পাঠানোর কাজ চালানো হচ্ছিল। চুংথাং থেকে উত্তর সিকিম পর্যন্ত সেতু নির্মাণই প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল’’। এই সেতু তৈরি হওয়ায় অবশেষে উত্তর সিকিমের বন্যা দুর্গত অঞ্চলগুলিকে মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করেছে। সেতুটি এখন যানবাহন চলাচল  এবং বন্যা দুর্গত এলাকায় ত্রাণ সামগ্রী সরবরাহের পথ প্রশস্ত করবে।
 

Comments :0

Login to leave a comment